সড়কে মরণ নেশা: ওভারটেকিং গেম

  নিজস্ব প্রতিবেদক
  প্রকাশিতঃ বিকাল ০৩:৫৭, শনিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২২, ৯ আশ্বিন ১৪২৯

দেশে প্রতিমাসে গড়ে সাড়ে চারশ’র বেশি সড়ক দুর্ঘটনা ঘটে। এতে রাস্তায় ঝরে পাঁচ শতাধিক প্রাণ। এর মাঝেই ওভারটেকিংয়ের নামে এক মরণ ফাঁদের খেলায় মেতেছে তরুণ প্রজন্মের একটি অংশ। বাস ভিত্তিক বিভিন্ন ফ্যান পেইজের এসব সদস্য ভিডিও কন্টেন্ট তৈরি ও বাজি খেলছে মহাসড়কে। বাজিকররা এর নাম দিয়েছে ‘বাউলি’।

জানা যায়, ফেসবুক ফ্যান পেজের মাধ্যমে বাজিকররা দেশের বিভিন্ন পর্যটন কেন্দ্রে ট্যুরের আয়োজন করে। এরপর ওইসব ট্যুরে যাওয়ার জন্য ভাড়া করেন দুরপাল্লার বাস। এসব বাসের মধ্যে কে বা কারা আগে যাবে তা নিয়ে হয় বাজি। এছাড়া নির্দিষ্ট সময়ের মধ্যে সামনের বাসকে পেছনে ফেলতে ধরা হয় বাজি। আর গতি বাড়াতে উৎসাহ দেওয়া হয় চালককে। এজন্য চালককে দেওয়া হয় অতিরিক্ত অর্থ। এসময় আগের বাসের ওভারটেকিংয়ের ভিডিও ধারণ করা হয় মোবাইলে বা ভিডিও ক্যামেরায়, যা প্রকাশ করা হয় ফেসবুক গ্রুপ, পেইজ বা ইউটিউব চ্যানেলে।

গেল ১৬ সেপ্টেম্বর রাতে বাস ভিত্তিক ফ্যান পেজের সদস্যদের ৬টি রিজার্ভ বাস কক্সবাজার থেকে ফিরছিলো ঢাকায়। রাস্তায় তারা ওভারটেকিংয়ের ভিডিও ধারণ করতে ব্যস্ত ছিলো।  ওভারটেক করতে গিয়ে রাস্তার পাশে উল্টে যায় একটি ট্রাক। প্রাণ যায় দুইজনের। তরুণদের অবস্থা এমন যে, গতি যত বাড়বে ভিডিও ভিউ তত বেশি হবে। এতে কে মরলো আর কে বাঁচলো তাতে যেন কিছুই যায় আসে না তাদের।

ওই বাসে থাকা একজন বাজিকর নাম প্রকাশ না করার শর্তে বলেন, স্যোসাল যেই মাধ্যমগুলো আছে সেগুলোতে প্রমোট করতে অনেকেরই ফেসবুক গ্রুপ, পেজ বা ইউটিউব চ্যানেল রয়েছে। এজন্য তারা বিভিন্ন গ্রুপ ভিত্তিক ট্যুরে গিয়ে ওভারটেকিং করার প্রতিযোগিতা করেন। এটা ভিডিও মেকিংয়ের একটা পথ। ভিডিও প্রকাশের পর একজন অন্যজনকে কমেন্ট করবে যে, আপনি কিন্তু ওভারটেক খাইছেন আমি কিন্তু খাইনি। এতে আনন্দ পাওয়া যায়। এছাড়া বাজিকররা এক পক্ষ অন্য পক্ষকে বলে যে, তোরা যদি তোদের ড্রাইভারকে নিয়ে আমাদের আগে যেতে পারিস তাহলে তোরা টাকা পাবি। আর যদি আমরা আগে যেতে পারি তাহলে আমরা টাকা পাবো।

জানা যায়, বাজি খেলতে আর গতি বাড়াতে পছন্দের চালককে নিয়েই বাস ভাড়া করেন গ্রুপের সদস্যরা। ঢাকা চট্টগ্রাম মহাসড়কের এমন একজন চালকের খোঁজ পাওয়া গেছে। ঝুঁকিপূর্ণ ওভারটেকিংয়ে তিনি সিদ্ধহস্ত বলেই তার নাম 'বাউলি জসিম'। জসিম ওরফে বাউলি জসিম দাবি করেন, বাজির বিষয়ে তিনি কিছুই জানেন না। তবে গ্রুপের সদস্যরা তাকে পছন্দ করেন।

সমাজ বিজ্ঞানীরা ড. নেহাল করিম বলেন, এই ওভারটেকিংয়ের মাধ্যমে আলাদা ফূর্তি বা আনন্দ পায় তারা। কিন্তু আমি মনে করবো তাদের মস্তিস্কে বিকৃতি ঘটেছে বলে তারা এমন আচরণ করছে।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article

শনিবার ১২ ঘণ্টা গ্যাস থাকবে না যেসব এলাকায়

ইসরায়েলবিরোধী বিক্ষোভ: মার্কিন বিশ্ববিদ্যালয়ে স্নাতক অনুষ্ঠান বাতিল

চুয়াডাঙ্গায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড

তাপপ্রবাহ নিয়ে সুখবর দিলো আবহাওয়া অফিস

নিজের প্রচারের স্বার্থে অন্যকে ব্যবহার ব্যক্তিত্ব বিলিয়ে দেওয়া: অপু

থাইল্যান্ডের সঙ্গে ৫ নথি সই, চিকিৎসা খাতে বিনিয়োগ চান প্রধানমন্ত্রী

যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদন ঢাকার প্রত্যাখ্যান

চলতি বছরই থাইল্যান্ডের সঙ্গে বাণিজ্য চুক্তির আশা প্রধানমন্ত্রীর

দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, বিএনপি দেখে না: কাদের

মার্কিন চাপ নয়, যুদ্ধ পুরোপুরি বন্ধ হলেই জিম্মি মুক্তি দেবে হামাস


ওমরাহ পালন নিয়ে সুখবর দিল সৌদি আরব

বঙ্গোপসাগরে কার্গো জাহাজডুবি, সাগরে ভাসছেন ১২ নাবিক

দেশকে এগিয়ে নিতে কৃষির সকল স্তরে উন্নত প্রযুক্তির ব্যবহার অপরিহার্য : স্থানীয় সরকারমন্ত্রী

উপজেলা নির্বাচনে ব্যর্থ হলে গণতন্ত্র ক্ষুণ্ন হবে: সিইসি

বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে নিষেধাজ্ঞা

ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা জটিল, তবে সম্ভব: রাষ্ট্রদূত

যে কোন মূল্যে উপজেলা নির্বাচন সুষ্ঠু করতে হবে : সিইসি

শপথ নিলেন আপিল বিভাগের ৩ বিচারপতি

আরও ৩ দিন হিট অ্যালার্ট জারি

বাংলাদেশে আশ্রয় নেয়া মিয়ানমারের ২৮৮ সেনা ও বিজিপি সদস্যদের হস্তান্তর

রোহিঙ্গা ইস্যুতে ভারত বাংলাদেশের পাশে আছে: ত্রাণ প্রতিমন্ত্রী

‘নবায়নযোগ্য জ্বালানি ৪০ শতাংশে উন্নীত করার চেষ্টা করা হচ্ছে’