হজের ভিসায় নতুন বিধি-নিষেধ জারি

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:০৮, মঙ্গলবার, ৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

হজের ভিসায় বিধি-নিষেধ জারি করল সৌদি আরব। এ ভিসায় এসে কেউ কোনো কাজে যুক্ত হতে পারবেন না। এ ছাড়া হজের ভিসায় এসে নির্দিষ্ট শহর ছাড়া অন্য কোনো শহরে ঘুরতে যাওয়াও যাবে না।

 

সৌদি আরবের হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রণালয়ের বরাত দিয়ে দুবাইভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজ জানিয়েছে, ২০২৪ সালের হজ ভিসা কেবল হজের আনুষ্ঠানিকতায় অংশ নেওয়া তীর্থযাত্রীদের সৌদিতে প্রবেশের অনুমতি হিসাবে কাজ করবে। সৌদি আরবে কোনো কাজে নিযুক্ত হওয়া, বসবাস কিংবা নির্ধারিত শহরের বাইরে ভ্রমণের জন্য হজ ভিসা বৈধ নয়। হজের ভিসায় শুধুমাত্র জেদ্দা, মদিনা এবং মক্কা শহরে ভ্রমণের অনুমতি পাবেন হজযাত্রীরা।

নতুন বিধিনিষেধ লঙ্ঘনকারীরা ভবিষ্যতে হজে অংশগ্রহণের অনুমতি পাবেন না বলেও সতর্ক করেছে সৌদি আরব। এমনিক হজ ভিসার শর্ত অমান্যকারীদের সৌদি থেকে প্রত্যাবাসনও করা হতে পারে।

উপসাগরীয় সহযোগিতা পরিষদের (জিসিসি) সদস্য দেশগুলোর হজযাত্রীরা ছাড়া অন্যান্য দেশের আন্তর্জাতিক দর্শনার্থীদের মধ্যে যারা হজ করতে চান তাদের অবশ্যই হজের ভিসা নিতে হবে বলে জানিয়েছে সৌদি আরব।

সৌদি আরবের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভিসা প্ল্যাটফর্মের মাধ্যমে ইলেকট্রনিক রেজিস্ট্রেশন চালু করেছে দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয়। এই প্ল্যাটফর্মের মাধ্যমে আবেদনকারীরা আগামী ৭ জিলহজের মধ্যে অথবা হজযাত্রী কোটা পূরণ না হওয়া পর্যন্ত ভিসার জন্য নিবন্ধন করতে পারবেন।
 

Share This Article