স্বর্ণের দাম কমল ভরিতে ১ হাজার ১৬৬ টাকা

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ০৯:২৮, বুধবার, ১১ মে, ২০২২, ২৮ বৈশাখ ১৪২৯
ফাইল ফটো
ফাইল ফটো

আন্তর্জাতিক বাজারে দাম কমায় দেশের বাজারেও স্বর্ণের দাম কমার সিদ্ধান্ত নিয়েছেন ব্যবসায়ীরা। সবচেয়ে ভালো মানের ২২ ক্যারেটের স্বর্ণের দাম ভরিতে ১ হাজার ১৬৬ টাকা কমে ৭৬ হাজার ৫১৬ টাকায় বিক্রি হবে। অন্য মানের স্বর্ণের দামও প্রায় একই হারে কমানো হয়েছে।

 

মঙ্গলবার (১০ মে) বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) পক্ষ থেকে মূল্য নির্ধারণ কমিটির চেয়ারম্যান এম এ হান্নান আজাদ এ তথ্য জানান।

তিনি বলেন, স্বর্ণের নতুন দাম বুধবার (১১ মে) থেকে কার্যকর হবে।

উল্লেখ্য, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ধাক্কায় বিশ্ববাজারে স্বর্ণের দাম বেড়ে যাওয়ায় গত ৮ মার্চ দেশের বাজারে ভালো মানের স্বর্ণের দাম ভরিতে ১ হাজার ৫০ টাকা বাড়িয়ে ৭৯ হাজার ৩১৫ টাকা নির্ধারণ করেছিল বাজুস। তার চার দিন আগে ৪ মার্চ বাড়ানো হয়েছিল ভরিতে ৩ হাজার ২৬৫ টাকা। এরপর বিশ্ববাজারে স্বর্ণের দাম কমতে শুরু করায় গত ১৫ মার্চ দেশের বাজারে ভরিতে ১ হাজার ১৬৬ টাকা কমানোর ঘোষণা দেয় বাজুস। ২১ মার্চ কমানো হয় ভরিতে আরও ১ হাজার ৫০ টাকা।

কিন্তু বিশ্ববাজারে দাম বাড়ায় গত ১১ এপ্রিল সবচেয়ে ভালো মানের স্বর্ণের দাম ভরিতে ১ হাজার ৭৫০ টাকা বাড়িয়ে ৭৮ হাজার ৮৪৯ টাকা নির্ধারণ করেছিল বাজুস। এরপর আন্তর্জাতিক বাজারে দাম কমায় ২৫ এপ্রিল প্রতি ভরি স্বর্ণের দাম ১ হাজার ১৬৬ টাকা কমানো হয়।

এরই ধারাবাহিকতায় সবশেষ মঙ্গলবারও কমানোর ঘোষণা দিয়েছে বাজুস। বাজুসের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আন্তর্জাতিক বাজার ও স্থানীয় বুলিয়ন মার্কেটে স্বর্ণের মূল্য হ্রাস পেয়েছে। তাই সার্বিক পরিস্থিতি বিবেচনায় নিয়ে বাজুসের মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ সংক্রান্ত স্থায়ী কমিটি মঙ্গলবার (৯ মে) সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশের বাজারে স্বর্ণের দাম কমানোর । বুধবার থেকে এই নতুন দর কার্যকর হবে।

বুধবার থেকে সবচেয়ে ভালো মানের ২২ ক্যারেটের প্রতি গ্রাম ৬ হাজার ৫৬০ টাকা বা প্রতি ভরি স্বর্ণ বিক্রি হবে ৭৬ হাজার ৫১৬ টাকা।

আর ২১ ক্যারেটের স্বর্ণের দাম কমে ৬২৬০ টাকা গ্রাম বা ৭৩ হাজার ১৭ টাকা ভরি করা হয়েছে। গত দুই সপ্তাহ ৭৪ হাজার ১৮৩ টাকায় বিক্রি হয়েছে এই মানের স্বর্ণ।

১৮ ক্যারেটের স্বর্ণের দাম ৯৩৩ টাকা কমে ৫৩৭০ টাকা গ্রাম বা ৬২ হাজার ৬৩৬ টাকা ভরি বিক্রি করা হবে। মঙ্গলবার পর্যন্ত ৬৩ হাজার ৫৬৯ টাকায় বিক্রি হয়েছে। আর সনাতন পদ্ধতির প্রতি ভরির দাম ৮৭৫ টাকা কমে হয়েছে ৪৪৭৫ টাকা গ্রাম বা ৫২ হাজার ১৯৬ টাকা ভরি বিক্রি হবে। তবে রুপার দাম অপরিবর্তিত রাখা হয়েছে। আগের দামেই ৮০ টাকা গ্রাম বা ৯৩৩ টাকা ভরি বিক্রি হবে।

বিষয়ঃ বাজার

Share This Article


বিদায় বেলায় বাংলাদেশের প্রশংসায় পঞ্চমুখ পিটার হাস

টানা চতুর্থ দফায় সোনার দাম আরও কমল

আইএমএফের ঋণ: তৃতীয় কিস্তির জন্য ৯ শর্ত পূরণ বাংলাদেশের!

পোশাকের নতুন বাজার: আওয়ামীলীগ সরকারের শাসনামলে ১০ গুণ বেড়েছে রপ্তানি!

অর্থনৈতিক পরিস্থিতির উন্নতি হওয়ায় সব দ্বিধাদ্বন্দ্ব কেটে গেছে: অর্থমন্ত্রী

ডেপুটি গভর্নর হচ্ছেন খুরশীদ আলম ও হাবিবুর রহমান

দেশের ৫২ বছরের ইতিহাসে কোনো ব্যাংক বন্ধ হয়নি, হবেও না:গভর্নর

ক্ষমতারোহনের শুরুতেই অর্থনিতিতে সুসংবাদ পেল সরকার

প্রাথীদের আয় বৃদ্ধি বা হ্রাস বিবেচ্য নয়!

প্রথম তেলের খনির সন্ধান সিলেটে: আশার আলো অর্থনীতিতে!

তিন দিনের ব্যবধানে আবার বাড়ল সোনার দাম

সোনার দাম ২০০০ ডলার ছাড়াল