হুঁশিয়ারি দিয়ে তাইওয়ানের চারপাশে চীনের সামরিক মহড়া

  আন্তর্জাতিক ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৫:৩৯, বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১

 চীনের সেনাবাহিনীর ইস্টার্ন থিয়েটার কমান্ড স্থানীয় সময় বৃহস্পতিবার সকাল ৭টা ৪৫ মিনিট থেকে তাইওয়ান প্রণালি, তাইওয়ানের উত্তর, দক্ষিণ ও পূর্বে মহড়া শুরু করেছে। এ ছাড়া তাইওয়ানের কিনমেন, মাতসু, উকিয়ু এবং ডঙিন দ্বীপপুঞ্জের চারপাশেও মহড়া শুরু করেছে চীন।

তাইওয়ানের চারপাশে দুই দিনের সামরিক মহড়া শুরু করেছে চীন। তাইওয়ানকে 'কঠোর শাস্তি' দিতে আকাশ ও পানিপথে এই মহড়া শুরু করেছে দেশটি। চীনের রাষ্ট্রীয় মিডিয়ার বরাত দিয়ে আজ বৃহস্পতিবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার অনলাইন প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।  

চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়ার বলছে, চীনের সেনাবাহিনীর ইস্টার্ন থিয়েটার কমান্ড স্থানীয় সময় বৃহস্পতিবার সকাল ৭টা ৪৫ মিনিট থেকে তাইওয়ান প্রণালি, তাইওয়ানের উত্তর, দক্ষিণ ও পূর্বে মহড়া শুরু করেছে। এ ছাড়া তাইওয়ানের কিনমেন, মাতসু, উকিয়ু এবং ডঙিন দ্বীপপুঞ্জের চারপাশেও মহড়া শুরু করেছে চীন।

চীনের সামরিক মুখপাত্র লি সি বলেছেন, যৌথ এ মহড়ায় সেনাবাহিনী, নৌ বাহিনী, বিমান বাহিনী এবং রকেট ফোর্স অংশ নিয়েছে। ‘তাইওয়ানের স্বাধীনতার’ নামে বিচ্ছিন্নতাবাদী কর্মকাণ্ড চালানোর কঠোর শাস্তি হিসেবে এই মহড়া। এ ছাড়া বহিরাগত শক্তির হস্তক্ষেপ ও উসকানির বিরুদ্ধেও এটি কড়া সতর্কবার্তা।

এদিকে চীনা বাহিনীর মহড়া শুরুর পর তাইওয়ান তাদের বাহিনীকে উচ্চ সতর্কতায় রেখেছে বলে জানিয়েছে তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয়। তাইওয়ান চীনের এ কর্মকাণ্ডকে অপ্রাসঙ্গিক উসকানি এবং এই অঞ্চলের শান্তি এবং স্থিতিশীলতার পরিপন্থী হিসেবে উল্লেখ করেছে।

তাইওয়ানকে নিজেদের ভূখণ্ড হিসেবে দাবি করে চীন। দেশটির পক্ষ থেকে বলা হয়েছে, প্রয়োজনে বল প্রয়োগ করে তাইওয়ানকে নিজেদের দখলে নেবে। 

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article


খরায় শুকিয়ে গেল হ্রদ, বিপুল মাছের মৃত্যু

সৌদি যুবরাজের সঙ্গে বৈঠক করলেন জেলেনস্কি

কুয়েতে অগ্নিকাণ্ডে মৃত ৪০ ভারতীয়র মধ্যে ২৪ জনই কেরালার

ভেঙে ফেলা হবে ইউরোপের একমাত্র জগন্নাথ মন্দির

ইসলামের প্রকৃত চিত্র ছড়িয়ে দিতে ৫০ ভাষায় অনুবাদ হবে হজের খুতবা

‘কান্নার জন্য প্রস্তুত হও ইসরায়েল’

ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা, শিশুসহ নিহত ৯

আরো ৭০ কোটি ডলার ক্ষতিপূরণ দিচ্ছে জনসন

কঙ্গোতে নৌকা ডুবে ৮০ জনের বেশি মৃত্যু

জম্মু-কাশ্মিরে সংঘর্ষে নিহত ১২, পাকিস্তানকে দুষছে ভারত

কুয়েতে আগুনে নিহতদের ৪০ জনই ভারতীয়, মোদির শোকপ্রকাশ

কমান্ডার হত্যার জবাবে ইসরায়েলে রকেট হামলা হিজবুল্লাহর