অলিম্পিকে ক্রিকেটকে অন্তর্ভূক্ত করতে চায় আইসিসি

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৪:২৭, শুক্রবার, ২৪ ডিসেম্বর, ২০২১, ৯ পৌষ ১৪২৮

জনপ্রিয় খেলা ক্রিকেটকে এবার অলিম্পিকে অন্তর্ভূক্ত করার চেষ্টা করছে আইসিসি। এ জন্য টাকা খরচ কতেও প্রস্তুত। তবে অপেক্ষা করতে হবে ২০২৮ সালের অলিম্পিক পর্যন্ত।

 

এ জন্য ৩ মিলিয়ন ডলার তথা প্রায় ২৬ কোটি টাকার একটি প্রজেক্ট হাতে নিয়েছে আইসিসি। অলিম্পিকে ক্রিকেটকে অন্তর্ভূক্ত করতে এই টাকা ব্যায় করবে তারা। ১৯০০ সালে প্রথম অলিম্পিকে অন্তর্ভূক্ত হয়েছিল ক্রিকেট। এরপর আর এই খেলাটিকে অলিম্পিকে দেখা যায়নি।


২০২৮ লস অ্যাঞ্জেলেস অলিম্পিকেই যুক্ত হবে ক্রিকেট- এমন আশা প্রবল হচ্ছিল। যদিও আন্তর্জাতিক অলিম্পিক্স কমিটির (আইওসি) প্রাথমিক তালিকায় এখনও নেই ক্রিকেট। আইওসি ২০২৮ লস অ্যাঞ্জেলস অলিম্পিকে অন্তর্ভূক্তির জন্য স্কেটবোর্ডিং, স্পোর্ট ক্লাইম্বিং এবং সার্ফিংসহ ২৮টি ভিন্ন ভিন্ন ক্রীড়া বিভাগের প্রস্তাব দিয়েছে। যেখানে নেই ক্রিকেট। তবে আশা হারাচ্ছে না আইসিসি।

আইসিসির এক কর্মকর্তা কয়েকদিন আগে জানিয়েছিলেন, এখনও অ্যাডিশনাল স্পোর্টস হিসেবে অলিম্পিকসে ক্রিকেটের অন্তর্ভূক্তির সুযোগ রয়েছে। ২০২৩ সালে বিষয়টি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। সেখানে অলিম্পিকে ক্রিকেট যুক্ত করতে ৩ মিলিয়ন মার্কিন ডলার বিড করবে তারা। যেখানে থাকবে তাদের লবিং এবং মিডিয়ায় খরচের বিষয়টিও।

২০২০ সালের এপ্রিল মাসে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) আনুষ্ঠানিকভাবে অলিম্পিকে অংশ নিতে একটি প্রস্তাব গ্রহণ করে। যদিও এরপর বিষয়টি ‘গতি’ হারায়। অলিম্পিকে ক্রিকেট অন্তর্ভুক্ত করতে আইসিসি অলিম্পিকস কমিটিও গঠন করেছে।

নেতৃত্ব দিচ্ছেন গ্রেগ বার্কলে। স্বতন্ত্র পরিচালক হিসেবে রয়েছেন ইন্দ্রা নুয়ি, জিম্বাবুয়ের তাভেংওয়া মুকুহলানি, মালয়েশিয়ার মাহিন্দা ভালিপুরম এবং মার্কিন যুক্তরাষ্ট্রের পরাগ মারাঠে। লস অ্যাঞ্জেলেস অলিম্পিক্সে ক্রিকেটকে অন্তর্ভুক্তির ব্যাপারে জোর লড়াই চালাচ্ছে আইসিসি’র এই কমিটি।

Share This Article

যাঁরা ‘আমি রাজাকার’ বলেন, তাঁদের শেষ দেখে ছাড়বে ছাত্রলীগ

এ যুগের রাজাকারদের পরিণতি ওই যুগের রাজাকারদের মতই হবে : শিক্ষামন্ত্রী

কোটা আন্দোলনকারীদের হটাতে অ্যাকশনে পুলিশ

কোটা পুনর্বহাল করে হাইকোর্টের পূর্ণাঙ্গ রায় প্রকাশ

শিক্ষার্থীরা বঙ্গবন্ধুকন্যাকে কটূক্তি করেনি, কেউ শিখিয়ে দিয়েছে

আর্জেন্টিনার ইতিহাস গড়া জয়, কোপার শিরোপা মেসিদের

ঢাবি হলের কক্ষে কক্ষে কোটাব্যবস্থা নিয়ে প্রচারপত্র দিলেন ছাত্রলীগের শীর্ষ নেতারা

প্রাণহানির প্রতিটি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত হবে : প্রধানমন্ত্রী

পারলে সশরীরের ঢাকায় যেতাম, আন্দোলন নিয়ে কবীর সুমন

‘পত্রপত্রিকা কী লিখল সেটা দেখে নার্ভাস হওয়ার কিছু নেই’