যুক্তরাষ্ট্রের সমর্থনেই ইসরায়েল হত্যাযজ্ঞ চালাচ্ছে: হামাস

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৪:৪৩, রবিবার, ২১ এপ্রিল, ২০২৪, ৮ বৈশাখ ১৪৩০

বরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলের চলমান হত্যাযজ্ঞে যুক্তরাষ্ট্র রাজনৈতিক সমর্থন দিচ্ছে বলে অভিযোগ করেছেন ফিলিস্তিনি মুক্তি আন্দোলনের সশস্ত্র গোষ্ঠী হামাসের নেতা ইসমাইল হানিয়া।

গতকাল শনিবার তিনি বলেন, মার্কিন অস্ত্র দিয়েই হাজার হাজার ফিলিস্তিনিদের হত্যা করা হচ্ছে, এ ছাড়া জাতিসংঘে যুক্তরাষ্ট্রের ভেটো প্রমাণ করে তারা ইসরায়েলকে কতটা সমর্থন করছে।

গত বছরের ৭ অক্টোবর অবরুদ্ধ গাজা উপত্যকা থেকে ইসরায়েল অভিমুখে হাজার হাজার রকেট ছুড়ে মুক্তিকামী ফিলিস্তিনিদের সশস্ত্র সংগঠন হামাস। এতে ইসরায়েলে নিহত হয়েছেন এক হাজার ৪০০ জন। এরপরেই বছরের পর বছর ধরে গাজায় চলা সামরিক পদক্ষেপ জোরালো করে ইসরায়েলি বাহিনী। এতে প্রাণ হারিয়েছে ৩৩ হাজারের বেশি ফিলিস্তিনি, আহত ৭২ হাজারেরও বেশি। হতাহতদের বেশিরভাগই বেসামরিক। এমন অবস্থায় বিশ্বজুড়ে যুদ্ধবিরতির আহ্বান জানানো হচ্ছে।

আনাদোলুকে দেওয়া সাক্ষাতকারে ইসমাইল হানিয়া বলেন, যুক্তরাষ্ট্রের অবস্থান পরিস্কার নয়। তারা দাবি করে যে বেসামরিক হত্যাকাণ্ড চায় না। কিন্তু তাদের অস্ত্র দিয়েই গাজায় হাজার হাজার বেসামরিক হত্যা করা হচ্ছে। আর নিরাপত্তা পরিষদে যুক্তরাষ্ট্রের অবস্থান স্পষ্ট করে দিয়েছে যে তারা ইসরায়েলকে হত্যাযজ্ঞ চালানোর পূর্ণ সমর্থন দিয়ে যাচ্ছে।

এর আগে বৃহস্পতিবার জাতিসংঘে রাষ্ট্র হিসেবে ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ পাওয়ার পথ আটকে দেয় মার্কিন যুক্তরাষ্ট্র। খসড়া প্রস্তাবটিতে ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণসদস্য হিসেবে অন্তর্ভুক্ত করতে ১৯৩ সদস্যের জাতিসংঘ সাধারণ পরিষদের প্রতি সুপারিশ করা হয়েছিল। নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যের ১২টি এ প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছিল। ভোটদানে বিরত ছিল যুক্তরাজ্য ও সুইজারল্যান্ড। ভেটো প্রদান করে ইসরায়েলের ঘনিষ্ঠ মিত্র যুক্তরাষ্ট্র।

Share This Article


এবার ইসরাইলের সঙ্গে সম্পর্ক ছিন্নের ঘোষণা দিল কলম্বিয়া

যুক্তরাষ্ট্রে শিখ নেতাকে হত্যাচেষ্টায় ভারতের ‘র’ জড়িত

ইসরাইলে কারাবন্দি থেকে উপন্যাস লিখে পুরস্কার জিতলেন ফিলিস্তিনি লেখক

গাজায় ইসরাইলি হামলায় আরও ৪০ ফিলিস্তিনি নিহত

নারী ও মানবাধিকার নিয়ে জাতিসংঘে তালেবানের সমালোচনা

যুক্তরাষ্ট্রে বন্দুক হামলায় ৪ আইনি কর্মকর্তাসহ নিহত ৫

নিউইয়র্কে দুই বাংলাদেশি নিহত, সন্দেহভাজন ঘাতক গ্রেফতার

এবার কানাডার বিশ্ববিদ্যালয়ে ইসরায়েলবিরোধী বিক্ষোভ

সৌদি আরবের রিয়াদে নারীদের পোশাক পরা যুবক গ্রেপ্তার

রাফাহতে ইসরায়েলি বিমান হামলা, ১৩ ফিলিস্তিনি নিহত

মোদির মতো দেখতে কে এই পানিপুরি বিক্রেতা

ট্রাম্পের সঙ্গে নির্বাচনী তর্কযুদ্ধের জন্য আমি প্রস্তুত: বাইডেন