শর্ত স্বাপেক্ষে মেট্রোরেল এলাকায় স্পেস ভাড়া

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০২:৩৭, সোমবার, ১৯ সেপ্টেম্বর, ২০২২, ৪ আশ্বিন ১৪২৯

নিজস্ব প্রতিবেদক : রাজধানীবাসীকে যানজটের যন্ত্রণা থেকে মুক্তি দিতে চলতি বছরের ডিসেম্বরের মধ্যেই যাত্রা শুরু করতে যাচ্ছে মেট্রো রেল। আর এর পরিচালন ও রক্ষণাবেক্ষণ ব্যয় মেটাতে শুধু যাত্রীদের কাছ থেকে পাওয়া ভাড়া দিয়ে মেটানো সম্ভব নয় বিধায় অন্যান্য খাত থেকেও আয়ের কথা বিবেচনা করা হচ্ছে।

এরই অংশ হিসেবে বাণিজ্যিক স্পেস ভাড়া বা ইজারা দেবে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)। এজন্য একটি খসড়া নীতিমালাও প্রণয়ন করেছে সংস্থাটি।

নীতিমালা অনুযায়ী, মেট্রোরেলের জায়গা ভাড়া/ইজারা দিতে কমিটি গঠন করা হবে। কমিটি লে-আউট প্ল্যান অনুসরণে জায়গার গুরুত্ব অনুয়ায়ী ক্যাটাগরিভিত্তিক স্পেসের ভাড়া নির্ধারণ করবে। নির্ধারিত স্থান যথাযথ প্রক্রিয়ায় কার্যক্রম সম্পাদন করবে।

ভাড়া/ইজারা গ্রহীতা কর্মচারী নিয়োগে পুলিশ ভ্যারিফিকেশন সম্পাদন ও সন্তোষজনক প্রতিবেদন প্রাপ্তি সাপেক্ষে কর্তৃপক্ষ পরিচয়পত্র দেবে। নির্ধারিত সময়ের মধ্যে ভাড়া/ইজারার টাকা পরিশোধ করে চুক্তিপত্র সম্পাদন করতে হবে।

এক্ষেত্রে নির্ধারিত সময়ের মধ্যে টাকা জমাদানে ব্যর্থ হলে জামানত বাজেয়াপ্ত হবে। উভয়পক্ষই তিন মাস আগে লিখিত নোটিশ দিয়ে ভাড়া/ইজারা বাতিল করতে পারবে।

মেট্রো স্টেশন ও স্থাপনাসমূহ কেপিআই (কি পয়েন্ট ইনস্টলেশন বা গুরুত্বপূর্ণ স্থাপনা) এলাকা হওয়ায় নিরাপত্তার স্বার্থে বা রাষ্ট্রীয় প্রয়োজনে কারণ দর্শানো ছাড়াই ভাড়া/ইজারা গ্রহীতার কার্যক্রম তাৎক্ষণিকভাবে বা ২৪ (চব্বিশ) ঘণ্টার নোটিশে বাতিল করতে পারবে।

রক্ষণাবেক্ষণ, নিরাপত্তা, উন্নয়ন, সৌন্দর্যবর্ধন এবং প্রশাসনিক কাজের প্রয়োজনে কর্তৃপক্ষ সর্বোচ্চ ৩০  দিনের নোটিশে যেকোনও স্থানের ভাড়া/ইজারা বাতিল করতে পারবে।

যেকোনও জরুরি প্রয়োজনে ভাড়া/ইজারা চুক্তি বাতিল করলে ভাড়া/ইজারা গ্রহীতাকে বাকি সময়ের জন্য আনুপাতিক হারে ভাড়া/ইজারা মূল্য ফেরত দেয়া হবে।

নিরাপত্তার স্বার্থে যেকোন বৈদ্যুতিক সরঞ্জাম ব্যবহারের পূর্বে কর্তৃপক্ষের কাছ থেকে অনুমোদন নিতে হবে। উক্ত সরঞ্জামে কোন দুর্ঘটনা ঘটলে বা ডিএমটিসিএল-এর কোন কিছু ক্ষতি হলে গ্রহীতার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে পারবে। নিজ খরচে অগ্নিনির্বাপণ যন্ত্র সংযোজন করতে হবে।

ষ্টেশন ও স্থাপনার স্পেস/এলাকা তৃতীয় কোনও পক্ষকে ভাড়া/সাব-লেট দিতে পারবে না। যে ব্যবসার জন্য  দেওয়া হবে সে ব্যবসা ছাড়া অন্য কোনও ব্যবসা পরিচালনা করা যাবে না।

আরও বলা হয়েছে, রিটেইল স্পেস ভাড়া/ইজারা গ্রহীতা তার ব্যবসা সংশ্লিষ্ট বিজ্ঞাপন বা দোকানের সাইনবোর্ড ছাড়া অন্য কোনও বিজ্ঞাপন বা সাইনবোর্ড প্রদর্শন করতে পারবে না।

এছাড়াও জাতীয় সম্প্রচার নীতিমালা, পরিবেশ নীতিমালা ও প্রযোজ্য অন্যান্য সরকারি নীতিমালা অনুসরণে বিজ্ঞাপন প্রচার করতে হবে। বিজ্ঞাপনে অশালীন বা দৃষ্টিকটু, সরকারি নীতির পরিপন্থী বা ধর্মীয় অনুভূতিতে আঘাত করে এমন কিছু প্রদর্শন করা যাবে না।

খসড়া নীতিমালায় এই শর্তগুলোর ওপর জনমত নিয়ে তারপরে চূড়ান্ত করবে ডিএমটিসিএ কর্তৃৃপক্ষ।

বিষয়ঃ উন্নয়ন

Share This Article

শনিবার ১২ ঘণ্টা গ্যাস থাকবে না যেসব এলাকায়

ইসরায়েলবিরোধী বিক্ষোভ: মার্কিন বিশ্ববিদ্যালয়ে স্নাতক অনুষ্ঠান বাতিল

চুয়াডাঙ্গায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড

তাপপ্রবাহ নিয়ে সুখবর দিলো আবহাওয়া অফিস

নিজের প্রচারের স্বার্থে অন্যকে ব্যবহার ব্যক্তিত্ব বিলিয়ে দেওয়া: অপু

থাইল্যান্ডের সঙ্গে ৫ নথি সই, চিকিৎসা খাতে বিনিয়োগ চান প্রধানমন্ত্রী

যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদন ঢাকার প্রত্যাখ্যান

চলতি বছরই থাইল্যান্ডের সঙ্গে বাণিজ্য চুক্তির আশা প্রধানমন্ত্রীর

দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, বিএনপি দেখে না: কাদের

মার্কিন চাপ নয়, যুদ্ধ পুরোপুরি বন্ধ হলেই জিম্মি মুক্তি দেবে হামাস


থাইল্যান্ডের গভর্নমেন্ট হাউসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা

থাইল্যান্ডের রাজা-রানির রাজকীয় অতিথি শেখ হাসিনা

ওমরাহ পালন নিয়ে সুখবর দিল সৌদি আরব

বঙ্গোপসাগরে কার্গো জাহাজডুবি, সাগরে ভাসছেন ১২ নাবিক

এক দিনের ব্যবধা‌নে আবারও কম‌লো সোনার দাম

দেশকে এগিয়ে নিতে কৃষির সকল স্তরে উন্নত প্রযুক্তির ব্যবহার অপরিহার্য : স্থানীয় সরকারমন্ত্রী

উপজেলা নির্বাচনে ব্যর্থ হলে গণতন্ত্র ক্ষুণ্ন হবে: সিইসি

বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে নিষেধাজ্ঞা

যে কোন মূল্যে উপজেলা নির্বাচন সুষ্ঠু করতে হবে : সিইসি

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি নিয়ে আসছে নতুন সিদ্ধান্ত

২০২৮ সালে বিশ্ব অর্থনীতিতে ১৯তম হবে বাংলাদেশ

ফিলিস্তিনকে স্বীকৃতি দিল জ্যামাইকা