পরিস্থিতি মোকাবেলায় একগুচ্ছ নির্দেশনা প্রধানমন্ত্রীর

  প্রতিবেদক
  প্রকাশিতঃ দুপুর ০২:৫২, সোমবার, ২৮ নভেম্বর, ২০২২, ১৩ অগ্রহায়ণ ১৪২৯

কোভিড-১৯ পরিস্থিতির পর রাশিয়া-ইউক্রেন যুদ্ধসহ কয়েকটি কারণে বিশ্বব্যাপী যে অর্থনৈতিক সংকট তৈরি হয়েছে। বৈশ্বিক অর্থনৈতিক পূর্বাভাসের ভিত্তিতে সরকার আগাম সর্তকতা অবলম্বন করছে। তারই প্রেক্ষিতে প্রধানমন্ত্রী সচিবদের সঙ্গে বৈঠকে বসেন এবং মন্দাভাব সঠিকভাবে মোকাবেলা করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা একগুচ্ছ নির্দেশনা প্রদান করেন।

২৭ নভেম্বর প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত  সভায় প্রধানমন্ত্রী এসব নির্দেশনা দেন।নির্দেশনাগুলো হলো-  খাদ্যের মজুত যেনো ১৫ লাখ টনের নিচে না নামে সেই লক্ষ্যে অভ্যন্তরীণ সংগ্রহ ও বিদেশ থেকে খাদ্য আমদানি নিশ্চিত করা।

কৃষিপণ্যের উৎপাদন বাড়ানো উপর তাগিদ।   সেই লক্ষ্যে বিভিন্ন সংস্থার পতিত প্রায় আড়াই লাখ একর জমিতে উৎপাদন করা।ইতিমধ্যে সরকারি খাস জমি যাতে পরিত্যক্ত না থাকে সেজন্য কৃষি মন্ত্রনালয় হতে পরিপত্রও জারি করা হয়েছে।

চাহিদা অনুযায়ী নিত্যপণ্যে সরবরাহ চলমান রাখা।ওএমএসসহ এ জাতীয় কার্যক্রমগুলো স্বাভাবিকের পাশাপাশি খাদ্যবান্ধব কর্মসূচি চলবে।

বিলাসবহুল পণ্য ব্যবহার ও আমদানি কমিয়ে ব্যয় সংকোচন করা।জ্বালানি, স্যার ও খাদ্যপণ্যে আমদানির ওপর গুরুত্ব দেয়া।

ইসলামী ব্যাংকসহ বিভিন্ন ব্যাংক থেকে ঋণ নেওয়ার আলোচনার প্রেক্ষাপটে ইসলামী ব্যাংকসহ কয়েকটি ব্যাংকের প্রকৃত চিত্র অবহিত করা।

প্রকল্প বাস্তবায়নের ক্ষেত্রে সম্ভাব্যতা যাচাইয়ে স্বচ্ছতা নিশ্চিত করা এবং বিদেশি অর্থায়নে চলমান প্রকল্পগুলোর বিষয়ে সতর্ক থাকা।

এছাড়া রেমিট্যান্স বাড়ানোর ওপর জোর দেয়া এবং  বর্তমান পরিস্থিতির সুযোগ নিয়ে যাতে জঙ্গিদের তৎপরতা বৃদ্ধি না পায় সে বিষয়েও আরও সতর্ক হওয়াসহ আরও কিছু নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বেশ কয়েকটি প্রস্তাব বাস্তবায়নের পরামর্শও দিয়েছেন। এর মধ্যে রয়েছে অগ্রাধিকারভিত্তিক উন্নয়ন প্রকল্প নির্ধারণ, রপ্তানি বহুমুখীকরণ, বিনিয়োগ আকৃষ্ট করা, চতুর্থ শিল্পবিপ্লবের জন্য দক্ষ জনশক্তি তৈরি করা, প্রতি ইঞ্চি পতিত জমি চাষের অধীনে নিয়ে আসার জন্য জনগণকে সচেতন করা এবং বিদ্যুৎ ও গ্যাস ব্যবহারে সাশ্রয়ী হওয়া।

Share This Article


ফিলিস্তিনকে স্বীকৃতি দিল জ্যামাইকা

আগামীকাল ৪৬তম বিসিএস প্রিলির পরীক্ষা, মানতে হবে যেসব নির্দেশনা

সৌদি বাদশাহ সালমান হাসপাতালে ভর্তি

আরও ৩ দিন হিট অ্যালার্ট জারি

বাংলাদেশে আশ্রয় নেয়া মিয়ানমারের ২৮৮ সেনা ও বিজিপি সদস্যদের হস্তান্তর

রোহিঙ্গা ইস্যুতে ভারত বাংলাদেশের পাশে আছে: ত্রাণ প্রতিমন্ত্রী

সাহিত্য চর্চার আড়ালে নিষিদ্ধ পর্নগ্রাফির কারিগর টিপু কিবরিয়া

বিএনপির ৫ নেতা বহিষ্কার

জাপায় হুটহাট বহিষ্কার-অব্যাহতির ধারা বাতিল: রওশন

সাজেকে শ্রমিকবাহী ট্রাক খাদে, নিহত ৬

‘অনাহারে’দিন কাটছে গাজার অর্ধেক জনসংখ্যার: জাতিসংঘ

ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী