শীতে প্রতিদিন গোসল করা কি ভালো না ক্ষতি, যা বলছেন বিশেষজ্ঞ

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৪:৫৩, মঙ্গলবার, ১৯ ডিসেম্বর, ২০২৩, ৪ পৌষ ১৪৩০

শীতের শুরু থেকে সবাই ঠান্ডা এড়িয়ে চলার চেষ্টা করেন। ঠান্ডা আবহাওয়া যেমন ত্বককে শুষ্ক করে তুলে, একইভাবে শরীরের বিভিন্ন ক্ষতি করে। আর বিশেষ করে গোসল। এ সময় অনেকেই নিয়মিত গোসল করেন না। কেউ কেউ আবার কুসুম গরম পানি দিয়ে গোসল করেন।

সাধারণত চাকরিজীবীরা সকালে বা বিকেলে বাসায় ফিরে গোসল করেন। সকাল কিংবা বিকেল যাইহোক, দুটি সময়েই গোসল করা কষ্টকর। কিন্তু যারা প্রতিদিন গোসল করেন না, তারা অবশ্য বলে থাকেন প্রতিদিন গোসলের প্রয়োজন আছে কি? এ নিয়ে অবশ্য নানা বিতর্ক রয়েছে।  ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডয়ার প্রতিবেদন অনুযায়ী বিশেষজ্ঞরা বলছেন, প্রতিদিন গোসল করলে ত্বকের ওপর প্রভাব পড়তে পারে।

শীতকালে প্রতিদিনের গোসল শরীরে বিভিন্ন ক্ষতি করে থাকে। এ ব্যাপারে বোস্টনের চর্মরোগ বিশেষজ্ঞ ডা. রানেলা হির্শ বলছেন, নোংরা হওয়ার থেকে সামাজিক নিয়মের সঙ্গে সম্পর্ক থাকা থেকেই প্রতিদিন গোসল করেন মানুষ। তবে গবেষণা বলছে, গোসল ছাড়াও বিভিন্নভাবে ত্বক পরিষ্কারের কার্যকর উপায় রয়েছে। যদি জিম না করেন বা আপনার কাজ যদি এমন হয় যে আপনি আচ্ছন্ন থাকেন, তাহলে পানি থেকে দূরে থাকতে পারেন।

শীতে কিছুটা উষ্ণতা ও আরামের জন্য দীর্ঘ সময় গরম পানিতে গোসল করলে উপকারের থেকে ক্ষতিই বেশি হয়। এতে ত্বক ফ্ল্যাকি ও শুষ্ক হতে পারে। তবে গোসলের প্রয়োজন হলে দশ মিনিটের মধ্যে শেষ করা ভালো। আর চর্মরোগ বিশেষজ্ঞরা বলছেন, শীতকালে আপনি দুই বা তিনদিনে একবার করে সীমাবদ্ধ করুন, আপনি কতবার গোসল করবেন।

এদিকে ফার্স্টপোস্টের এক প্রতিবেদেন প্রতিদিন গোসল করার প্রয়োজনীয়তায় বলছে, খাদ্য সংস্কৃতির মতো গোসলের রীতি সারা বিশ্বে আলাদা। হার্ভার্ড মেডিকেল স্কুলের একটি প্রতিবেদনে পরামর্শ দেয়া হয়েছে, শরীরের গন্ধ নিয়ন্ত্রণের জন্য ও সকালে ঘুমভাব দূর করার জন্য গোসল করা ভালো। অতিরিক্ত গোসলের নেতিবাচক প্রভাবে রয়েছে।

এছাড়া অতিরিক্ত গোসলের কারণে ত্বক শুষ্ক হয়ে যাওয়ারও সম্ভাবনা থাকে। আবার ফাটলও দেখা দিতে পারে। এতে ব্যাকটেরিয়া সংক্রমণের ঝুঁকি থাকে। ত্বকের নিজস্ব মাইক্রোবায়োটাও রয়েছে। অতিরিক্ত গোসলের কারণে PH মাত্রায় ভারসাম্যহীনতা দেখা দিতে পারে। আবার অতিরিক্ত গোসল রোগপ্রতিরোধ ক্ষমতা ও স্মৃতিশক্তিকে প্রভাবিত করতে পারে।

সতর্কতা, ভৌগলিক কারণে বিশ্বের সবদেশে আবহাওয়া এক হয়ে থাকে না। এজন্য শীতে ঠান্ডা বা গরম পানিতে গোসলে যদি কারও সমস্যা হয়, তাহলে অবশ্যই বিশেষজ্ঞের পরামর্শ নিতে ভুলবেন না।

বিষয়ঃ গবেষণা

Share This Article