ইউটিউব থেকে ওঠে যাচ্ছে ডিসলাইক পদ্ধতি

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০২:৪১, মঙ্গলবার, ৩০ নভেম্বর, ২০২১, ১৫ অগ্রহায়ণ ১৪২৮
ছবি সংগৃহীত
ছবি সংগৃহীত

প্রযুক্তি প্রতিবেদক: সামাজিক বিনোদনের মাধ্যম ইউটিউব থেকে ওঠে যাচ্ছে ডিসলাইক পদ্ধতি। এর ফলে ভিডিওতে কতটি ডিসলাইক পেয়েছেন  তা আর ইউটিউব ব্যবহারকারীরা দেখতে পারবেন না।

ব্যবহারকারীদেরকে ‘ডিসলাইক বোম্বিং’ থেকে বাঁচাতে ও কনটেন্ট ক্রিয়েটরদের বিব্রত হওয়া থেকে রক্ষা করতেই এই পরিবর্তন আনা হচ্ছে বলে জানিয়েছে ইউটিউব কর্তৃপক্ষ।

সাধারণত কোনো ভিডিও থেকে দর্শক সরাতে কিছু অসৎ ব্যবহারকারী পরিকল্পনা করে ‘ডিসলাইক বোম্বিং’ শুরু করে। ইউটিউবের নেয়া এই পদক্ষেপটি নিয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখা যাচ্ছে। অনেক কনটেন্ট ক্রিয়েটর সাধুবাদ জানালেও কেউ কেউ এটিকে ‘ডিসলাইক বোম্বিং’-এর বিরুদ্ধে অবস্থান নিয়েছেন। 

মজার ব্যাপার হচ্ছে , ইউটিউবের এই ঘোষণাটিতে এ পর্যন্ত ৫৩,০০০টি ডিসলাইক পড়েছে। কারণ ইউটিউব এখনও প্রক্রিয়াটি পুরোপুরি কার্যকর করেনি। তাই কনটেন্ট ক্রিয়েটররা এখনও তাদের ভিডিওর ডিসলাইক দেখতে পারছেন।

বিষযটা কতটা কার্জকর হবে উদাহরণ দিয়ে বোঝাতে গিয়ে বলা হয়েছে, ব্র্যাডফোর্ডের ১৮ বছর বয়সী এক বিশ্ববিদ্যালয় ছাত্রের ইউটিউবে তার মিউজিক আপলোড করা চ্যানেলে মাত্র ২০০ সাবস্ক্রাইবার রয়েছে। 

ইউটিউবের ওই সিদ্ধান্তের ফলে ছোট আকারের কনটেন্ট ক্রিয়েটরদের টোটাল ডিসলাইক হাইড থাকার ফলে তারা বেশি সুরক্ষিত থাকবে। যদি ডিসলাইকের মোট সংখ্যাগুলিকে সরিয়ে দেওয়া হয় তা নির্মাতাদের মানসিক স্বাস্থ্যের জন্য সহায়ক হবে।

এদিকে, ইউটিউব সমস্ত অ্যান্টি-ভ্যাকসিন সংক্রান্ত ভুল তথ্য মুছে ফেলতে এই বছরের শুরুর দিক থেকেই কাজ করেছে। পাশাপাশি জলবায়ু সংক্রান্ত ভুল তথ্যের বিজ্ঞাপন নিষিদ্ধ করেছে। অনলাইন ট্রলদের দ্বারা সমন্বিত আক্রমণ কমাতে টোটাল ডিসলাইক হাইড করে দিয়েছে।

বিষয়ঃ ICT

Share This Article


টিকটককে টেক্কা দিতে পরিবর্তন আসছে ইউটিউবে

সৌর ও বায়ু শক্তির ব্যবহারে দেশের সাশ্রয় ১২ ট্রিলিয়ন ডলার!

উপযুক্ত দক্ষতা অর্জন করতে পারলে ফ্রিল্যান্সিং আয় সম্ভব

পৃথিবীর মাটিতেই চাঁদ : ৭৩৫ ফুট উঁচু ‘মুন রিসর্ট’ বানাচ্ছে দুবাই

নতুন প্রযুক্তি নিয়ে অ্যাপলের পণ্য

টুইট শেয়ার করা যাবে স্ন্যাপচ্যাট ও ইনস্টাগ্রামে

যেসব শর্তে বৈদ্যুতিক গাড়ি চলবে দেশে

নাসার রকেট অভিযান বাতিল

দুই যুগ পর নায়ক সোহেল চৌধুরী হত্যা মামলায় সাক্ষ্য গ্রহণ শুরু

নেটফ্লিক্সে গেম খেলেন ১ শতাংশেরও কম গ্রাহক

যেভাবে হ্যাকড হওয়া ফেসবুক পুনরুদ্ধার করবেন

বিশ্বকাপে দেখা যাবে সেমি-অটোমেটেড অফসাইড প্রযুক্তি