জাহাজ নির্মাণ শিল্পে রাশিয়া যাওয়ার সুবর্ণ সুযোগ বাংলাদেশিদের

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ রাত ০৮:৩৩, বুধবার, ৩০ নভেম্বর, ২০২২, ১৫ অগ্রহায়ণ ১৪২৯

জাহাজ নির্মাণ খাতে প্রথমবারের মতো বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি নিয়োগ দিচ্ছে রাশিয়া। এর ফলে দেশটিতে যাওয়ার সুবর্ণ সুযোগ তৈরি হয়েছে বাংলাদেশি কর্মীদের।

দক্ষকর্মী নিতে রাশিয়ার বেশ কয়েকটি প্রতিষ্ঠান ইতোমধ্যে দেশের সরকারি মালিকানাধীন জনশক্তি রপ্তানিকারক প্রতিষ্ঠান বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেড (বোয়েসল)-এর সঙ্গে যোগাযোগ করেছে।

 

বোয়েসেল কর্তৃপক্ষ জানায়, প্রাথমিকভাবে একাধিক রাশিয়ান সংস্থা জাহাজ নির্মাণে উচ্চদক্ষতা ও অভিজ্ঞতাসম্পন্ন প্রায় ১০০ কর্মী চেয়েছে। ধীরে ধীরে এই সংখ্যা আরও বাড়বে।

বোয়েসেল সার্ভিস চার্জসহ রাশিয়ায় যাওয়া শ্রমিকদের মাইগ্রেশন খরচ হবে প্রায় ৪২ হাজার টাকা। দক্ষতা ও অভিজ্ঞতার ওপর নির্ভর করে কর্মীদের বেতন ৬৫ হাজার টাকা থেকে ৮৫ হাজার টাকা পর্যন্ত হবে। এর বাইরে রাশিয়ায় বিমান ভাড়া, বাসস্থান ও পরিবহন খরচ নিয়োগকর্তারাই বহন করবে। আগ্রহী প্রার্থীরা বোয়েসেল-এর ওয়েবসাইটে দেওয়া লিঙ্ক ব্যবহার করে অনলাইনে চাকরির জন্য আবেদন করতে পারবেন।

জানা যায়, বাংলাদেশে জাহাজ নির্মাণ শিল্পে প্রচুর কর্মী কাজ করছে। এছাড়া প্রতিবছর ছয়টি মেরিন টেকনোলজির বিভিন্ন ইনস্টিটিউট থেকে প্রশিক্ষণ নিয়ে অনেক দক্ষ শিক্ষার্থী বেরিয়ে আসছে।

সিঙ্গাপুরের জাহাজ নির্মাণ শিল্পে বর্তমানে অসংখ্য বাংলাদেশি শ্রমিক কাজ করছেন। সিঙ্গাপুরের পর রাশিয়া বাংলাদেশি জাহাজ নির্মাণ শ্রমিকদের জন্য আরেকটি প্রতিশ্রুতিশীল গন্তব্য হতে যাচ্ছে। সুতরাং এটি বাংলাদেশিদের জন্য ভালো সুযোগ হবে বলে জানান সংশ্লিষ্টরা।

উল্লেখ্য, বর্তমানে বাংলাদেশে প্রায় ২০টি আন্তর্জাতিক ও ১০০টি স্থানীয় শিপইয়ার্ড ও ডকইয়ার্ড বছরে প্রায় ১০০টি জাহাজ নির্মাণ করে। শ্রমনির্ভর এই খাতে বর্তমানে দেড় লাখেরও বেশি দক্ষতা সম্পন্ন কিংবা মোটামুটি মানের দক্ষ শ্রমিক নিযুক্ত রয়েছে। আনুমানিক ২০ লাখ মানুষ প্রত্যক্ষ ও পরোক্ষভাবে এই শিল্পের সঙ্গে জড়িত।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article


প্রধানমন্ত্রী শেখ হাসিনা

উন্নত-সমৃদ্ধ দেশ গড়তে কৃষি উন্নয়নের বিকল্প নেই: প্রধানমন্ত্রী

পদোন্নতিপ্রাপ্ত চার অতিরিক্ত আইজিপির র‍্যাংক ব্যাজ পরিধান অনুষ্ঠানে যা বললেন আইজিপি

এবার গ্যাস কোম্পানির সঞ্চালন চার্জ বাড়ছে

যুগের তাগিদে বইয়ের ডিজিটাল ভার্সনও জরুরি : প্রধানমন্ত্রী

নিরাপদ সড়ক নিশ্চিতে নতুন উদ্যোগ নিচ্ছে সরকার

সাগরে নিম্নচাপ, কমতে পারে তাপমাত্রা

পি কে হালদারের মামলার পরবর্তী সাক্ষ্য ১ মার্চ

যে কারণে প্রতিরাতে ৫ ঘণ্টা বন্ধ থাকবে ঢাকার ফ্লাইট চলাচল

লেখকদের বিকাশে বইমেলা এক অবিকল্প আয়োজন: রাষ্ট্রপতি

সার্বিয়ায় জনশক্তি রপ্তানি বাড়াতে কাজ চলছে: পররাষ্ট্রমন্ত্রী

চট্টগ্রামে মেট্রোরেল নির্মাণ নিয়ে যা বললেন তথ্যমন্ত্রী

‘ফেক নিউজ গণতন্ত্রের জন্য হুমকি হয়ে দাঁড়াচ্ছে’