মেসি ক্রিকেট ছেড়ে দিলে কি বিশ্বে তোলপাড় হবে?

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সন্ধ্যা ০৬:১১, রবিবার, ১৯ ডিসেম্বর, ২০২১, ৪ পৌষ ১৪২৮
অলিম্পিক বয়কট করবে আমেরিকা !
অলিম্পিক বয়কট করবে আমেরিকা !

আমরা জানি মেসি একজন ফুটবলার, তাই তিনি ক্রিকেট ছেড়ে দিলে কি হবে, সেই প্রশ্নটি গুরুত্বহীন। তবে বিশ্ব রাজনীতিতে এমন অনেক গুরুত্বহীন বিষয় আছে, যাকে আমরা গুরুত্বপূর্ণ বলে জানি। তেমনই একটি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে আমেরিকার অলিম্পিক বয়কট।

 

কিছুদিন আগে চীনের এক নারী টেনিস খেলোয়াড় টুইটারে যৌন হয়রানির অভিযোগ তুলেছিলেন। ব্যস, এতেই চীনের মানবাধিকার নিয়ে হইচই শুরু করে পশ্চিমা মিডিয়া।

এরপর আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সভাপতি টমাস বাখ নিজে অনলাইনে সেই টেনিস তারকার সঙ্গে সাক্ষাৎ করে নিশ্চিত হয়েছেন যে ওই নারী নিরাপদে ও ভালো আছেন।

কিন্তু এতে আশ্বস্ত না হয়ে বরং বেজায় ক্ষেপে গেছে আমেরিকা। চীনের আসন্ন অলিম্পিক খেলা বর্জনের ঘোষণাও দিয়েছে দেশটি। ওই নারী খেলোয়াড় যতোই বলছেন তিনি নিরাপদে আছেন আমেরিকার তা বিশ্বাস হচ্ছে না।

নিন্দুকরা বলছেন, যৌন হয়রানি আর আসন্ন চীনা অলিম্পিক নিয়ে জটলা পাকানোর মতো চমৎকার একটি ইস্যু আমেরিকার হাতছাড়া হয়ে গেছে। এতেই নাকি ক্ষিপ্ত হয়েছে আমেরিকা।  

এদিকে আমেরিকাও কম চালাক নয়। তারা অলিম্পিক খেলা বর্জন করেনি। তারা শুধু কূটনৈতিকভাবে বর্জনের ঘোষণা দিয়েছেন। মানে কূটনীতিকরা যাবে না।

কিন্তু বাস্তবতা হচ্ছে অলিম্পিক কমিটি কখনো কূটনীতিকদের আমন্ত্রণই করে না। যেসব দেশ অলিম্পিকে অংশ নেয়, সেসব দেশের কূটনীতিক চাইলে নিজ দায়িত্বে সফর করতে পারেন। তবে অলিম্পিক কমিটি শুধু স্বাগতিক দেশের কুটনীতিকদের আমন্ত্রণ করে।

এখন প্রশ্ন হচ্ছে, যেখানে আপনাকে দাওয়াতই দেয়া হবে না, সেই দাওয়াত আপনি বর্জন করবেন কিভাবে?  উত্তরটি হচ্ছে, মেসি যেভাবে ক্রিকেট খেলা ছেড়ে দেবেন, সেভাবে!

Share This Article