২০২৩ সালে আন্তর্জাতিক ফুটবলের আলোচিত যত ঘটনা

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৫:২৩, শনিবার, ৩০ ডিসেম্বর, ২০২৩, ১৫ পৌষ ১৪৩০

শেষ হয়ে যাচ্ছে ইংরেজি বছর ২০২৩, দরজায় কড়া নাড়ছে ২০২৪ সাল। আন্তর্জাতিক ফুটবলে এই বছর ঘটে গেছে তোলপাড় ফেলে দেওয়া নানা ঘটনা, মোড় ঘুরিয়ে দিয়েছে অনেক কিছুর। সেই ঘটনাগুলো নিয়েই এই আয়োজন।

রোনালদো ও সৌদি প্রো লিগ

এশিয়ায় শক্তিশালী হলেও আন্তর্জাতিক ফুটবলে সৌদি আরবের নামডাক ততটা নেই। তবে ফুটবল দুনিয়ায় এ বছর তোলপাড় ফেলে দিয়েছে মধ্যপ্রাচ্যের এই দেশটি। বিপুল বিনিয়োগে তারা ঢেলে সাজায় ঘরোয়া ফুটবল লিগ। উড়িয়ে আনে ইউরোপিয়ান ক্লাবগুলোতে খেলা নামিদামি সব তারকা। বড় তারকা হিসেবে প্রথমেই আসেন ক্রিস্টিয়ানো রোনালদো। আল-নাসরে রেকর্ড মূল্যে যোগ দেওয়ার পর রীতিমতো বিপ্লব তৈরি করে ফেলেন তিনি। প্রো লিগে ধীরে ধীরে যোগ দেন করিম বেনজেমা, রবার্তো ফিরমিনো, সাদিও মানে, জর্ডান হেন্ডারসন, রিয়াদ মাহরেজ ও নেইমার জুনিয়রের মতো নামিদামি সব তারকা। কখনো আলোচনায় না থাকা লিগটি নিয়েই নিয়মিত প্রতিবেদন প্রকাশ হতে থাকে বিশ্বের শীর্ষ গণমাধ্যমগুলোতে।

মায়ামিতে মেসির বিপ্লব

বার্সেলোনা ছেড়ে ২০২১ সালে ফরাসি ক্লাব পিএসজিতে ভিড়ে সুখী ছিলেন না লিওনেল মেসি। সেকথা স্বীকারও করেছেন আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী অধিনায়ক। তাই দল ছাড়ার সিদ্ধান্ত নিয়েছিলেন আগেই। অপেক্ষা ছিল কোথায় যোগ দেন সেটি দেখার। সৌদি ক্লাব আল-হিলাল টাকার পাহাড় নিয়ে তৈরি থাকলেও মার্কিন যুক্তরাষ্ট্রের মেজর সকার লিগের দল ইন্টার মায়ামিতেই যোগ দেন মেসি। সেখানে গিয়ে ফুটবলের নবজাগরণ তৈরি করেন এই তারকা। এর আগে কখনো শিরোপা না জিততে পারলেও মেসির হাত ধরে দলটি জেতে লিগস কাপ। আরও একটি টুর্নামেন্টের ফাইনালেও নিয়ে যান দলকে। স্টেডিয়ামে তার খেলা দেখতে ছুটে যান লিওনার্দো ডি ক্যাপ্রিও, সেলেনা গোমেজ, ওয়েন উইলসন, তাইগা, উইল ফেরেল, ব্রেন্ডেন হান্ট, এডওয়ার্ড নরটন, মারিও লোপেজের মতো তারকারা।

হল্যান্ড-বেলিংহ্যামে মুগ্ধ দর্শক

মেসি-রোনালদোরা ইউরোপ ছেড়ে গেছেন। উত্থান হয়েছে নতুন তারকাদেরও। প্রথমবারের মতো উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শিরোপাসহ ম্যানচেস্টার সিটিকে আলাদা পাঁচটি শিরোপা জিতিয়েছেন নরওয়েজিয়ান তারকা আর্লিং হল্যান্ড। হয়েছেন উয়েফার বর্ষসেরা খেলোয়াড়। জার্মান ক্লাব বুরুশিয়া ডর্টমুন্ড ছেড়ে এই মৌসুমেই রিয়াল মাদ্রিদে পাড়ি জমিয়েছেন ইংলিশ মিডফিল্ডার জুডে বেলিংহ্যাম। মৌসুমের অর্ধেক পেরোতেই দলের প্রাণভোমড়ায় পরিণত হয়েছেন তিনি। ব্যালন ডি’অরের মঞ্চে হয়েছেন সেরা উদীয়মান খেলোয়াড়।

বিতর্কিত চুমুতে সব হারানো রুবিয়ালেস

অস্ট্রেলিয়ার সিডনিতে ইংল্যান্ডকে হারিয়ে এবার নারী বিশ্বকাপের চ্যাম্পিয়ন হয় স্পেন। তবে ফলাফল ছাপিয়ে আলোচনায় উঠে আসেন দেশটির ফুটবল ফেডারেশনের তৎকালীন সভাপতি লুইস রুবিয়ালেস। পুরস্কার বিতরণের মঞ্চে নিজ দলের নারী ফুটবলার জেনি হেরমোসোকে চুমু দিয়ে বসেন তিনি। আর যায় কোথায়! তোলপাড় শুরু হয়ে যায় ফুটবলবিশ্বে। বিশ্বের নানা প্রান্ত থেকে আসতে থাকে নিন্দার ঝড়, দাবি করা হয় শাস্তির। পরে মামলাও করেন হেরমোসো। প্রথম থেকেই নিজেকে নির্দোষ দাবি করে আসছিলেন রুবিয়ালেস। তবে শেষ পর্যন্ত তুমুল চাপে পড়ে স্প্যানিশ ফুটবল ফেডারেশনের সভাপতির পদ ছাড়েন। এছাড়াও উয়েফার নির্বাহী কমিটির সহসভাপতির পদ থেকেও সরে দাঁড়াতে হয় তাকে। ফুটবলীয় যাবতীয় কার্যক্রম থেকে তাকে বহিষ্কার করে ফিফাও।

ব্রাজিলের ফুটবলে এ কী দশা!

ফুটবলে ভুলে যাওয়ার মতো একটি বছর কাটিয়েছে ব্রাজিল। আন্তর্জাতিক ফুটবল, ঘরোয়া ফুটবল, নিজেদের বোর্ড; সব জায়গাতেই নড়বড়ে অবস্থা দেখা গেছে। ফিফা বিশ্বকাপ বাছাইয়ে পয়েন্ট টেবিলের নিচের দিকে আছে দেশটি। ঘরের মাঠে চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনার কাছে দেখেছে হার। আলোচিত ছিল ১১১ বছরের ইতিহাসে প্রথমবারের মতো দেশটির ক্লাব সান্তোসের অবনমনে যাওয়া। এছাড়া ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশনের (সিবিএফ) প্রধান এদনালদো রদ্রিগেসকে আদালতের রায়ে সরানোর প্রেক্ষিতে দেশটির বোর্ডকে ফিফা সতর্ক করে চিঠি দিয়েছে। দেশটিকে করা হতে পারে নিষিদ্ধও। সিবিএফ এর প্রেসিডেন্ট পদে গত বছরের নির্বাচনে বিজয়ী হয়ে দায়িত্ব নেন রদ্রিগেস। কিন্তু গত ৭ ডিসেম্বর নির্বাচনে অনিয়মের অভিযোগে রদ্রিগেসকে ছাঁটা্ইয়ের নির্দেশ দেয় রিও দি জেনেরোর আদালত। একই সঙ্গে তার নিয়োগ দেওয়া অন্য কর্মকর্তাদেরও বহিষ্কার করা হয়। আদালতের এই অবৈধ হস্তক্ষেপেই খেপেছে ফিফা।

সুপার লিগে নতুন মোড়

২০২১ সালে চ্যাম্পিয়ন্স লিগের প্রতিদ্বন্দ্বী হিসেবে ইউরোপীয় সুপার লিগের ঘোষণা আসে। সে সময় এই লিগে যোগ দেয় ১২টি ক্লাব। তবে ফিফা ও উয়েফাসহ এর অঙ্গসংগঠনের বাধা ও সমর্থকদের সমালোচনার মুখে দুদিনের মধ্যেই সরে দাঁড়ায় ৯টি ক্লাব। তবে সুপার লিগের সিদ্ধান্তে অটল থাকে স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা এবং ইতালিয়ান ক্লাব জুভেন্টাস।

সুপার লিগ আয়োজনের ঘোষণা দেওয়ার পর এতে সম্পৃক্ত ক্লাবগুলোর ওপর শাস্তিমূলক পদক্ষেপ নেওয়ার ঘোষণা দেয় উয়েফা ও ফিফা। তবে নিষেধাজ্ঞা এড়াতে আদালতের দ্বারস্থ হয় সুপার লিগের পৃষ্ঠপোষক সংস্থা এ-২২ স্পোর্টস ম্যানেজমেন্ট। দিন কয়েক আগে আসে সেই রায়। ইউরোপিয়ান কোর্ট অব জাস্টিসের (ইসিজে) সেই রায়ে বলা হয়, সুপার লিগ আয়োজনের ক্ষেত্রে ফিফা ও উয়েফার বাধা দেওয়াটা বেআইনি। ফিফা ও উয়েফা এক্ষেত্রে ক্ষমতার অপব্যবহার করেছে বলেও আদালতের রায়ে উল্লেখ করা হয়।

আলোচিত আরও কিছু

ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটির সব পাওয়ার বছর ছিল এটি। চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ইন্টার মিলানকে হারিয়ে ১-০ ব্যবধানে জিতে নেয় শিরোপা। এর পাশাপাশি এফএ কাপ ও প্রিমিয়ার লিগ জিতে ঐতিহাসিক ‘ট্রেবল’ জয়ের স্বাদ পায় তারা। ব্যালন ডি’অর জয়ে এই বছর প্রতিদ্বন্দ্বী ক্রিস্টিয়ানো রোনালদোর (৫) সঙ্গে ব্যবধান আরও বাড়ান লিওনেল মেসি। অষ্টম শিরোপা উঁচিয়ে ধরেন আর্জেন্টাইন তারকা। নারী বিশ্বকাপ ফুটবলের চ্যাম্পিয়ন হয় স্পেন আর অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের শ্রেষ্ঠত্বের মুকুট মাথায় পরে জার্মান কিশোররা। আন্তর্জাতিক ফুটবলে ইতিহাসের প্রথম ফুটবলার হিসেবে ২০০তম ম্যাচ খেলেন রোনালদো। পেলেকে (৭৭) ছাড়িয়ে ব্রাজিলের হয়ে আন্তর্জাতিক ম্যাচে গোল দেওয়ায় শীর্ষে উঠে আসেন নেইমার। আন্তর্জাতিক ফুটবলে শততম গোলের মাইলফলক স্পর্শ করেন মেসি। 

বিষয়ঃ ফিফা

Share This Article