প্রধানমন্ত্রীর আত্মীয়তার সূত্রেই কি নতুন সেনাপ্রধান নিয়োগ

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৪:৩০, বুধবার, ১২ জুন, ২০২৪, ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১

আগামী ২৩ জুন থেকে নতুন সেনাপ্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামান। নতুন সেনাপ্রধান নিয়োগের পর থেকে তাকে নিয়ে সোশ্যাল মিডিয়ায় নানা ধরনের নেতিবাচক তথ্য ছড়িয়ে পড়েছে। নিয়োগপ্রাপ্ত সেনাপ্রধানকে যোগ্যতা মেনে করা হয়নি, প্রধানমন্ত্রীর আপন ফুফাতো বোনের স্বামী হওয়ায় তিনি এই পদে আসীন হয়েছেন, নিয়োগের ক্ষেত্রে  জৈষ্ঠতা লঙ্ঘন করা হয়েছে, তিনি একজন হার্টের রোগী, এমন নানান নেতিবাচক বিশেষণ সম্বলিত তথ্য সোশ্যাল মিডিয়ায় ছেয়ে গেছে।

তথ্যমতে, নতুন সেনা প্রধান প্রধানমন্ত্রীর আত্মীয় হলেও শারীরিকভাবে সুস্থ-সবল। তিনি জটিল কোনো রোগীও নন, সেনাবাহিনীর যেকোনো কর্মকর্তাকে পদোন্নতির আগে তার সুস্থতা বিবেচনা করা হয়। অসুস্থতার মাত্রা জটিল বা অনিয়ন্ত্রিত হলে কোনোভাবেই মনোনীত করা হয় না। বিষয়টি স্পর্শকাতর হওয়ায় তা এড়ানোর সুযোগ নেই।

সূত্রমতে, নিয়োগের ক্ষেত্রেও কোনো নিয়ম লঙ্ঘন করা হয়নি। তিনি ১৩তম লং কোর্স এ কমিশনপ্রাপ্ত হয়েছেন। বর্তমান নৌবাহিনী ও বিমান বাহিনীর প্রধানও একই ব্যাচ এর। তবে সেনা প্রধান নিয়োগে জৈষ্ঠতা বিচার বাধ্যতামূলক নয় বলেও জানান নিরাপত্তা বিশ্লেষক সাবেক সেনা কর্মকর্তা হারুন উর রশিদ। তিনি জানান, সাবেক সেনা প্রধান আলোচিত জেনারেল মঈন ইউ আহমেদকে বিএনপি সরকার জৈষ্ঠতা লঙ্ঘন করেই নিয়োগ দিয়েছিল। শুধু আমাদের দেশেই নয়, এক্ষেত্রে যোগ্যতা, রেকর্ড, বিশ্বস্ততা ইত্যাদি খুবই গুরুত্বপূর্ণভাবে বিবেচনায় নেয় প্রত্যেকটি দেশের সরকার। কেননা পদটি রাষ্ট্রের নিরাপত্তার জন্য খুবই গুরুত্বপূর্ণ। সবচেয়ে বড় বিষয় পদটির জন্য সর্বদিক দিয়ে যোগ্য এবং রাষ্ট্রের জন্য নিরাপদ ব্যাক্তিকেই বেছে নেয়া হয়।

তথ্য বলছে, জেনারেল ওয়াকার একজন সুদক্ষ ‘আর্মি অফিসার’। নিজের দক্ষতা ও যোগ্যতায় সেনা প্রধানের পদে আসীন হয়েছেন। তার প্রায় ৩৫ বছরেরর সামরিক জীবনের বর্ণাঢ্য ক্যারিয়ার রয়েছে। সেনা সদর দপ্তরের সামরিক সচিব, বিভিন্ন পদাতিক ডিভিশন প্রধান, ‘কর্নেল কমান্ড্যান্ট’হওয়াসহ দীর্ঘদিন জাতিসংঘ শান্তি মিশনে বিশ্বের বিভিন্ন দেশে কাজ করেছেন।

বিশ্লেষকরা বলছেন, জেনারেল ওয়াকার-উজ-জামান প্রধানমন্ত্রীর আত্মীয় বিবেচনায় নয় বরং যোগ্যতার বিবেচনায় তাকে নিয়োগ দিয়েছে সরকার। তার যোগ্যতা নিয়ে প্রশ্ন করার সুযোগ নেই বলেই মূলত প্রধানমন্ত্রীর আত্মীয় হওয়াকে 'স্বজনপ্রীতি'র মোড়ক দিয়ে বিভিন্ন অপপ্রচার চালানো হচ্ছে। কিন্তু যোগ্যতার কাছে আত্মীয়তার সম্পর্ক গৌণ। যোগ্যতা থাকা স্বত্তেও শুধু প্রধানমন্ত্রীর আত্মীয় হওয়ার কারণে কোনোভাবেই একজন যোগ্য সেনা কর্মকর্তাকে তার প্রাপ্য অধিকার থেকে বঞ্চিত করা সমীচীন নয়। কাজেই নতুন সেনা প্রধানকে নিয়ে বিভ্রান্তির কোনো সুযোগ নেই।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article

এ যুগের রাজাকারদের পরিণতি ওই যুগের রাজাকারদের মতই হবে : শিক্ষামন্ত্রী

যাঁরা ‘আমি রাজাকার’ বলেন, তাঁদের শেষ দেখে ছাড়বে ছাত্রলীগ

কোটা আন্দোলনকারীদের হটাতে অ্যাকশনে পুলিশ

পারলে সশরীরের ঢাকায় যেতাম, আন্দোলন নিয়ে কবীর সুমন

আর্জেন্টিনার ইতিহাস গড়া জয়, কোপার শিরোপা মেসিদের

ঢাবি হলের কক্ষে কক্ষে কোটাব্যবস্থা নিয়ে প্রচারপত্র দিলেন ছাত্রলীগের শীর্ষ নেতারা

শিক্ষার্থীরা বঙ্গবন্ধুকন্যাকে কটূক্তি করেনি, কেউ শিখিয়ে দিয়েছে

জামিন পেলেন সেই সেই মিল্টন সমাদ্দার

প্রাণহানির প্রতিটি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত হবে : প্রধানমন্ত্রী

ছাত্রলীগের উপর বিনা উসকানিতে হামলা চালানো হয়েছে : ওবায়দুল কাদের


সরকার শান্তিপূর্ণ সমাধানের দিকে এগোতে চায় : তথ্য প্রতিমন্ত্রী

আইনমন্ত্রীর প্রস্তাব নিয়ে আন্দোলনকারীরা আলোচনায় বসেছেন

লিবিয়া থেকে ফিরলেন ১৪৪ বাংলাদেশি

জাহাঙ্গীরনগর ক্যাম্পাস ছাড়ছেন শিক্ষার্থীরা

নিজ দেশের নাগরিকদের ঘরে থাকার আহ্বান ভারতীয় হাইকমিশনের

শিক্ষার্থীদের পরিবর্তে আজ মাঠে নেমেছে বিএনপি-জামায়াত: কাদের

পুলিশ সদস্যদের ওপর সাধারণ শিক্ষার্থীদের হামলা, উদ্ধার করল র‌্যাবের হেলিকপ্টার

‘কমপ্লিট শাটডাউনেও’ চলবে বাস

প্রাণহানির প্রতিটি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত হবে : প্রধানমন্ত্রী

পুলিশের সঙ্গে সংঘর্ষের পর ঢাবি ছাড়ছেন শিক্ষার্থীরা

শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখার আহ্বান পুলিশ সদর দপ্তরের

হত্যাকান্ডে জড়িতদের উপযুক্ত শান্তি নিশ্চিক করা হবে : প্রধানমন্ত্রী