ডিসেম্বরেই দুটি শৈত্যপ্রবাহ

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ০৯:৪২, শনিবার, ৩ ডিসেম্বর, ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯

সারা দেশে দিনের ও রাতের তাপমাত্রা ধারাবাহিকভাবে কমতে শুরু করেছে। আগামী পাঁচ দিনে আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে।

তবে আবহাওয়াবিদরা বলছেন, তাপমাত্রার পরিবর্তন হলেও সর্বোচ্চ ১ ডিগ্রি সেলসিয়াস কমবেশি হতে পারে। উল্লেখযোগ্য পরিবর্তনের কোনো সম্ভাবনা নেই।

উচ্চ চাপের বলয় বর্তমানে বিহার ও এর আশপাশে অবস্থান করছে। বিহারের সঙ্গে দক্ষিণবঙ্গ এবং তার পরেই বাংলাদেশের অবস্থান। উচ্চ চাপের বলয়ের কারণে দেশে উত্তর-পশ্চিম দিক থেকে বাতাস প্রবাহিত হচ্ছে। উচ্চ চাপের বলয় বাংলাদেশের দিকে যতই আসছে, উত্তর-পশ্চিমমুখী বাতাসের কারণে ততই ঠাণ্ডা বাড়ছে।

আবহাওয়াবিদরা বলছেন, বিহার, দক্ষিণবঙ্গ, দিল্লি, হরিয়ানা, উত্তর প্রদেশ ও মধ্য প্রদেশের বাতাস তুলনামূলক ঠাণ্ডা হয়।

আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়, আজ শনিবার সারা দেশে দিনের ও রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। ভোরের দিকে দেশের কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে। আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকবে।

আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক বলেন, ধারাবাহিকভাবে তাপমাত্রা হ্রাস পাচ্ছে। প্রায় তিন দিন পর্যন্ত তাপমাত্রা উল্লেখযোগ্যভাবে কমার সম্ভাবনা নেই। তবে বিচ্ছিন্নভাবে কয়েকটি উপজেলার তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত নামতে পারে। এর মধ্যে রয়েছে টেকনাফ, তেঁতুলিয়া, শ্রীমঙ্গল এবং নওগাঁর বদলগাছি।

এদিকে চলতি মাসে দুটি মৃদু শৈত্যপ্রবাহের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসে নেমে আসতে পারে বলে জানানো হয়েছে।

আবহাওয়াবিদ মল্লিক জানান, এটি উত্তর-পশ্চিমাঞ্চল বিশেষ করে রাজশাহী, দিনাজপুর, লালমনিরহাট, ময়মনসিংহ, শ্রীমঙ্গল, যশোর, কুষ্টিয়া, পঞ্চগড় থেকে টাঙ্গাইল পর্যন্ত বিস্তৃত হতে পারে। এ তাপমাত্রা সর্বোচ্চ দুই দিন স্থায়ী হতে পারে।

গতকাল সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ১২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা সীতাকুণ্ডে ৩১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। গত তিন দিনে সারা দেশের তাপমাত্রা ১৪ থেকে ২২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত ওঠানামা করেছে।

 

বিষয়ঃ আবহাওয়া

Share This Article


ছেড়ে দেওয়া আসনে ফের এমপি হলেন সাত্তার, অল্প ভোটে হেরে গেলেন হিরো আলম

পদোন্নতিপ্রাপ্ত চার অতিরিক্ত আইজিপির র‍্যাংক ব্যাজ পরিধান অনুষ্ঠানে যা বললেন আইজিপি

১৬৮ দেশে জনশক্তি রপ্তানি করছে বাংলাদেশ : সংসদে প্রধানমন্ত্রী

এবার গ্যাস কোম্পানির সঞ্চালন চার্জ বাড়ছে

জাপানি মেয়েসহ আত্মগোপনে থাকা বাবাকে উদ্ধার করেছে র‌্যাব

রেমিট্যান্সে সুবাতাস

সাগরে নিম্নচাপ, কমতে পারে তাপমাত্রা

আমির হোসেন আমু

বিএনপির জ্বালাও-পোড়াও’র ঘটনা মানুষ ভুলে যায়নি

সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে তথ্য পাওয়া যাবে বাংলায়

লেখকদের বিকাশে বইমেলা এক অবিকল্প আয়োজন: রাষ্ট্রপতি

সার্বিয়ায় জনশক্তি রপ্তানি বাড়াতে কাজ চলছে: পররাষ্ট্রমন্ত্রী

চট্টগ্রামে মেট্রোরেল নির্মাণ নিয়ে যা বললেন তথ্যমন্ত্রী