খাওয়ার পরই ঘুমাতে গেলে হতে পারে নানান ক্ষতি

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৩:৫৪, সোমবার, ২০ ডিসেম্বর, ২০২১, ৫ পৌষ ১৪২৮
খাওয়ার পরই ঘুমাতে গেলে হতে পারে নানান ক্ষতি
খাওয়ার পরই ঘুমাতে গেলে হতে পারে নানান ক্ষতি

লাইফস্টাইল ডেস্ক: এখনকার সময়ে কারও হাতেই একটুকও সময় নেই। খাওয়া, ঘুম সবই হচ্ছে সময় মেপে। এই খাওয়ার জন্য বরাদ্দ ১০ মিনিট, স্নানের জন্য ৫, ঘুমানোর জন্য মেরেকেটে ৭ ঘণ্টা... এভাবে প্রত্যেকটি প্রতিদিনের কাজের করা রয়েছে রুটিন। 

সেই মতোই আমরা রুটিন মেনে নিজেদের জীবনযাপন করি। আর এভাবে জীবনযাপন করার সুবাদেই আমাদের জীবনে প্রবেশ করেছে খারাপ কিছু অভ্যাস। এমনই একটি অভ্যাস হল খাওয়ার পর সঙ্গেসঙ্গে ঘুমাতে চলে যাওয়া। 

 

বিশেষজ্ঞরা বলছেন, খাওয়ার পর ঘুমাতে চলে যাওয়ার অভ্যাস এখন বাড়ছে। এর একটা কারণ হতে পারে হাতে একদমই সময় নেই বা মানুষ খুবই ক্লান্ত। তাই খেয়েদেয়ে সরাসরি চলে যেতে হচ্ছে ঘুমের দেশে। কারণ তখন না ঘুমালে হয়তো পরের দিন সকালে থেকে যাবে ঘুমের রেশ। সেই রেশ ধরেই করতে হবে কাজ। তাই সকলেই চাইছেন যত তাড়াতাড়ি সম্ভব ঘুমাতে চলে যেতে।

তবে তাড়াহুড়ো বাদ দিলেও এক অংশের মানুষ আবার নিজেদের অভ্যাসের বসেই খাওয়ার পরপরই ঘুমিয়ে পড়েন। তবে যে কারণেই হোক না কেন। খাওয়ার পর সরাসরি ঘুমাতে গেলে হতে পারে নানান ক্ষতি। তাই সচেতন থাকা ছাড়া উপায় নেই একেবারেই।

কী কী ক্ষতি হওয়া সম্ভব?

সুগার বাড়ে- খাবার খাওয়ার পরপরই ঘুমাতে গেলে বেড়ে যায় রক্তে সুগারের (Sugar) মাত্রা। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, রাতে খাওয়ার পরই শুতে গেলে শরীরে সুগারের মাত্রা খুব বেশি পরিমাণে বেড়ে যায়। তাই আমাদের সচেতন থাকা ছাড়া উপায় নেই।

মেটাবলিজমে সমস্যা- রাতে খাওয়ার পরই শুতে গেলে শরীরে বিপাক ক্রিয়া (Metabolism) সঠিকভাবে হয় না। ফলে শরীরে শক্তি উৎপাদনে ঘাটতি দেখা যেতে পারে বলেই মত বিশেষজ্ঞদের। তাই আমাদের প্রত্যেককেই থাকতে হবে সতর্ক।

পাচন ক্রিয়া- খাওয়ার পরই ঘুমাতে গেলে শরীরের অন্দরে পাচনক্রিয়া সঠিকভাবে কাজ করতে পারে না। বেরয় না উৎসেচক। ফলে খাদ্য হজমে সমস্যা দেখা দেয়। এক্ষেত্রে বদহজম, অ্যাসিডিটি লেগেই থাকে।

ঘুমে সমস্যা- খেয়েই ঘুমাতে গেলে ভাববেন না ভালো ঘুম হবে। বরং এক্ষেত্রে ঘুম ভালো মতো না হওয়ার আশঙ্কাই প্রবল। তাই প্রথম থেকেই সচেতন থাকুন। তাই ভালো ঘুমাতে চাইলে খাওয়ার পরই ঘুম নয়।

ওজন বাড়ায়- বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, খাওয়ার পরই সঙ্গে সঙ্গে শুয়ে পড়া মানুষের ওজনবৃদ্ধি হয় দ্রুত।

কী করবেন?

খাওয়ার পরই ঘুমাতে যাওয়া যাবে না, এটাই হল মোদ্দা কথা। সেক্ষেত্রে একটু হাতে রাখতে হবে সময়। খাওয়ার অন্তত ৩০ মিনিট থেকে ১ ঘণ্টা বাদেই ঘুমাতে যান। তবেই শরীর থাকবে ভালো। আর দুপুরে ঘুম তো একেবারেই নয়। দুপুরেরে ঘুম শরীরের পক্ষে খুবই ক্ষতিকারক।

বিষয়ঃ রুপচর্চা

Share This Article