পর্নো আসক্তি আমার ব্রেনকে ধ্বংস করে দিয়েছে- বিলি ইলিস

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০২:২৩, বুধবার, ২২ ডিসেম্বর, ২০২১, ৭ পৌষ ১৪২৮
বিলি ইলিস
বিলি ইলিস

পর্নো আসক্তি মানুষের ব্রেনকে ধ্বংস করে দেয়। অবশেষে তা বুঝতে পেরেছেন ২০ বছর বয়সী যুক্তরাষ্ট্রের এ প্রজন্মের সঙ্গীতশিল্পী এবং গীতিকার বিলি ইলিস। শনিবার তার বয়স ২০ বছর পূর্ণ হয়েছে। এদিন তেমন কোনো আয়োজন ছিল না। তবে তিনি ইনস্টাগ্রামে একটি কেকের ছবি প্রকাশ করেছেন রোববার। আর বাড়িতে কিছু আলোকসজ্জা ছিল। 

‘ব্যাড গাই’ গানের এই শিল্পী নিজের পর্নো আসক্তির কথা নিজেই স্বীকার করেছেন এদিন। বলেছেন, মাত্র ১১ বছর বয়স থেকেই পর্নো ছবির প্রতি আসক্ত হয়ে পড়ি আমি। তারপর একটানা এসব ছবি দেখেছি। বলেছেন, এ জন্য এখন নিজের ওপর ভীষণ রাগ হয়।

 

পর্নো আসক্তি মানুষকে ক্ষতিগ্রস্ত করে। এখন মোবাইল ইন্টারনেট আর স্মার্টফোনের সুবাদে অনেক টিনেজ এমনকি শিশুর সামনে পর্যন্ত খুলে যাচ্ছে এসব জগত। তার ইচ্ছায় অথবা অনিচ্ছায় চোখের সামনে বিজ্ঞাপন আকারে অথবা অন্য কোনো উপায়ে দেখা দিচ্ছে পর্নো। এ থেকে তাদেরকে রক্ষা করা প্রয়োজন। বিলি ইলিস বলেন, একজন মেয়ে হিসেবে আমি মনে করি পর্নো ছবি হলো একটি অসম্মানের বিষয়। সাংবাদিক হাওয়ার্ড স্টার্নের সঙ্গে দেয়া সাক্ষাতকারে তিনি বলেছেন, সত্যি কথা বলতে কি, আমি প্রচুর পর্নো ছবি দেখতাম। আমি এখন মনে করি, বাস্তবেই তা আমার ব্রেনকে ধ্বংস করে দিয়েছে। এখন আমি ভয়াবহভাবে বিপর্যস্ত হয়ে যাই এই ভেবে যে, আমি এত বেশি পর্নো আসক্ত ছিলাম। এসব পর্নো আসক্তি এবং এসব ছবি দেখার কারণে টিনেজ, যুবক বা প্রাপ্ত বয়স্কদের মধ্যেও অপরাধ প্রবণতা বৃদ্ধি পাচ্ছে।

বিলি ইলিসের এমন সরল স্বীকারোক্তিকে স্বাগত জানিয়েছেন পর্নো তারকা র‌্যান্ডি স্পিয়ার্স (৬০)। ১৯৮৭ সাল থেকে ২০১১ সাল পর্যন্ত এক হাজারেরও বেশি পর্নো ছবিতে অভিনয় করেছেন তিনি। একটি মার্কিন অনলাইনকে দেয়া সাক্ষাতকারে তিনি পর্নো জগতের বিরুদ্ধে বিলি ইলিসের স্বীকারোক্তি এবং মন্তব্যের প্রশংসা করেছেন। র‌্যান্ডি স্পিয়ার্স বলেন, আমরা যখন কম বয়সে থাকি বা তরুণ বয়সে থাকি তখন পর্নোকে হজম করে নেয়ার মতো সক্ষমতা আমাদের ব্রেনের থাকে না। কে চায় তার ৭ বছর বয়সী কন্যা বা ছেলে পর্নো দেখুক, যেখানে কয়েকজন নারী সাতজন পুরুষের সঙ্গে অন্তরঙ্গ সম্পর্কে লিপ্ত? এ সময়টা হলো ব্রেনের বিকাশ লাভের সময়।

যদি এ সময়ে তাকে পর্নো আসক্ত করে তাহলে তার জীবনের প্রাপ্তির প্রত্যাশা কমে আসে। বিলি ইলিসও হয়তো তেমনই এক অবস্থার শিকারে পরিণত হয়েছিলেন। তার এমন স্বীকারোক্তির জন্য প্রশংসা করি আমি। আশা করি তার এ কথা থেকে অন্যরা উপকৃত হবে। তারাও এ জগতে আসক্ত হলে ফিরে যাবে অথবা কেউ এদিকে পা বাড়াবে না। এসব মানুষকে পর্নো আসক্তি থেকে ফিরাতে পারে বিলি ইলিসের স্বীকারোক্তি। কারণ, এটা আসলেই ব্রেনকে ধ্বংস করে দেয়। তাই বিলি ইলিস তার জনপ্রিয়তাকে ব্যবহার করে তরুণী বা যুবতীদের এ জগত ছাড়তে উদ্বুদ্ধ করতে পারে।

নিউ ইয়র্ক সেক্সুয়াল এডিকশন সেন্টারের প্রতিষ্ঠাতা ব্রাড সালজমান মনে করেন, এমন কম বয়সে বাচ্চাদের পর্নোগ্রাফিতে আসক্ত হওয়া এখনকার দিনে একটি সাধারণ বিষয়ে পরিণত হয়েছে। কারণ, পিতামাতা সন্তানের দিকে যথেষ্ট মনোযোগ দিতে পারেন না। এই বয়সে পর্নো আসক্ত হলে তা এসব সন্তানের বাকি জীবনে প্রভাব রাখতে পারে। এমন হলে তারা অন্যদের যৌন বস্তু হিসেবে বিবেচনা করা শুরু করে, যা মানব জাতির রীতির বিপরীত।

সালজমানের সঙ্গে একমত পোষণ করেছেন কর্নেল ইউনিভার্সিটির মনেরোগ বিষয়ক ক্লিনিক্যাল এসিসট্যান্ড প্রফেসর জিভ কোহেন। তিনি বলেন, টিনেজ বাচ্চাদের কাছে পর্নো উন্মুক্ত হয়ে গেলে তাতে যৌনতা সম্পর্কে তাদের কাছে একটি ভুল বার্তা যায়। তারা কোনটা পজেটিভ আর কোনটা নেগেটিভ তা চিন্তা করতে পারে না।

বিষয়ঃ তারকা

Share This Article

শনিবার ১২ ঘণ্টা গ্যাস থাকবে না যেসব এলাকায়

ইসরায়েলবিরোধী বিক্ষোভ: মার্কিন বিশ্ববিদ্যালয়ে স্নাতক অনুষ্ঠান বাতিল

চুয়াডাঙ্গায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড

তাপপ্রবাহ নিয়ে সুখবর দিলো আবহাওয়া অফিস

নিজের প্রচারের স্বার্থে অন্যকে ব্যবহার ব্যক্তিত্ব বিলিয়ে দেওয়া: অপু

থাইল্যান্ডের সঙ্গে ৫ নথি সই, চিকিৎসা খাতে বিনিয়োগ চান প্রধানমন্ত্রী

যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদন ঢাকার প্রত্যাখ্যান

চলতি বছরই থাইল্যান্ডের সঙ্গে বাণিজ্য চুক্তির আশা প্রধানমন্ত্রীর

দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, বিএনপি দেখে না: কাদের

মার্কিন চাপ নয়, যুদ্ধ পুরোপুরি বন্ধ হলেই জিম্মি মুক্তি দেবে হামাস