ইউক্রেনকে কীভাবে অস্ত্র দিচ্ছে জার্মানি

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:১৭, শুক্রবার, ২৭ জানুয়ারি, ২০২৩, ১৩ মাঘ ১৪২৯

দীর্ঘ টালবাহানার পর ইউক্রেনকে ১৪টি লেপার্ড-২ ট্যাঙ্ক দেওয়ার কথা ঘোষণা করেছে জার্মানি। এখনো পর্যন্ত ইউক্রেনকে দুই দশমিক তিন বিলিয়ন ইউরো মূল্যের যুদ্ধাস্ত্র দিয়েছে জার্মানি। তবে তাদের ভারী অস্ত্র পাঠানোর ক্ষেত্রে বরাবরই সময় নিয়েছে জার্মানি।

 

গত কয়েক সপ্তাহ ধরে ইউক্রেন জার্মানিসহ পশ্চিমা দেশগুলোর কাছে যুদ্ধের ট্যাঙ্ক চাইছিল। প্রাথমিকভাবে মনে করা হচ্ছিল, জার্মানি তা দেবে না। অবশেষে জার্মানি জানিয়েছে, তারা ১৪টি অত্যাধুনিক লেপার্ড-২ ট্যাঙ্ক ইউক্রেনে পাঠাবে।

বার্লিন ও ইউরোপ ইউক্রেনকে নানা পদ্ধতিতে সাহায্য করে। নিজেদের দেশে যে অস্ত্র সম্ভার আছে, সেখান থেকে অস্ত্র দিয়ে সাহায্য করা সবচেয়ে সহজ কাজ। যুদ্ধের শুরু থেকেই মজুত অস্ত্র ইউক্রেনকে দিয়েছে ইউরোপীয় দেশগুলো।

ইন্টারন্যাশনাল ইন্সটিউট অফ স্ট্র্যাটেজিক স্টাডিস জানিয়েছে, এখনো পর্যন্ত ৩০০টি লেপার্ড-২ ট্যাঙ্ক ইউক্রেনকে দিয়েছে বার্লিন। জার্মানি ইউক্রেনকে যে অস্ত্র দেওয়া হয়েছে, তার একটি তালিকা প্রকাশ করেছে সরকারি পর্যায়ে।

সেখানে বলা হয়েছে, পাঁচটি মার্স দুই রকেট লঞ্চার ও তার সঙ্গে পর্যাপ্ত গোলাগুলি ও রকেট ইউক্রেনকে দেওয়া হয়েছে। এছাড়াও আছে, ১৪টি সেল্ফ প্রপেল্ড হাউইৎজার, ২২ মিলিয়ন রাউন্ড গুলি ও ১৪ হাজার স্লিপিংব্যাগ। ইউরোপে জার্মানির অস্ত্র ব্যবসা সবচেয়ে বড়।

গত বছর জার্মানি কেবল নিজের নিরাপত্তার খাতে দুই বিলিয়ন ইউরো অতিরিক্ত খরচ করেছে। এই অর্থে নতুন সামরিক অস্ত্র এবং সামগ্রী তৈরির অর্ডার দেওয়া হয়েছে ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোকে। পরে সেই জিনিস কিয়েভে পাঠানো হয়েছে।

এ বছর দুই দশমিক তিন বিলিয়ন ইউরোর ফান্ড ঘোষণা করা হয়েছে সামরিক খাতে। প্রচুর নতুন যুদ্ধ সামগ্রী কেনা হচ্ছে এই অর্থ দিয়ে। তার মধ্যে গুরুত্বপূর্ণ ১০৭টি সীমান্ত পাহারা দেওয়ার বিশেষ গাড়ি।

ইউরোপীয় ইউনিয়ন এখনো পর্যন্ত সবমিলিয়ে তিন দশমিক ছয় বিলিয়ন ইউরোর ফান্ড খরচ করেছে ইউক্রেনের জন্য। যার বড় অংশ ব্যয় হয়েছে সামরিক অস্ত্র কিনতে। এর মধ্যে জার্মানির অবদান সবচেয়ে বেশি।

বস্তুত, ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর ইউরোপীয় ইউনিয়ন একটি শান্তিরক্ষার ফান্ড তৈরি করেছিল। সেখান থেকেই ইউক্রেনকে লাগাতার অস্ত্র কিনে দেওয়া হয়েছে। সম্প্রতি লেপার্ড-২ দেওয়ার কথা ঘোষণা করে জার্মানি প্রমাণ করে দিল, তারা পুরনো পদ্ধতি থেকে সরে আসছে।

এর আগে ইউক্রেনকে সরাসরি ভারী অস্ত্র দিচ্ছিল না জার্মানি। তারা ন্যাটোর দেশগুলোতে অস্ত্র পাঠিয়ে দিচ্ছিল। সেই দেশগুলো ইউক্রেনে জার্মান অস্ত্র সরবরাহ করছিল। এবার সরাসরি ইউক্রেনকে ভারী অস্ত্র দেওয়ার কথা ঘোষণা করলো জার্মানি।

বিষয়ঃ ইউক্রেন

Share This Article

শনিবার ১২ ঘণ্টা গ্যাস থাকবে না যেসব এলাকায়

ইসরায়েলবিরোধী বিক্ষোভ: মার্কিন বিশ্ববিদ্যালয়ে স্নাতক অনুষ্ঠান বাতিল

চুয়াডাঙ্গায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড

তাপপ্রবাহ নিয়ে সুখবর দিলো আবহাওয়া অফিস

নিজের প্রচারের স্বার্থে অন্যকে ব্যবহার ব্যক্তিত্ব বিলিয়ে দেওয়া: অপু

থাইল্যান্ডের সঙ্গে ৫ নথি সই, চিকিৎসা খাতে বিনিয়োগ চান প্রধানমন্ত্রী

যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদন ঢাকার প্রত্যাখ্যান

চলতি বছরই থাইল্যান্ডের সঙ্গে বাণিজ্য চুক্তির আশা প্রধানমন্ত্রীর

দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, বিএনপি দেখে না: কাদের

মার্কিন চাপ নয়, যুদ্ধ পুরোপুরি বন্ধ হলেই জিম্মি মুক্তি দেবে হামাস


গাজায় ইসরাইলি হামলায় নিহত আরও ৭৯ ফিলিস্তিনি

সৌদি বাদশাহ সালমান হাসপাতালে ভর্তি

হাসপাতালে সৌদি বাদশাহ

‘অনাহারে’দিন কাটছে গাজার অর্ধেক জনসংখ্যার: জাতিসংঘ

ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত জ্যামাইকার

যুক্তরাষ্ট্র টিকটক নিষিদ্ধ এখন শুধু বাইডেনের সইয়ের অপেক্ষা

গাজায় যুদ্ধ শুরুর পর ইসরায়েলের ভেতর গভীরতম হামলা হিজবুল্লাহর

সার্বিক সংস্কারের ঘোষণা ফিলিস্তিনের প্রধানমন্ত্রীর

বাংলাদেশের হিন্দু শরণার্থীদের ভারতের নাগরিকত্ব দেওয়া হবে: অমিত শাহ

যুক্তরাষ্ট্রে কার্গো প্লেন বিধ্বস্ত, দুজনের মৃত্যুর শঙ্কা

জিবুতি উপকূলে নৌকাডুবিতে ৩৩ জনের মৃত্যু

ইসরায়েলি ড্রোন ভূপাতিত করে যে বার্তা দিচ্ছে হিজবুল্লাহ