গোয়েন্দা নজরদারিতে ঈদ কেন্দ্রিক হুন্ডি ব্যবসা!

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০২:৩১, বৃহস্পতিবার, ৭ মার্চ, ২০২৪, ২২ ফাল্গুন ১৪৩০

‘সেসব প্রবাসী ব্যাঙ্কিং ব্যবস্থা এড়িয়ে হুন্ডির মাধ্যমে  দেশে পাঠাবেন তাদের পরিবারকেও আইনের আওতায় আনার ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।’


 

 

হুন্ডি ব্যবসা রুখতে এবার পুরোদমে মাঠে নেমেছে গোয়েন্দারা। আসছে রমজান মাস ও ঈদে বিশাল পরিমান রেমিটেন্স দেশে আসার সম্ভাবনা রয়েছে। আর এই রেমিটেন্সের একটি বড় অংশই হুন্ডিতে আনার চেষ্টা করছে হুন্ডি ব্যবসায়ীরা।

জানা গেছে, হুন্ডিতে লেনদেনের জন্য যেসব অ্যপ ব্যবহার হতো প্রায় বছরখানেক আগেই সেসব অ্যপ সনাক্ত করতে পেয়েছিলেন গোয়েন্দারা। পাশপাশি হুন্ডি কাজল ও হুন্ডি আলমগীরের মতো ব্যবসায়ীসহ দেশব্যাপী প্রায় অর্ধ শতাধিক হুন্ডি ব্যবসায়ীকে গ্রেফতার করা হয়। এতে কমে এসেছিলো হুন্ডিতে লেনদেন। কিন্তু বর্তমানে আবার হুন্ডি ব্যবসা নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে।  

বর্তমানে এসব হুন্ডি ব্যবসায়ীরা পুরনো প্রযুক্তি ছেড়ে নতুন প্রযুক্তিতে হুন্ডি ব্যবসা চালাচ্ছে। এমএফএস ব্যবহার করে হুন্ডি ব্যবসা চালানোর চেষ্টা করছে। এমনকী তারা একত্র হয়ে হুন্ডি চক্র গড়ে তুলছে।

তবে এই হুন্ডি চক্রের জাল বিস্তারের খবর ইতিমধ্যেই পেয়েছেন গোয়েন্দারা।তাদের শীঘ্রই চিহ্নিতকরণ করে জালে আটকানোর ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।শুধু তাই নয়, সেসব প্রবাসী ব্যাঙ্কিং ব্যবস্থা এড়িয়ে হুন্ডির মাধ্যমে  দেশে পাঠাবেন তাদের পরিবারকেও আইনের আওতায় আনার ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে বলে জানা গেছে।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article