শুরু হচ্ছে দেশের প্রথম পাতাল রেলের কাজ!

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০২:২৮, মঙ্গলবার, ২৪ জানুয়ারি, ২০২৩, ১০ মাঘ ১৪২৯

২০৩০ সালের মধ্যে গণপরিবহন ব্যবস্থা শক্তিশালী করার লক্ষ্যে রাজধানীজুড়ে ১২৯ দশমিক ৯০১ কিলোমিটার মেট্রো রেললাইন নির্মাণের  করতে যাচ্ছে সরকার। এর অংশ হিসেবে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) এর অধীনে ছয়টি মেট্রোরেল (এমআরটি) নির্মাণকাজ এগিয়ে চলছে।

 

এর মধ্যে এলিভেটেড লাইন হবে ৬৮ দশমিক ৭২৯ কিলোমিটার ও পাতাল লাইন হবে ৬১ দশমিক ১৭২ কিলোমিটার। এতে থাকবে ১০৫টি স্টেশন, যার মধ্যে ৫২টি থাকবে উপরে এবং ৫৩টি পাতালে। আগামী ২ ফেব্রুয়ারি শুরু হচ্ছে এর অবকাঠামো নির্মাণ কাজ। শেষ হবে ২০২৬ সালে।

প্রকল্পটির ব্যয় ধরা হয়েছে ৫২ হাজার ৫৬১ কোটি টাকা।এই লাইনে প্রতিদিন ৮ কোচবিশিষ্ট ২৫টি ট্রেন চলাচল করবে। একটি ট্রেনের ধারণক্ষমতা হবে সর্বোচ্চ ৩ হাজার ৮৮ জন।

ঢাকা বিমানবন্দর থেকে কমলাপুর যেতে সময় লাগবে মাত্র ২৪ মিনিট ৩০ সেকেন্ড। নতুনবাজার থেকে পূর্বাচল যেতে ২০ মিনিট ৩৫ সেকেন্ড  এবং কমলাপুর থেকে পূর্বাচল যেতে লাগবে ৪০ মিনিট।

বিমানবন্দর থেকে কমলাপুর রুটে প্রতি আড়াই মিনিটে একজন যাত্রী ট্রেন ধরতে পারবেন। আর নতুনবাজার থেকে পূর্বাচল রুটে ট্রেনের জন্য অপেক্ষা করতে হবে মাত্র ৪ মিনিট ৩৫ সেকেন্ড।

নগরবিদরা বলছেন, এ প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে একদিকে ঢাকা সিটির যোগাযোগ ব্যবস্থা যেমন সহজ হবে অন্যদিকে রাজধানীবাসীর রাস্তায় যানজটে যে সময় ও কর্মঘণ্টা নষ্ট হয়, মেট্রোরেলের পর পাতাল রেল চালু হলে তা থেকে পরিত্রাণ পাবেন তারা।

বিষয়ঃ উন্নয়ন

Share This Article


বিআইডব্লিউটিএর অনুমোদন ছাড়া সেতু নির্মাণ নয়: নৌ প্রতিমন্ত্রী

ডলার ক্রাইসিস বলে আতঙ্ক ছড়াবেন না : এনবিআর চেয়ারম্যান

ইউপি সদস্যের বাড়ি থেকে ২ নারীর লাশ উদ্ধার

বিশ্বজুড়ে আরও এক হাজার মানুষের মৃত্যু, আক্রান্ত পৌনে দুই লাখ

দেশব্যাপী সরকারিভাবে হবে জাকাত সংগ্রহ-বিতরণ

পথ আটকানো নিয়ে স্বেচ্ছাসেবক দলে মারামারি, আহত ৬

রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল ঘোষণা

শপথ নিয়ে যা বললেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

শীর্ষ ২০ ঋণখেলাপির তালিকা সংসদে দিলেন অর্থমন্ত্রী

দুই যুগ পর এক মঞ্চে লতিফ ও কাদের সিদ্দিকী

মেট্রোরেলের পল্লবী স্টেশন চালু

২২তম রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল আজ