তিনিই সেরা!

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০২:৪৫, শুক্রবার, ১৭ ডিসেম্বর, ২০২১, ২ পৌষ ১৪২৮
শাবনূর
শাবনূর

বিনোদন ডেস্ক : তিনি জাত অভিনেত্রী। তার অভিনয়ে দর্শক হাসেন-কাঁদেন। অভিনয় দিয়ে দর্শকের মনে দাগ ফেলতে পেরেছেন হাতেগোনা কয়েকজন নায়িকাই। যাদের নামে ছবি চলত। চিত্রনায়িকা শাবনূর তেমনই একজন।

তার সময়ে তিনিই সেরা। এটা অবলীলায় স্বীকার করেছেন তার সহকর্মীরা। অভিনয় ছেড়ে দীর্ঘদিন ধরে আছেন অস্ট্রেলিয়ার সিডনিতে। সেখানে ছেলে আইজান, মা, ভাই, বোনসহ বসবাস করেন তিনি। অনেক দিন নতুন কোনো অভিনয় না করলেও শাবনূরের জনপ্রিয়তায় ভাটা পড়েনি। ভক্তদের কাছে তার আবেদন আগের মতোই। আজ সময়ের সেরা নায়িকার জন্মদিন। এ উপলক্ষে আমাদের সময়ের বিশেষ আয়োজন। লিখেছেন- ফয়সাল আহমেদ

শুরুতেই হতাশ

ক্যারিয়ারে তিনিই সবচেয়ে বেশি হিট ছবি উপহার দিয়েছেন দর্শকদের। আবার একাধিক নায়কের সঙ্গে সবচেয়ে ভালো জুটিও তার। সালমান শাহ থেকে শুরু করে রিয়াজ, ফেরদৌস কিংবা শাকিব খান- সবার সঙ্গেই ফিট শাবনূর। তার ঝুলিতে রয়েছে অসংখ্য পুরস্কার। এমন সফল একজন নায়িকা ক্যারিয়ারের শুরুতেই হতাশ হয়েছিলেন। অভিনয় ছেড়ে দিতে চেয়েছিলেন। এক সাক্ষাৎকারে শাবনূর নিজেই এ কথা বলেছেন। ১৯৯৩ সালে প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক এহতেশাম পরিচালিত ‘চাঁদনী রাত’ ছবি দিয়ে বড় পর্দায় অভিষেক ঘটে তার। ছবিটি ফ্লপ হয়। শাবনূর বলেন, ‘আমার প্রথম ছবি ফ্লপ হওয়ায় খুব ভেঙে পড়েছিলাম। ছবি আর করব না বলে সিদ্ধান্ত নিয়েছিলাম। তখন দাদু (এহতেশাম) আমাকে উৎসাহ দিলেন। আমার বাবা-মাও বললেন, প্রথমটা খারাপ গেছে তাতে কী হয়েছে। পরবর্তী যে ছবিগুলো তুমি সাইন করেছ, সেগুলো রিলিজ হোক, দেখো। তার পর ‘দুনিয়ার বাদশাহ’ রিলিজ হলো। মোটামুটি হিট হলে উৎসাহ বাড়ল। এর পর ‘তুমি আমার’ ও ‘সুজন সখি’সহ আরও বেশকিছু সিনেমা মুক্তি পেল। এগুলো সুপারহিট। তার পরই অভিনয় চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিই।’

সর্বাধিক নায়কের প্রথম ছবির নায়িকা

সর্বাধিক নায়কের প্রথম ছবির নায়িকা হওয়ার রেকর্ড শাবনূরের দখলে। তার সঙ্গে অভিষেক অনেক নায়কের জন্যই বাড়তি পাওনা। শাবানা-ববিতাদের পর ঢালিউডের সবচেয়ে ক্ষমতাধর এ নায়িকার সঙ্গে কাজের জন্য উন্মুখ হয়ে থাকতেন অনেক নতুন মুখ। তবে সবার ভাগ্যে ধরা দেননি তিনি। আবার সবার সঙ্গে ছবি চলেনি তার।

প্রথম ছবি ‘চাঁদনী রাত’-এ শাবনূর জুটি বাঁধেন সাব্বিরের সঙ্গে। এরপর ‘মৌমাছি’ ছবিতে শাবনূরের বিপরীতে অভিনয় করেন শামস। ‘আসামী বধূ’ ছবিতে তার বিপরীতে অভিষেক হয় মাসুদ শেখ নামের এক নায়কের। শাহরিয়ার নাজিম জয়ের প্রথম ছবির নায়িকা ছিলেন শাবনূর। ছবির নাম ‘জীবনের গল্প’। জনপ্রিয় টিভি অভিনেতা শাহেদ শরীফ খানেরও অভিষেক ছবির নায়িকা শাবনূর। ছবির নাম ‘হৃদয় শুধু তোমার জন্য’। গায়ক এস ডি রুবেল নায়ক হতে এলে তার দিকে সহায়তার হাত বাড়িয়ে দেন শাবনূর। ২০১০ সালে মুক্তি পায় তার অভিনীত ছবি ‘এভাবেই ভালোবাসা হয়’। ২০১২ সালে রাশেদ মোর্শেদ নামের আরেক গায়কের সঙ্গে একটি ছবিতে অভিনয় করেন শাবনূর। ছবির নাম ‘ভালোবাসা সেন্টমার্টিনে’।

জনপ্রিয় ৫

তোমাকে চাই (১৯৯৪) : মতিন রহমান পরিচালিত এ ছবিটিতে সালমান শাহর বিপরীতে এতে অভিনয় করেন শাবনূর। ছবিতে দারুণ কিছু আবেগী মুহূর্ত রয়েছে, সঙ্গে অসাধারণ কিছু গান।

স্বপ্নের ঠিকানা (১৯৯৫) : সালমান শাহ-শাবনূর জুটির অন্যতম সফল ছবি এটি। এমএ খালেক অতি প্রচলিত ধনী-গরিব ফর্মুলায় সিনেমাটি নির্মাণ করেন। কিন্তু টানটান চিত্রনাট্য, গান ও অভিনয়ের কারণে এটি ক্লাসিক হয়ে গেছে।

বিয়ের ফুল (১৯৯৮) : মতিন রহমান পরিচালিত এ ছবিটি হিন্দি ‘দিওয়ানা’র অফিসিয়াল রিমেক। শাবনূরের অভিনয় ও গানই এ সিনেমার প্রাণ। ছবির ‘তোমায় দেখলে মনে হয়’ গানটি এখনো জনপ্রিয়। শাবনূরের সঙ্গে অভিনয় করেছেন রিয়াজ ও শাকিল খান।

শ্বশুরবাড়ি জিন্দাবাদ (২০০১) : কমেডি, রোমান্টিক ঘরানার এই সিনেমাটি শাবনূরকে দিয়েছিল অন্যরকম জনপ্রিয়তা। এর পরিচালক ছিলেন দেবাশীষ বিশ্বাস। রিয়াজের বিপরীতে শাবনূরের এই সিনেমাটি দারুণ ব্যবসাসফল।

দুই নয়নের আলো (২০০৬) : মোস্তাফিজুর রহমান মানিক পরিচালিত এ চলচ্চিত্রে শাবনূরের বিপরীতে ছিলেন তিন নায়ক। ফেরদৌস, শাকিল খান ও রিয়াজ। কিন্তু শাবনূরের দাপটে কারও কিছু করারই ছিল না। এটি দিয়ে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছিলেন শাবনূর।

Share This Article

যাঁরা ‘আমি রাজাকার’ বলেন, তাঁদের শেষ দেখে ছাড়বে ছাত্রলীগ

পারলে সশরীরের ঢাকায় যেতাম, আন্দোলন নিয়ে কবীর সুমন

ঢাবি হলের কক্ষে কক্ষে কোটাব্যবস্থা নিয়ে প্রচারপত্র দিলেন ছাত্রলীগের শীর্ষ নেতারা

শিক্ষার্থীরা বঙ্গবন্ধুকন্যাকে কটূক্তি করেনি, কেউ শিখিয়ে দিয়েছে

প্রাণহানির প্রতিটি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত হবে : প্রধানমন্ত্রী

ছাত্রলীগের উপর বিনা উসকানিতে হামলা চালানো হয়েছে : ওবায়দুল কাদের

স্বামীকে তালাক দিলেন রাজকন্যা শেখা মাহরা

ঢাবির হলে তাণ্ডব চালিয়েছে ছাত্রশিবির-ছাত্রদল এবং বহিরাগতরা: মুক্তিযুদ্ধ মন্ত্রী

দেশের সব স্কুল-কলেজ অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা

সরকার আদালতকে পাশ কাটিয়ে কিছুই করবে না: আইনমন্ত্রী