৭ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধি আমরা অর্জন করতে পারব: অর্থমন্ত্রী

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ রাত ০৮:৪০, সোমবার, ২০ ডিসেম্বর, ২০২১, ৫ পৌষ ১৪২৮

নিজস্ব প্রতিবেদক:
মহামারীর বিপর্যয় থেকে ঘুরে দাঁড়িয়ে চলতি অর্থবছরের বাজেটের লক্ষ্যমাত্রা অনুযায়ীই বাড়বে বলে আশা করছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। অর্থনীতির আকার; ৭ দশমিক ২ শতাংশ প্রাক্কলিত প্রবৃদ্ধিও অর্জিত হবে বলেও মনে করেন তিনি।

সোমবার সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে জিডিপি নিয়ে আইএমএফের প্রাক্কলনের সূত্র ধরে অর্থমন্ত্রী এসব কথা বলেন।

আন্তর্জাতিক মুদ্রা তহবিল ও বিশ্ব ব্যাংকসহ ঋণদাতা সংস্থাগুলো বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি নিয়ে যে প্রাক্কলন করে, সেটাকে ‘রক্ষণশীল’ বলে মন্তব্য করেছেন আ হ ম মুস্তফা কামাল।

তিনি বলেন, বর্তমান অর্থবছরে আমাদের বাজেটের আকার যেটা ধরেছি, সেখানে আমাদের যে জিডিপি প্রাক্কলিত আছে, সেটা ৭ দশমিক ২ শতাংশ। আমরা বিশ্বাস করি, ৭ দশমিক ২ শতাংশ আমরা অর্জন করতে পারব। আপনারা জানেন, ওয়ার্ল্ড ব্যাংক এবং আইএমএফ সবসময় তারা একটু কনজারভেটিভ এ সমস্ত বিষয়ে।

বিশ্ব ব্যাংক যে হিসাব দিয়েছে, তাতে প্রবৃদ্ধি ৬ দশমিক ৪ শতাংশ হতে পারে। এশীয় উন্নয়ন ব্যাংক-এডিবি একটু ৬ দশমিক ৮ শতাংশ প্রবৃদ্ধি হবে বলে পূর্বাভাস দিয়েছে।

তবে ৭ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধির অর্জনের আশার পেছনে যুক্তি দিয়ে অর্থমন্ত্রী বলেন, রপ্তানি আয়ে প্রবৃদ্ধি লক্ষ্যের চেয়ে বেশি হচ্ছে। রেমিটেন্স প্রবাহও লক্ষ্যের চেয়ে বেড়ে ২৫ বিলিয়ন ডলার হতে পারে।

মুস্তফা কামাল বলেন, ভালো খবর হলো, এর আগে (আইএমএফের) দেওয়া  আরেকটি পূর্বাভাসের চেয়ে এবারের সংখ্যাটা বড়। এ থেকে তার বিশ্বাস হয়, ৭ দশমিক ২ শতাংশ পর্যন্ত প্রবৃদ্ধি অর্জন করতে পারবে সরকার।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article

বিশ্ব বাজারে কমেছে জ্বালানি তেলের দাম

রাশিয়ার পাঁচ শতাধিক ব্যক্তি-প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা দিল যুক্তরাষ্ট্র

আমাকে নিয়ে কেন এত লোকের সমস্যা: শ্রাবন্তী

আমেরিকা ও ইউরোপের চাপিয়ে দেওয়া সিদ্ধান্ত শেখ হাসিনা গ্রহণ করেননি, এটাই বড় সাফল্য!

মার্চে দুর্ভিক্ষ সৃষ্টির আন্তর্জাতিক ‘চক্রান্ত’, যা বললেন প্রধানমন্ত্রী

বাংলাদেশে ৫০ হাজার টন পেঁয়াজ রপ্তানির অনুমতি ভারতের

গাজায় ইসরায়েলি হামলায় ২৪ ঘণ্টায় শতাধিক নিহত

রমজানে নিত্যপণ্যের সংকট হবে না: প্রধানমন্ত্রী

ক্ষমতার অপব্যবহার যেন না হয় সেদিকে খেয়াল রাখতে হবে, বিচারকদের রাষ্ট্রপতি

বিশ্ব ব্যাংকের সহায়তা অব্যাহত থাকবে: প্রধানমন্ত্রী