তিন মাসে টিকটক বাংলাদেশ থেকে সরিয়েছে ৭২ লাখ ভিডিও

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:৪৯, সোমবার, ৮ জুলাই, ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১

টিকটক সম্প্রতি চলতি বছরের প্রথম প্রান্তিকের (জানুয়ারি-মার্চ ২০২৪) কমিউনিটি গাইডলাইনস এনফোর্সমেন্ট প্রতিবেদন প্রকাশ করেছে। এ প্রান্তিকের নতুন ডেটা পয়েন্ট ও চলতি ধারা বা ট্রেন্ডের তথ্যও প্রতিবেদনে উঠে এসেছে। 

গতকাল রবিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে ভিডিওভিত্তিক সামাজিক যোগাযোগমাধ্যম টিকটক।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০২৪ সালের প্রথম প্রান্তিকে কমিউনিটি গাইডলাইন লঙ্ঘনের কারণে বাংলাদেশ থেকে টিকটকে প্রকাশিত ৭১ লাখ ৭১ হাজার ৮৩২টি ভিডিও সরানো হয়েছে। স্বয়ংক্রিয়ভাবে ভিডিও সরানোর হার ছিল ৯৯ দশমিক ৪। তা করা হয়েছে ভিডিও প্রকাশ করার ২৪ ঘণ্টার মধ্যে।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ২০২৪ সালের প্রথম তিন মাসে বিশ্বজুড়ে টিকটক ১৬ কোটি ৬৯ লাখ ৯৭ হাজার ৩০৭টি ভিডিও সরিয়েছে, যা টিকটকে প্রকাশিত ভিডিওর প্রায় শূন্য দশমিক ৯ শতাংশ। এর মধ্যে ১২ কোটি ৯৩ লাখ ৩৫ হাজার ৭৯৩টি ভিডিও স্বয়ংক্রিয় শনাক্তকরণ প্রযুক্তির মাধ্যমে চিহ্নিত ও অপসারণ করা হয়েছে।

অন্যদিকে ৬০ লাখ ৪২ হাজার ২৮৭টি ভিডিও যাচাই-বাছাই করে আবার টিকটকে ফিরিয়ে আনা হয়েছে। এছাড়া তরুণদের নিরাপত্তা নিশ্চিত করতে অ্যাকাউন্টও নিষ্ক্রিয় করেছে টিকটক। ব্যবহারকারীর বয়স ১৩ বছরের কম সন্দেহ হওয়ায় বিশ্বজুড়ে দুই কোটি ১৬ লাখ ৩৯ হাজার ৪১৪টি অ্যাকাউন্ট নিষ্ক্রিয় করা হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, স্বচ্ছতা বাড়াতে টিকটক এবার প্রথমবারের মতো মন্তব্য বা কমেন্টের সেফটি টুলগুলো ব্যবহারের মাধ্যমে সরানো ও ফিল্টার করা কমেন্টের পরিমাণ প্রকাশ করেছে। টিকটক কমেন্টের সেফটি টুলের মাধ্যমে এ বছরের প্রথম তিন মাসে ৯৭ কোটি ৬৪ লাখ ৭৯ হাজার ৯৪৬টি মন্তব্য সরিয়েছে এবং ফিল্টার করেছে। এ সংখ্যা প্রকাশিত মন্তব্যের ১ দশমিক ৬ শতাংশ। এ ছাড়া এই টুল ব্যবহার করে টিকটকের ভিডিও নির্মাতারা ৩৩৮ কোটি ১৬ লাখ ৪৬ হাজার ৭২২টি কমেন্ট ফিল্টার বা অপসারণ করেছে।

টিকটকের কমিউনিটি নির্দেশনা লঙ্ঘন করা আধেয় শনাক্ত ও মূল্যায়ন করতে এবং এর বিরুদ্ধে পদক্ষেপ নিতে উদ্ভাবনী প্রযুক্তি ও কর্মীদের মধ্যে সমন্বয় করা হয়ে থাকে। পর্যায়ক্রমে টিকটকের প্রকাশ করা কমিউনিটি গাইডলাইনস এনফোর্সমেন্ট রিপোর্ট থেকে টিকটকের আধেয় ও অ্যাকাউন্টের পরিমাণ ও ধরন সম্পর্কে বিস্তারিত তথ্য পাওয়া যায়।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article

যাঁরা ‘আমি রাজাকার’ বলেন, তাঁদের শেষ দেখে ছাড়বে ছাত্রলীগ

এ যুগের রাজাকারদের পরিণতি ওই যুগের রাজাকারদের মতই হবে : শিক্ষামন্ত্রী

কোটা আন্দোলনকারীদের হটাতে অ্যাকশনে পুলিশ

কোটা পুনর্বহাল করে হাইকোর্টের পূর্ণাঙ্গ রায় প্রকাশ

শিক্ষার্থীরা বঙ্গবন্ধুকন্যাকে কটূক্তি করেনি, কেউ শিখিয়ে দিয়েছে

আর্জেন্টিনার ইতিহাস গড়া জয়, কোপার শিরোপা মেসিদের

ঢাবি হলের কক্ষে কক্ষে কোটাব্যবস্থা নিয়ে প্রচারপত্র দিলেন ছাত্রলীগের শীর্ষ নেতারা

প্রাণহানির প্রতিটি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত হবে : প্রধানমন্ত্রী

পারলে সশরীরের ঢাকায় যেতাম, আন্দোলন নিয়ে কবীর সুমন

‘পত্রপত্রিকা কী লিখল সেটা দেখে নার্ভাস হওয়ার কিছু নেই’