অস্থিরতা কমাতে এক দামে ডলার বিক্রির সিদ্ধান্ত

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৪:২৭, শুক্রবার, ২৭ মে, ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯

ডলার নিয়ে অস্থিরতা কমাতে নির্দিষ্ট দরে ডলার কেনাবেচা করতে সম্মত হয়েছে ব্যাংকগুলো, যা হবে আন্ত ব্যাংক বিনিময় হার। আন্ত ব্যাংকে নির্ধারিত হারের চেয়ে বেশি দরে ডলার কেনাবেচা করার পরিপ্রেক্ষিতে বাংলাদেশ ব্যাংকে এক ত্রিপক্ষীয় বৈঠকে এই সিদ্ধান্ত এসেছে।

এক্সচেঞ্জ হাউসগুলোর জন্য আগামী রবিবারের মধ্যে একক রেট নির্ধারণ করে বাংলাদেশ ব্যাংককে জানাবে বৈদেশিক মুদ্রার লেনদেন করা সংগঠন বাফেদা ও ব্যাংকগুলোর শীর্ষ নির্বাহীদের সংগঠন এবিবি। এরপর বাংলাদেশ ব্যাংক তা পর্যালোচনা করে আন্ত ব্যাংক ডলারের একক রেট নির্ধারণ করে দেবে।

বৃহস্পতিবার (২৬ মে) বাংলাদেশ ব্যাংকের সঙ্গে এবিবি ও বাফেদার বৈঠক শেষে সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম।


 

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের সভাপতিত্বে বাফেদার চেয়ারম্যান ও সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আতাউর রহমান প্রধান, এবিবির চেয়ারম্যান সেলিম আর এফ হোসেন, অগ্রণী ব্যাংকের এমডি শামস-উল ইসলাম, ইসলামী ব্যাংকের এমডি মনিরুল মাওলা ও মধুমতি ব্যাংকের এমডি মো. সফিউল আজমসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র বলেন, ‘ইউনিফর্ম রেটে ডলার কেনাবেচা করতে সম্মত হয়েছে ব্যাংকগুলো। ’ তিনি জানান, নির্ধারিত এ দর হবে আন্ত ব্যাংক বিনিময় দর। এ দরে রপ্তানি ও আমদানি বিল পরিশোধ করা হবে এবং ব্যাংকগুলো এ দরে ডলার কেনাবেচা করবে।  তবে ব্যাংকগুলো নগদে ডলার বিক্রি বা কেনার ক্ষেত্রে নিজেরা দর নির্ধারণ করতে পারবে। তিনি আরো বলেন, বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী এখন থেকে এক ব্যাংকের রপ্তানি বিল অন্য ব্যাংকের কাছে বিক্রি করা যাবে না। ডলারের সংকট মেটাতে প্রয়োজনীয় তারল্য সহায়তা দেবে বাংলাদেশ ব্যাংক।

এবিবি চেয়ারম্যান ও ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সেলিম আর এফ হোসেন বলেন,  ‘রবিবারের মধ্যে একক রেটের বিষয়ে কেন্দ্রীয় ব্যাংককে জানানো হবে। আমরা যেসব পদক্ষেপ নিচ্ছি খুব শিগগিরই ডলারের সাময়িক যে চাপ হচ্ছে, সেটা সহনীয় হয়ে যাবে। ’

জানা গেছে, ডলারের আন্ত ব্যাংক দর ৮৭ টাকা ৯০ পয়সা থাকলেও গত কয়েক দিনে অনেক ব্যাংক প্রবাসী ও রপ্তানিকারকদের থেকে ৯৫ টাকা পর্যন্ত দরে ডলার কিনছে। আর আমদানিকারকদের কাছে বিক্রি করছে ৯৭ টাকা পর্যন্ত দরে। খোলাবাজারে ডলারের দর ৯৮ থেকে ৯৯ টাকা।

আমরা অনেক স্বাভাবিক অবস্থায় আছি : অর্থমন্ত্রী

২৬ মে সাংবাদিকদের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, ‘আমাদের ফরেন রিজার্ভ ভালো। এখনো ফরেন রিজার্ভে আশপাশের দেশের তুলনায় আমরা অনেক স্বাভাবিক অবস্থায় আছি। ’

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article