যুক্তরাজ্যে ১০০ প্রতিষ্ঠানে সপ্তাহে ৪ দিন কর্মদিবস চালু

  আন্তর্জাতিক ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:১৪, বুধবার, ৩০ নভেম্বর, ২০২২, ১৫ অগ্রহায়ণ ১৪২৯

যুক্তরাজ্যের শতাধিক প্রতিষ্ঠান কোনো বেতন না কেটেই সব কর্মীর জন্য সপ্তাহে ৪ দিন কর্মদিবস চালু করেছে। এসব প্রতিষ্ঠানে ২ হাজার ৬০০ জন কর্মী রয়েছে। 

ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ান জানায, প্রতিষ্ঠানগুলোর নীতিনির্ধারকেরা আশা করছেন, তাদের এই উদ্যোগ দেশে রূপান্তরমূলক পরিবর্তন আনতে সক্ষম হবে।

সপ্তাহে চার কর্মদিবসকে সমর্থনকারীরা বলেন, সপ্তাহে ৫ কর্মদিবস পর ছুটি দেওয়ার নিয়মটি অনেক পুরনো প্রথা। আধুনিক অর্থনৈতিক ব্যবস্থায় এটা থেকে বেরিয়ে আসা উচিৎ।

তারা যুক্তি দিয়ে বলছেন, ৪ দিন কাজের পর যেসব কোম্পানিতে ছুটি দেওয়া হয়, সেসব কোম্পানির উৎপাদন বেড়ে যায় এবং কর্মীরা এ সময়ের মধ্যেই নিজেদের কাজ সম্পন্ন করতে পারেন। এছাড়া যেসব কোম্পানি ৩ দিনের সাপ্তাহিক ছুটির ঘোষণা দিয়েছে সেই কোম্পানিতে কর্মীদের যোগ দেওয়া এবং বেশিদিন থাকার আগ্রহ তৈরি হয়।

যে ১০০টি কোম্পানি সপ্তাহে ৩ দিন ছুটি ঘোষণা দিয়েছে, তার মধ্যে রয়েছে অ্যাটম ব্যাংক এবং বৈশ্বিক মার্কেটিং কোম্পানি আউইন। এই ২ কোম্পানির যুক্তরাজ্য শাখায় প্রায় ৯০০ কর্মী রয়েছে।

আউইন প্রধান নির্বাহী অ্যাডাম রস বলেন, সাপ্তহিক এ তিন দিনের ছুটির ঘোষণা কোম্পানির ইতিহাসের অন্যতম বড় পরিবর্তন।গত দেড় বছর ধরে আমরা লক্ষ্য করছি, কর্মীদের সুস্থতার হার বেড়েছে। একই সঙ্গে গ্রাহক সেবা এবং কর্মীদের সঙ্গে সম্পর্ক বৃদ্ধি পেয়েছে।

Share This Article