ইউটিউব থেকে ওঠে যাচ্ছে ডিসলাইক পদ্ধতি

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০২:৪১, মঙ্গলবার, ৩০ নভেম্বর, ২০২১, ১৫ অগ্রহায়ণ ১৪২৮
ছবি সংগৃহীত
ছবি সংগৃহীত

প্রযুক্তি প্রতিবেদক: সামাজিক বিনোদনের মাধ্যম ইউটিউব থেকে ওঠে যাচ্ছে ডিসলাইক পদ্ধতি। এর ফলে ভিডিওতে কতটি ডিসলাইক পেয়েছেন  তা আর ইউটিউব ব্যবহারকারীরা দেখতে পারবেন না।

ব্যবহারকারীদেরকে ‘ডিসলাইক বোম্বিং’ থেকে বাঁচাতে ও কনটেন্ট ক্রিয়েটরদের বিব্রত হওয়া থেকে রক্ষা করতেই এই পরিবর্তন আনা হচ্ছে বলে জানিয়েছে ইউটিউব কর্তৃপক্ষ।

সাধারণত কোনো ভিডিও থেকে দর্শক সরাতে কিছু অসৎ ব্যবহারকারী পরিকল্পনা করে ‘ডিসলাইক বোম্বিং’ শুরু করে। ইউটিউবের নেয়া এই পদক্ষেপটি নিয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখা যাচ্ছে। অনেক কনটেন্ট ক্রিয়েটর সাধুবাদ জানালেও কেউ কেউ এটিকে ‘ডিসলাইক বোম্বিং’-এর বিরুদ্ধে অবস্থান নিয়েছেন। 

মজার ব্যাপার হচ্ছে , ইউটিউবের এই ঘোষণাটিতে এ পর্যন্ত ৫৩,০০০টি ডিসলাইক পড়েছে। কারণ ইউটিউব এখনও প্রক্রিয়াটি পুরোপুরি কার্যকর করেনি। তাই কনটেন্ট ক্রিয়েটররা এখনও তাদের ভিডিওর ডিসলাইক দেখতে পারছেন।

বিষযটা কতটা কার্জকর হবে উদাহরণ দিয়ে বোঝাতে গিয়ে বলা হয়েছে, ব্র্যাডফোর্ডের ১৮ বছর বয়সী এক বিশ্ববিদ্যালয় ছাত্রের ইউটিউবে তার মিউজিক আপলোড করা চ্যানেলে মাত্র ২০০ সাবস্ক্রাইবার রয়েছে। 

ইউটিউবের ওই সিদ্ধান্তের ফলে ছোট আকারের কনটেন্ট ক্রিয়েটরদের টোটাল ডিসলাইক হাইড থাকার ফলে তারা বেশি সুরক্ষিত থাকবে। যদি ডিসলাইকের মোট সংখ্যাগুলিকে সরিয়ে দেওয়া হয় তা নির্মাতাদের মানসিক স্বাস্থ্যের জন্য সহায়ক হবে।

এদিকে, ইউটিউব সমস্ত অ্যান্টি-ভ্যাকসিন সংক্রান্ত ভুল তথ্য মুছে ফেলতে এই বছরের শুরুর দিক থেকেই কাজ করেছে। পাশাপাশি জলবায়ু সংক্রান্ত ভুল তথ্যের বিজ্ঞাপন নিষিদ্ধ করেছে। অনলাইন ট্রলদের দ্বারা সমন্বিত আক্রমণ কমাতে টোটাল ডিসলাইক হাইড করে দিয়েছে।

বিষয়ঃ ICT

Share This Article

শনিবার ১২ ঘণ্টা গ্যাস থাকবে না যেসব এলাকায়

ইসরায়েলবিরোধী বিক্ষোভ: মার্কিন বিশ্ববিদ্যালয়ে স্নাতক অনুষ্ঠান বাতিল

চুয়াডাঙ্গায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড

তাপপ্রবাহ নিয়ে সুখবর দিলো আবহাওয়া অফিস

নিজের প্রচারের স্বার্থে অন্যকে ব্যবহার ব্যক্তিত্ব বিলিয়ে দেওয়া: অপু

থাইল্যান্ডের সঙ্গে ৫ নথি সই, চিকিৎসা খাতে বিনিয়োগ চান প্রধানমন্ত্রী

যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদন ঢাকার প্রত্যাখ্যান

চলতি বছরই থাইল্যান্ডের সঙ্গে বাণিজ্য চুক্তির আশা প্রধানমন্ত্রীর

দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, বিএনপি দেখে না: কাদের

মার্কিন চাপ নয়, যুদ্ধ পুরোপুরি বন্ধ হলেই জিম্মি মুক্তি দেবে হামাস