৭ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধি আমরা অর্জন করতে পারব: অর্থমন্ত্রী

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ রাত ০৮:৪০, সোমবার, ২০ ডিসেম্বর, ২০২১, ৫ পৌষ ১৪২৮

নিজস্ব প্রতিবেদক:
মহামারীর বিপর্যয় থেকে ঘুরে দাঁড়িয়ে চলতি অর্থবছরের বাজেটের লক্ষ্যমাত্রা অনুযায়ীই বাড়বে বলে আশা করছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। অর্থনীতির আকার; ৭ দশমিক ২ শতাংশ প্রাক্কলিত প্রবৃদ্ধিও অর্জিত হবে বলেও মনে করেন তিনি।

সোমবার সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে জিডিপি নিয়ে আইএমএফের প্রাক্কলনের সূত্র ধরে অর্থমন্ত্রী এসব কথা বলেন।

আন্তর্জাতিক মুদ্রা তহবিল ও বিশ্ব ব্যাংকসহ ঋণদাতা সংস্থাগুলো বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি নিয়ে যে প্রাক্কলন করে, সেটাকে ‘রক্ষণশীল’ বলে মন্তব্য করেছেন আ হ ম মুস্তফা কামাল।

তিনি বলেন, বর্তমান অর্থবছরে আমাদের বাজেটের আকার যেটা ধরেছি, সেখানে আমাদের যে জিডিপি প্রাক্কলিত আছে, সেটা ৭ দশমিক ২ শতাংশ। আমরা বিশ্বাস করি, ৭ দশমিক ২ শতাংশ আমরা অর্জন করতে পারব। আপনারা জানেন, ওয়ার্ল্ড ব্যাংক এবং আইএমএফ সবসময় তারা একটু কনজারভেটিভ এ সমস্ত বিষয়ে।

বিশ্ব ব্যাংক যে হিসাব দিয়েছে, তাতে প্রবৃদ্ধি ৬ দশমিক ৪ শতাংশ হতে পারে। এশীয় উন্নয়ন ব্যাংক-এডিবি একটু ৬ দশমিক ৮ শতাংশ প্রবৃদ্ধি হবে বলে পূর্বাভাস দিয়েছে।

তবে ৭ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধির অর্জনের আশার পেছনে যুক্তি দিয়ে অর্থমন্ত্রী বলেন, রপ্তানি আয়ে প্রবৃদ্ধি লক্ষ্যের চেয়ে বেশি হচ্ছে। রেমিটেন্স প্রবাহও লক্ষ্যের চেয়ে বেড়ে ২৫ বিলিয়ন ডলার হতে পারে।

মুস্তফা কামাল বলেন, ভালো খবর হলো, এর আগে (আইএমএফের) দেওয়া  আরেকটি পূর্বাভাসের চেয়ে এবারের সংখ্যাটা বড়। এ থেকে তার বিশ্বাস হয়, ৭ দশমিক ২ শতাংশ পর্যন্ত প্রবৃদ্ধি অর্জন করতে পারবে সরকার।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article


৫ হাজার কোটি টাকার তহবিল:জামানত ছাড়াই ২ লাখ টাকা করে ঋণ পাবে কৃষকরা

সোনার দাম ফের বাড়ল

স্থগিত ২৩০ অ্যাকাউন্ট: হুন্ডির বিরুদ্ধে কঠোর অ্যাকশনে বিএফআইইউ

অবৈধ পথে রেমিট্যান্স না পাঠাতে সতর্ক করল বিএফআইইউ

রেমিট্যান্স শুষে নিচ্ছে 'হুন্ডি': যে পদক্ষেপ নেয়ার পরামর্শ দিলেন বিশেষজ্ঞরা

৯০ হাজার টন ইউরিয়া সার কিনবে সরকার

জরুরি সংবাদ সম্মেলন ডেকেছে বাংলাদেশ ব্যাংক

একসঙ্গে পণ্য নিয়ে চট্টগ্রাম বন্দরে এলো ১০ জাহাজ

আয়কর রিটার্ন দাখিলে ২৭ খাতে কর অব্যাহতি

মেগা ইভেন্টে অংশ নিতে বিদেশি ৫৫০ ব্র্যান্ড ও ক্রেতা বাংলাদেশে

ব্রাজিল থেকে ৫৩ টাকা কেজি দরে চিনি কিনবে টিসিবি

বৈদেশিক মুদ্রার নেট রিজার্ভ এখন ২৬ বিলিয়ন ডলার : গভর্নর