তৃতীয়বারের মতো ফিফা দ্য বেস্ট মেসি

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:৩৬, মঙ্গলবার, ১৬ জানুয়ারি, ২০২৪, ২ মাঘ ১৪৩০

বিশ্বকাপ জেতার পর গত বছর লিওনেল মেসি পেয়েছিলেন অষ্টম ব্যালন ডি’অর। গতকাল সোমবার লন্ডনে ফিফার সর্বোচ্চ পুরস্কারও গেল তার দখলে। কিলিয়ান এমবাপ্পে ও আর্লিং হল্যান্ডকে টপকে ফিফা দ্য বেস্ট হলেন মেসি।

এনিয়ে তৃতীয়বার দ্য বেস্ট হলেন আর্জেন্টিনা অধিনায়ক। ২০১৯ ও ২০২২ সালেও ফিফার বর্ষসেরা হন মেসি। তবে এই অনুষ্ঠানে তিনি ছিলেন না। তার হয়ে পুরস্কার বুঝে নেন থিয়েরি অঁরি।

মেয়েদের এই ক্যাটাগরিতে পুরস্কার জিতেছেন স্পেনের বিশ্বকাপ জয়ী আইতানা বোনমাতি। ফিফার বর্ষসেরা কোচ হয়েছেন গতবার ম্যানসিটিকে ট্রেবল জেতানো পেপ গার্দিওলা। ইংল্যান্ডকে গত বছরের বিশ্বকাপ ফাইনালে তোলা ডাচ কোচ সারিনা উইয়েগম্যান হয়েছেন বর্ষসেরা নারী কোচ। এনিয়ে চতুর্থবর এই পুরস্কার হাতে নিলেন ডাচ ফুটবল কোচ। ২০১৭, ২০২০ ও ২০২২ সালেও সেরা হয়েছিলেন উইয়েগম্যান।

বর্ষসেরা গোলের স্বীকৃতি হিসেবে পুসকাস অ্যাওয়ার্ড জিতেছেন বোটাফোগো এসপির গুইলহার্মে মাদরুগা। দূরপাল্লার বাইসাইকেল কিক থেকে তার করা গোল হয়েছে এবার সেরা।

বর্ষসেরা গোলকিপার হয়েছেন ব্রাজিল ও ম্যানসিটির এডারসন। মেয়েদের এই ক্যাটাগরিতে সেরা হয়েছেন ইংল্যান্ড ও ম্যানইউর ম্যারি ইয়ার্পস। টানা দ্বিতীয়বার এই পুরস্কার জিতলেন তিনি।

ফিফা বর্ষসেরা একাদশে ম্যানচেস্টার সিটির দাপট। গত মৌসুমের ট্রেবল জয়ী দলটির ছয় জন এই তালিকায় আছেন। রক্ষণে সিটিজেনের জন স্টোন্স, কাইল ওয়াকার ও রুবেন দিয়াস প্রতিনিধিত্ব করছেন। মিডফিল্ডে ম্যানসিটির বার্নার্ডো সিলভা ও কেভিন ডি ব্রুইনার সঙ্গে আছেন রিয়াল মাদ্রিদের জুড বেলিংহ্যাম। আক্রমণভাগে ফিফা দ্য বেস্টের সংক্ষিপ্ত তালিকায় থাকা হল্যান্ড, মেসি ও এমবাপ্পের সঙ্গে আছেন রিয়াল মাদ্রিদের ভিনিসিয়ুস জুনিয়র।

শেষবার একই দলের ছয় জন খেলোয়াড় ফিফার বর্ষসেরা একাদশে জায়গা পেয়েছিল বার্সেলোনার। সেবারও দলটির কোচ ছিলেন গার্দিওলা।

Share This Article