নিয়মিত ব্যায়ামে কমবে নিউমোনিয়ার ঝুঁকি: গবেষণা

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ রাত ০৮:২৫, শনিবার, ১৮ ডিসেম্বর, ২০২১, ৩ পৌষ ১৪২৮
নিয়মিত ব্যায়ামে কমে নিউমোনিয়ার ঝুঁকি
নিয়মিত ব্যায়ামে কমে নিউমোনিয়ার ঝুঁকি

লাইফস্টাইল ডেস্ক: শরীরকে সুস্থ রাখার ক্ষেত্রে এক্সারসাইজের বা ব্যায়ামের গুরুত্ব অপরিসীম। এতদিনে বিভিন্ন গবেষণা বারবার সেই কথাই প্রমাণ করে এসেছে।  মোটামুটি সবাই জানে যে, নিয়মিত ব্যায়াম করলে শরীরে নানান উপকার হয়। রোগ বালাই দূরে থাকে। 

এবার সেই ঢাকঢোল পেটানোর তালিকায় আরও একটি সংযোজন হল। এবার নতুন গবেষণা বলছে, প্রতিদিন যদি কেউ শারীরিক পরিশ্রম করে তবে নিউমোনিয়ায় আক্রান্ত হওয়ার ঝুঁকি বা এই রোগ খারাপ পর্যায়ে যাওয়ার আশঙ্কা অনেকটাই কমবে।

নিউমোনিয়া কী?
 

নিউমোনিয়া হল ফুসফুসের রোগ। এক্ষেত্রে ফুসফুসের কোষকলায় সংক্রমণ হয়। এই সংক্রমণের পিছনে থাকতে পারে ব্যাকটেরিয়া বা ভাইরাস। এই যেমন আপনারা নিশ্চয়ই কোভিড নিউমোনিয়ার কথা ভুলে যাননি। এই ভাইরাসের কারণেও বহু মানুষ আক্রান্ত হয়েছেন এই রোগে। 
নিউমোনিয়াতে শ্বাসকষ্ট হয়। এই রোগের মৃদু উপসর্গ থাকলে তেমন কোনও সমস্যা নেই। তবে রোগ বাড়াবাড়ি পর্যায়ে গেলে হতে পারে মৃত্যুও। তাই এই রোগ নিয়ে বিশেষভাবে সতর্ক করছেন বিশেষজ্ঞরা। 

বিশেষত, শীতের সময়ে নানা ধরনের ইনফেকশন বা সংক্রমণ থেকে এই রোগের প্রকোপ অনেকটাই বাড়তে পারে। সেক্ষেত্রে একটু বেশি বয়সের মানুষকে বেশি মাত্রায় সতর্ক থাকতে হবে।

গবেষণাটি প্রকাশিত হয়েছে জেরো সায়েন্স জার্নালে। গবেষণা করেছে ব্রিস্টল বিশ্ববিদ্যালয়। গবেষকরা দেখেছেন, বয়স্ক মানুষের মধ্যে নিউমোনিয়ার ঝুঁকি অনেকটাই কমিয়ে দিয়েছে ব্যায়াম। 

এমনকী প্রতিদিন ব্যায়াম করার অভ্যাস থাকলে নিউমোনিয়াতে আক্রান্ত হওয়ার পরও রোগী দ্রুত ভালো হচ্ছেন। রোগ বেশি দূর গড়াচ্ছে না। মিলছে দ্রুত হাসপাতাল থেকে মুক্তি। এই গবেষণাটি প্রায় ১০ লাখ মানুষের তথ্য নিয়ে করা হয়েছে।

কেন কমে ঝুঁকি?

গবেষকরা বলছেন, প্রতিদিন ব্যায়াম করলে শরীর নানান রোগ থেকে মুক্তি পায়। সেক্ষেত্রে হাই ব্লাডপ্রেশার, সুগার, কোলেস্টেরল, দুশ্চিন্তা সব থাকে দূরে। এমনকী রোগ প্রতিরোধ ক্ষমতাও থাকে ভালো। তাই নিউমোনিয়ার ঝুঁকিও অনেকটাই কমে।

এই প্রসঙ্গে  চেস্ট মেডিসিন ও ক্রিটিক্যাল কেয়ার বিশেষজ্ঞরা বলছেন, নিয়মিত এক্সারসাইজ করলে বুকের পেশির ক্ষমতা বাড়ে। ফলে বুকে কফ জমলেও সহজে কফ উঠে যায়। আবার এক্সারসাইজ করলে ডায়াফ্রামের ক্ষমতা বাড়ে। আর ডায়াফ্রামের ক্ষমতা বাড়লে শ্বাসপ্রশ্বাস নিতে সমস্যা হয় না। ফলে নিউমোনিয়ার ঝুঁকি কমে। তাই প্রত্যেকটি মানুষের নিয়মিত এক্সারসাইজ করা উচিত। অন্তত ৩০ মিনিট ব্যায়াম করতেই পারেন। কিছু না পারেন তো হাঁটুন। যে কোনও বয়সের মানুষই হাঁটতে পারেন।

 

Share This Article

কোটা পদ্ধতির যৌক্তিক সংস্কার আনা এখন সময়ের দাবি: আরেফিন সিদ্দিক

স্বামীকে তালাক দিলেন রাজকন্যা শেখা মাহরা

র‍্যাঙ্কিংয়ে অবনতি ব্রাজিলের, শীর্ষেই থাকছে আর্জেন্টিনা

আন্দোলনকারীদের থেকে ইতিবাচক বার্তা পেয়েছি: তথ্য প্রতিমন্ত্রী

চার দফা না মানলে আট দফা নিয়ে কথা বলার সুযোগ নেই

অচল দেশ সচল হয়েছে, সর্বমহলে প্রধানমন্ত্রীর প্রশংসা

আন্দোলন নিয়ে ভারত সরকারকে ‘নোট’ দিয়েছে ঢাকা : পররাষ্ট্রমন্ত্রী

নিরাপত্তার স্বার্থে শিক্ষার্থীদের নিজগৃহে অবস্থানের অনুরোধ শিক্ষা মন্ত্রণালয়ের

তালিকা হচ্ছে গা-ঢাকা দেওয়া আওয়ামী লীগ নেতাদের

যুক্তরাজ্যের নতুন সরকার নিয়ে যা বললেন জেডি ভ্যান্স