দেশের প্রথম সুপার স্পেশালাইজড হাসপাতালে যেসব সেবা মিলবে

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:০২, বৃহস্পতিবার, ১৫ সেপ্টেম্বর, ২০২২, ৩১ ভাদ্র ১৪২৯

পথচলা শুরু হয়েছে দেশের প্রথম সুপার স্পেশালাইজড হাসপাতালের। সব জটিল রোগের চিকিৎসা এক ছাদের নিচ থেকে দেয়ার প্রত্যয় নিয়ে এই হাসপাতালের নির্মাণ।

রাজধানীর শাহবাগে বুধবার (১৪ সেপ্টেম্বর) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) সুপার স্পেশালাইজড হাসপাতালটি ভিডিও কনফারেন্সে উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এই হাসপাতালের পথচলার মধ্য দিয়ে চিকিৎসাসেবায় ভোগান্তি কমার পাশাপাশি বিদেশমুখী রোগীর সংখ্যা কমে বৈদেশিক মুদ্রা সাশ্রয় হবে বলে আশা করা হচ্ছে। তবে জানেন কি? কি কি সেবা দেয়া হবে সুপার এই স্পেশালাইজড হাসপাতালে?

 

চলুন জেনে নিই সুপার স্পেশালাইজড হাসপাতালের সেবা সম্পর্কে-

কি আছে এই হাসপাতালে-

দক্ষিণ কোরিয়ার আর্থিক ও কারিগরি সহযোগিতায় নির্মিত ৭৫০ শয্যা বিশিষ্ট হাসপাতালের মধ্যে ১০০টি সিট ইমারজেন্সি এন্ড এক্সিডেন্ট। ১০০ বেডের আইসিইউ। থাকছে অত্যাধুনিক ১০ টি অপারেশন থিয়েটর। আইসিইউ ১০০ বেডের । কেবিনে আছে ৬৪টি; এর মধ্যে রয়েছে ৬টি ভিভিআইপি কেবিন, ২৩টি ভিআইপি কেবিন। বাকিগুলো ডিলাক্স কেবিন। বিভিন্ন বিভাগ, ডিসিপ্লিন নিয়ে থাকবে বিশ্বমানের পাঁচটি সেন্টার।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ বলেন, চিকিৎসা সেবার আধুনিক এ হাসপাতালটিতে থাকবে ‘নিওমেটিক পাত ওয়েব সিস্টেম’। এর মাধ্যমে ব্লাড ও প্যাথলজিক্যাল যে কোন বস্তু অনায়াশে আদান প্রদান করা যাবে ল্যাবরেটরিতে। এতে করে কোনও লোকবলের প্রয়োজন হবে না। এ নিওমটিক টিউবসিস্টেমের মাধ্যমে ব্লাড ও প্যাথলজিক্যাল স্যাম্পল চলে যাবে ল্যাবরটরিতে।

এক ছাদের নিচে সব সুবিধা

সেন্টার বেইজড হাসপাতাল। মানে হচ্ছে, এক হাসপাতালের মধ্যেই এক একটা সেন্টারে আলাদা আলাদা চিকিৎসা ব্যবস্থা। ফলে রোগীর এক সমস্যা থেকে অন্য কোন সমস্যায় পড়ে গেলে সঙ্গে সঙ্গে তার ওই চিকিৎসা দেয়া সম্ভব হবে। এতে করে রোগীকে দ্রুত চিকিৎসা দেয়া সম্ভব হবে।

এ ব্যপারে অধ্যাপক শারফুদ্দিন আহমেদ বলেন, উন্নতমানের চিকিৎসা সেবা দেয়ার ফলে হাসপাতালের কিছুটা খরচ বেড়ে যাবে। অন্যান্য সরকারি হাসপাতাল থেকে হয়তো সামান্য খরচ বেশি হবে। তবে কর্পোরেট হাসপাতালের মতো খরচ বহন করতে হবে না।

ভবিষ্যৎ পরিকল্পনা

অধ্যাপক শারফুদ্দিন বলেন, ভবিষ্যতে রোবটিক সার্জারি সিস্টেম,ন্যানো টেকনোলজি, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স যা চতুর্থ শিল্প বিপ্লবের একটি অংশ, ভবিষ্যতে এসব প্রযুক্তি এ হাসপাতালে নিয়ে আসা হবে। এছাড়াও হাসপাতালটি উদ্বোধনের পর দেশিয় চিকিৎসকদের পাশাপাশি দু’বছর কোরিয়ার ৫৬ জন চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী নিয়োজিত থাকবেন।

বৈদেশিক মুদ্রা আয় নিয়ে অধ্যাপক শারফুদ্দিন আহমেদ বলেন, চিকিৎসা সেবা দিয়ে আমাদের পার্শ্ববর্তী দেশ ভারত প্রতি বছর দুই বিলিয়ন ডলার আয় করে। আমরাও এই অত্যাধুনিক হাসপাতালের মাধ্যমে বিশ্বের অন্যান্য উন্নত দেশের মতো বিদেশি নাগরিকদের উন্নতমানের চিকিৎসা সেবা দিতে পারবো, ফলে আয় হবে বৈদেশিক মুদ্রা। এতে করে পার্শ্ববর্তী দেশ (শ্রীলঙ্কা, নেপাল, ভুটান,মালদ্বীপ) থেকে রোগী পাওয়া সম্ভব হবে। ফলে আয় হবে বৈদেশিক মুদ্রা।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article

শনিবার ১২ ঘণ্টা গ্যাস থাকবে না যেসব এলাকায়

ইসরায়েলবিরোধী বিক্ষোভ: মার্কিন বিশ্ববিদ্যালয়ে স্নাতক অনুষ্ঠান বাতিল

চুয়াডাঙ্গায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড

তাপপ্রবাহ নিয়ে সুখবর দিলো আবহাওয়া অফিস

নিজের প্রচারের স্বার্থে অন্যকে ব্যবহার ব্যক্তিত্ব বিলিয়ে দেওয়া: অপু

থাইল্যান্ডের সঙ্গে ৫ নথি সই, চিকিৎসা খাতে বিনিয়োগ চান প্রধানমন্ত্রী

যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদন ঢাকার প্রত্যাখ্যান

চলতি বছরই থাইল্যান্ডের সঙ্গে বাণিজ্য চুক্তির আশা প্রধানমন্ত্রীর

দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, বিএনপি দেখে না: কাদের

মার্কিন চাপ নয়, যুদ্ধ পুরোপুরি বন্ধ হলেই জিম্মি মুক্তি দেবে হামাস


ওমরাহ পালন নিয়ে সুখবর দিল সৌদি আরব

বঙ্গোপসাগরে কার্গো জাহাজডুবি, সাগরে ভাসছেন ১২ নাবিক

দেশকে এগিয়ে নিতে কৃষির সকল স্তরে উন্নত প্রযুক্তির ব্যবহার অপরিহার্য : স্থানীয় সরকারমন্ত্রী

উপজেলা নির্বাচনে ব্যর্থ হলে গণতন্ত্র ক্ষুণ্ন হবে: সিইসি

বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে নিষেধাজ্ঞা

ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা জটিল, তবে সম্ভব: রাষ্ট্রদূত

যে কোন মূল্যে উপজেলা নির্বাচন সুষ্ঠু করতে হবে : সিইসি

শপথ নিলেন আপিল বিভাগের ৩ বিচারপতি

আরও ৩ দিন হিট অ্যালার্ট জারি

বাংলাদেশে আশ্রয় নেয়া মিয়ানমারের ২৮৮ সেনা ও বিজিপি সদস্যদের হস্তান্তর

রোহিঙ্গা ইস্যুতে ভারত বাংলাদেশের পাশে আছে: ত্রাণ প্রতিমন্ত্রী

‘নবায়নযোগ্য জ্বালানি ৪০ শতাংশে উন্নীত করার চেষ্টা করা হচ্ছে’