নিউইয়র্কের পিচ নিয়ে এবার অসন্তোষ জানালেন ক্লাসেন

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:১৩, বুধবার, ১২ জুন, ২০২৪, ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১

ক্রিকেটের বহুল প্রচারের জন্য ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে যৌথভাবে যুক্তরাষ্ট্রে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজনের উদ্যোগ আইসিসির। বিশ্বকাপের মতো আসরে আইসিসি সব সময় ব্যাটিং বান্ধব উইকেটই প্রস্তুত করে থাকে। কিন্তু চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে যুক্তরাষ্ট্র ম্যাচগুলোতে এমনটা দেখা যাচ্ছে না। বিশেষ করে নিউইয়র্কের নাসাউ ক্রিকেট স্টেডিয়ামের পিচ একেবারেই টি-টোয়েন্টি সুলভ নয়। দক্ষিণ আফ্রিকার বিস্ফোরক ব্যাটসম্যান হিসেবে পরিচিত হেনরিখ ক্লাসেন বলেছেন, ক্রিকেটের ব্র্যান্ডিংয়ের জন্য এই ধরনের পিচ ভালো উদাহরণ নয়।

নিউইয়র্কের এই পিচ নিয়ে শুরু থেকে সমালোচনা করেছে সাবেক ক্রিকেটারদের অনেকে। ক্লাসেন বলেছেন, এটা এমন পিচ যেখান থেকে দ্রুত মুক্তির জন্য পথ খুঁজে ব্যাটসম্যানরা। কারণ অসমান বাউন্স, আবার কখনো অস্বাভাবিক নিচু হয়ে আসছে বল। যা অনুমানও করা কঠিন ব্যাটসম্যানদের পক্ষে। বাংলাদেশের বিপক্ষে এই ভেন্যুতে মোটে ১১৩ রান করেও ৪ রানের জয় পায় দক্ষিণ আফ্রিকা। আর ভারত-পাকিস্তান ম্যাচের দৃশ্য তো সবার জানা। ১১৯ রানের পুঁজি নিয়ে এই মাঠে পাকিস্তানকে ৬ রানে হারায় রোহিত শর্মার দল।

বাংলাদেশ ম্যাচের পর সংবাদ সম্মেলনে ক্লাসেন বলেন, ‘সত্যি বলতে গোটা বিশ্বের সামনে যদি এটাকে (নাসাউ কাউন্টি ক্রিকেট স্টেডিয়ামকে) তুলে ধরা হয় এবং প্রচার করা হয় তাহলে আমি বলব এটা ব্র্যান্ডিংয়ের জন্য একেবারেই ভালো প্রোডাক্ট নয়। তবে ক্রিকেটীয় দিক থেকে বলতে পারি, এতে খুব কঠিন চ্যালেঞ্জের মধ্যে প্রত্যেকেই পড়েছি। খুব কঠিন প্রতিদ্বন্দ্বীতা হচ্ছে। এর ফলে সব দলগুলো এবং বিশেষ করে শীর্ষ দলগুলোর সঙ্গে ছোট দলগুলোর ফারাক অনেকটাই কমে গেছে। আমি মনে করি, ব্যাটসম্যানরা মনে-প্রাণে চাইছে এই ধরনের উইকেট থেকে যত তাড়াতাড়ি বেরিয়ে যাওয়া যায়।’

নিউইয়র্কের এই পিচে সবকয়টি ম্যাচে আগুন ঝরা বোলিং দেখেছে ক্রিকেট বিশ্ব। উইকেট থেকে প্রচুর সহায়তা পাচ্ছে পেসাররা। ক্লাসেন জানিয়েছেন, যতটা কঠিন ভাবা হচ্ছিল তার চেয়েও ভয়াবহ এই পিচ।

‘তবে হ্যাঁ, বোলাররা আবার এই ধরনের উইকেটেই বেশি খেলতে চাইবে। আমরা অবশ্য আমাদের কাজটা ঠিক করে করেছি। তিনটি ম্যাচ খেলে তিনটিতেই আমরা জয় পেয়েছি। সত্যি বলতে, আমরা যতটা কঠিন হবে ভেবেছিলাম, তার থেকেও বেশি কঠিন হয়েছিল ম্যাচ।’

বিষয়ঃ বিশ্বকাপ

Share This Article

এ যুগের রাজাকারদের পরিণতি ওই যুগের রাজাকারদের মতই হবে : শিক্ষামন্ত্রী

যাঁরা ‘আমি রাজাকার’ বলেন, তাঁদের শেষ দেখে ছাড়বে ছাত্রলীগ

কোটা আন্দোলনকারীদের হটাতে অ্যাকশনে পুলিশ

পারলে সশরীরের ঢাকায় যেতাম, আন্দোলন নিয়ে কবীর সুমন

আর্জেন্টিনার ইতিহাস গড়া জয়, কোপার শিরোপা মেসিদের

ঢাবি হলের কক্ষে কক্ষে কোটাব্যবস্থা নিয়ে প্রচারপত্র দিলেন ছাত্রলীগের শীর্ষ নেতারা

শিক্ষার্থীরা বঙ্গবন্ধুকন্যাকে কটূক্তি করেনি, কেউ শিখিয়ে দিয়েছে

জামিন পেলেন সেই সেই মিল্টন সমাদ্দার

প্রাণহানির প্রতিটি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত হবে : প্রধানমন্ত্রী

ছাত্রলীগের উপর বিনা উসকানিতে হামলা চালানো হয়েছে : ওবায়দুল কাদের