ঢাকা দক্ষিণ সিটিতে মশা মারতে বরাদ্দ ৪৬ কোটি ৭৫ লাখ টাকা

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সন্ধ্যা ০৭:২৩, সোমবার, ৩১ জুলাই, ২০২৩, ১৬ শ্রাবণ ১৪৩০

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) ২০২৩-২৪ অর্থবছরে মশা মারতে ৪৬ কোটি ৭৫ লাখ টাকা ব্যয় নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে মশক নিয়ন্ত্রণ যন্ত্রপাতি কেনায় ব্যয় হবে ৪ কোটি ৫০ লাখ টাকা। মশকনিধন কীটনাশক কেনায় ব্যয় হবে ৩৮ কোটি ৫০ লাখ টাকা। এছাড়া ফগার, হুইল, স্প্রে মেশিন পরিবহন বাবদ ব্যয় নির্ধারণ করা হয়েছে ৩ কোটি ৭৫ লাখ টাকা।

 

আজ সোমবার নগর ভবনের মেয়র হানিফ অডিটোরিয়ামে এ বাজেট ঘোষণাকালে ডিএসসিসি মেয়র শেখ ফজলে নূর তাপস এসব বিষয় তুলে ধরেন। বাজেট ঘোষণা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মিজানুর রহমান কাউন্সিলর, বিভাগীয় প্রধান এবং আঞ্চলিক কর্মকর্তারা।
২০২৩-২৪ অর্থবছরে ডিএসসিসি ৬ হাজার ৭৫১ কোটি ৫৬ লাখ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। এর মধ্যে বাজেটে পরিচালন ব্যয় ধরা হয়েছে ৫৬৫.৬৬ কোটি টাকা।

উল্লেখযোগ্য ব্যয়ের খাতগুলোর মধ্যে বেতন ভাতা বাবদ ৩০০ কোটি, বিদ্যুৎ, জ্বালানি, পানি ও গ্যাস বাবদ ৭৯ কোটি নির্ধারণ করা হয়েছে।

ডিএসসিসির বাজেটের তথ্য অনুসারে, মেরামত ও রক্ষণাবেক্ষণ বাবদ ২৮.৮৪ কোটি, সরবরাহ বাবদ ৬০.৬৯ কোটি, ভাড়া, রেটস্ ও কর খাতে ১১.২৫ কোটি, কল্যাণমূলক ব্যয় বাবদ ১৩.৮৭ কোটি, বিজ্ঞাপন ও প্রচারণা বাবদ ৪.৬০ কোটি, ফিস উন্নত বাবদ ৯.৭৫ কোটি এবং বর্জ্য ব্যবস্থাপনা বাবদ ৩০.০২ কোটি টাকা ব্যয় করা হবে।

এর আগে, গত ১৩ জুলাই ডিএসসিসির দ্বিতীয় পরিষদের একবিংশতম করপোরেশন সভায় সর্বসম্মতভাবে এই বাজেট অনুমোদন দেওয়া হয়। পাশাপাশি ২০২২-২৩ অর্থবছরের সংশোধিত এক হাজার ৯৯৭ কোটি ৭৫ লাখ টাকার বাজেটও অনুমোদন দেওয়া হয়।

২০২৩-২৪ অর্থবছরের বাজেটে আয় অংশের প্রারম্ভিক স্থিতি ধরা হয়েছে ৭২৮.১৪ কোটি টাকা, রাজস্ব আয় ১৩৯৬.৮৫ কোটি, অন্যান্য আয় ১০২.৭৫ কোটি, সরকারি থোক ও বিশেষ বরাদ্দ ৬৫ কোটি এবং মোট সরকারি ও বৈদেশিক উৎস থেকে আয় ধরা হয়েছে ৪৪৫৮.৮২ কোটি টাকা।

গত ২৪ জুলাই গুলশানে ঢাকা উত্তর সিটির নগর ভবনে এক সংবাদ সম্মেলনে বাজেট ঘোষণা করে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। এবার মশা মারতে প্রায় ১২২ কোটি টাকা বরাদ্দ রেখেছে ঢাকা উত্তর সিটি। এই টাকা, মশা নিধন কার্যক্রম পরিচালনা, যন্ত্রপাতি কেনা, ডেঙ্গু মোকাবিলা, পরিচ্ছন্নতা কার্যক্রম ও প্রচারকাজে ব্যয় করা হবে। 

Share This Article