২৭৪ কোটি টাকার সয়াবিন তেল ও মসুর ডাল কিনবে সরকার

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সন্ধ্যা ০৬:৩০, শুক্রবার, ২০ জানুয়ারি, ২০২৩, ৬ মাঘ ১৪২৯

সরকার ২৭৪ কোটি টাকার সয়াবিন তেল ও মসুর ডাল কেনার সিদ্ধান্ত নিয়েছে। ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জন্য কেনা হবে এসব পণ্য। এর মধ্যে রয়েছে ১০ লাখ মেট্রিক টন সয়াবিন তেল এবং ৮ হাজার মেট্রিক টন মসুর ডাল। এর জন্য সরকারের মোট ব্যয় হবে এ ২৭৪ কোটি ১৬ লাখ ৯৬ হাজার ৮০০ টাকা।

 

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ভার্চুয়ালি অনুষ্ঠিত এ সভা শেষে সাংবাদিকদের সিদ্ধান্ত জানান মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান।

তিনি বলেন, বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন টিসিবি কর্তৃক আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ৮ হাজার মেট্রিক টন মসুর ডাল কেনার অনুমোদন  দেওয়া হয়েছে। ভারতের ইটিসি এগ্রো প্রোসেসিং প্রাইভেট লিমিটেডের (ঢাকায় স্থানীয় এজেন্ট: এক্সপোর্ট ট্রেডিং বিডি লিমিটেড) কাছ থেকে ৭৩ কোটি ৯৬ লাখ ৯৬ হাজার ৮০০ টাকায় মসুর ডাল কেনা হবে।

বাণিজ্য মন্ত্রণালয়ের অন্য এক প্রস্তাবে টিসিবি কর্তৃক স্থানীয়ভাবে সরাসরি ক্রয় পদ্ধতিতে এক কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল কেনার অনুমোদন দেওয়া হয়েছে। শুন শিং এডিবল ওয়েল লিমিটেডের কাছ থেকে ২০০ কোটি ২০ লাখ টাকায় এ তেল কেনা হবে। এর আগে কেনা সয়াবিন তেলের মূল্য ছিল প্রতি লিটার ১৮৪ দশমিক ৫ টাকা। বর্তমানে ১৮২ টাকা দরে এ তেল কেনার প্রস্তাব দেওয়া হয়েছে।

বিষয়ঃ খাদ্য

Share This Article


অক্টোবরে মোবাইল ব্যাংকিংয়ে দিনে ৩১০০ কোটি টাকা লেনদেন

টিসিবির জন্য ৫০৯ কোটি টাকার সয়াবিন তেল কিনবে সরকার

বাংলাদেশকে ২০ কোটি মার্কিন ডলার ঋণ দিলো এডিবি

‘সর্বোচ্চ ভ্যাটদাতা’ পুরস্কার পাচ্ছে ১২৯ প্রতিষ্ঠান

বাংলাদেশের ইসলামি ব্যাংকিংয়ের প্রশংসায় ‘‘ফিচ রেটিং'’

৫১ বছরের ইতিহাসে রপ্তানি আয়ে বাংলাদেশের রেকর্ড!

সবচেয়ে ব্যয়বহুল শহর নিউইয়র্ক ও সিঙ্গাপুর

নেতৃত্বে থাকবে বেসরকারি খাত : ২০৪০ সালে ট্রিলিয়ন ডলারের অর্থনীতির দেশ হবে বাংলাদেশ!

সবজি-মুরগির দাম কমেছে

রেমিট্যান্স অর্জনে সপ্তম বাংলাদেশ: বিশ্ব ব্যাংক

অতিরিক্ত মূল্য দেখানোই ১০০ এলসি বন্ধ করা হয়েছে : গভর্নর