রাষ্ট্র সংস্কারে বিএনপির ২৭ দফা, হিতে বিপরীতের আশঙ্কা !

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০১:৪২, রবিবার, ১৯ ফেব্রুয়ারি, ২০২৩, ৬ ফাল্গুন ১৪২৯

‘হিতে বিপরীত’ বলে বাংলায় একটি প্রবাদ চালু আছে। এর মর্মার্থ হলো- ভালো কিছু করতে গিয়ে উল্টো ফল পাওয়া। গত শতাব্দীর শেষে তেমনই ঘটেছিল তৎকালীন বিশ্বের অন্যতম পরাশক্তি সমাজতান্ত্রিক রাষ্ট্র সোভিয়েত ইউনিয়নে।  দেশটির তদানীন্তন প্রেসিডেন্ট মিখাইল গর্বাচেভ সোভিয়েত ইউনিয়নকে  অর্থনৈতিক স্বাধীনতা দিতে স্বচ্ছতা ও পুনর্গঠন কর্মসূচি হাতে নিয়েছিলেন। তবে বাস্তবিক অর্থে এর ফল হিতে বিপরীত হয়েছিলো। জনসম্পৃক্ততা না থাকায় সোভিয়েত ইউনিয়নের রাষ্ট্রব্যবস্থা ভেঙে খান খান হয়ে গিয়েছিলো।সংগঠন হিসেবে বিএনপির ক্ষেত্রেও তেমনটি হতে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা।

 

গর্বাচেভ ভেবেছিলেন, 'পেরেস্ত্রৈকা'  বা পুনর্গঠন প্রক্রিয়ার মাধ্যমে সোভিয়েত ইউনিয়নভুক্ত প্রজাতন্ত্রগুলো রাষ্ট্রীয় স্বার্থে অধিকতর একাত্ম হবে এবং সোভিয়েত ইউনিয়নের শক্তি আরও সংহত হবে। কিন্তু ফল হয়েছিলে উল্টো।  এর ফলে ১৯৯১ সালের ২৫ ডিসেম্বর সোভিয়েত রাষ্ট্র কাঠোমো ভেঙে যায় এবং সেদিনই প্রেসিডেন্টের পদ থেকে পদত্যাগ করেন মিখাইল গর্বাচেভ।

সংস্কার  যদি প্রাসঙ্গিক না হয় অথবা সংখ্যাগরিষ্ঠ মানুষ গ্রহণ না করে তাহলে সে সংস্কার চেষ্টা বিফল হতে বাধ্য। তেমনই একটি সংস্কারের প্রস্তাব হচ্ছে বিএনপির ২৭ দফা, যাকে ‘রাষ্ট্র মেরামত কর্মসূচি’ বলে অভিহিত করেছেন দলটির নেতারা।

অবাক করা বিষয় হচ্ছে, বিএনপির রাজনীতির মূল ভিত্তি ছিলো প্রেসিডেন্ট জিয়াউর রহমান ঘোষিত ১৯ দফা কর্মসূচি। আগে বিএনপি নেতারা ক্ষমতায় গিয়ে জিয়াউর রহমানের ১৯ দফা কর্মসূচি বাস্তবায়নের কথা বলতেন। এখন তা থেকে বেরিয়ে বলছেন ২৭ দফার কথা। অথচ চরম বিরুদ্ধবাদীরাও এ কথা স্বীকার করবেন যে, প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ১৯ দফা কর্মসূচি একটি জাতির আর্থ-সামাজিক উন্নয়নের আধুনিক দিকনির্দেশনা। তাহলে কেন বিএনপি নীতিনির্ধারকদের কাছে নতুন করে কথিত রাষ্ট্র মেরামতের কর্মসূচি ঘোষণা জরুরি মনে হলো? অনেকেই মনে করেন, বিএনপিকে জিয়াউর রহমানের আদর্শ ও কর্মসূচি থেকে সরিয়ে নেওয়ার যে গোপন তৎপরতা দলটির ভিতরে চলছে, তারই বহিঃপ্রকাশ এ ২৭ দফা কর্মসূচি। বিএনপি এতদিন বলত, ‘শহীদ জিয়ার ১৯ দফা কর্মসূচি’।  এখন তারা ২৭ দফা কর্মসূচিকে কার বলে প্রচার করবেন? এর মাধ্যমে কি কাউকে জিয়ার সমক্ষ হিসেবে জনসমক্ষে আনার চেষ্টা চলছে? অনেকেরই সন্দেহ ২৭ দফা শেষ পর্যন্ত বিএনপির গলার কাঁটা হয় কি না!

বিশ্লেষকরা বলছেন, গর্বাচেভের একক নীতি যেমন সোভিয়েত ইউনিয়নের জন্য কাল হয়ে দাঁড়িয়েছিল, ২৭ দফাও বিএনপির জন্য তেমন সর্বনাশ ডেকে আনতে পারে।  কারণ জিয়াকে আড়াল করার এ সূক্ষ্ম প্রচেষ্টা দলটির সচেতন নেতা-কর্মীরা কখনো গ্রহণ করবে বলে মনে হয় না।

বিষয়ঃ বিএনপি

Share This Article

শনিবার ১২ ঘণ্টা গ্যাস থাকবে না যেসব এলাকায়

ইসরায়েলবিরোধী বিক্ষোভ: মার্কিন বিশ্ববিদ্যালয়ে স্নাতক অনুষ্ঠান বাতিল

চুয়াডাঙ্গায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড

তাপপ্রবাহ নিয়ে সুখবর দিলো আবহাওয়া অফিস

নিজের প্রচারের স্বার্থে অন্যকে ব্যবহার ব্যক্তিত্ব বিলিয়ে দেওয়া: অপু

থাইল্যান্ডের সঙ্গে ৫ নথি সই, চিকিৎসা খাতে বিনিয়োগ চান প্রধানমন্ত্রী

যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদন ঢাকার প্রত্যাখ্যান

চলতি বছরই থাইল্যান্ডের সঙ্গে বাণিজ্য চুক্তির আশা প্রধানমন্ত্রীর

দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, বিএনপি দেখে না: কাদের

মার্কিন চাপ নয়, যুদ্ধ পুরোপুরি বন্ধ হলেই জিম্মি মুক্তি দেবে হামাস


প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন

কাতারের কাছে দীর্ঘমেয়াদি জ্বালানি সহায়তা চায় বাংলাদেশ

কাতারের সঙ্গে বাংলাদেশের ১০ চুক্তি-সমঝোতা স্বাক্ষর

প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসছেন কাতারের আমির

যুদ্ধের অর্থ জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ব্যয় হলে বিশ্ব রক্ষা পেতো

কাতারের আমির আজ ঢাকা আসছেন

সোমবার ঢাকায় আসছেন কাতারের আমির, সই হচ্ছে ৬ চুক্তি ও ৫ স্মারক

টিকফা নিয়ে ঢাকা-ওয়াশিংটন বৈঠক আজ

খেলাধুলা মানুষের শারীরিক ও মানসিক শক্তি জোগায়: প্রধানমন্ত্রী

অনিবন্ধিত অনলাইন পোর্টাল বন্ধ করে দেওয়া হবে: তথ্য প্রতিমন্ত্রী

তীব্র গরমে প্রাথমিক বিদ্যালয়ের নতুন নির্দেশনা

খাদ্য নিরাপত্তা নিশ্চিতে উদ্যোগ নিয়েছে সরকার