এবার সিনেমা পরিচালনায় সৌদি নারী

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:৩৯, বৃহস্পতিবার, ২৬ মে, ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯

বিশ্বের অন্যতম  রক্ষণশীল দেশের সৌদিআরব, রক্ষণশীলতার শিকল ভেঙে ক্রমেই উদার হচ্ছে সৌদি আরব। ৫ দশক পর দেশটিতে খুলে দেয়া হয়েছে সিনেমা হল। শুধু তাই নয়, এবারের ৭৫তম কান চলচ্চিত্র উৎসবে নিজস্ব প্যাভিলিয়নও নিয়েছে সৌদি আরব।

এবার পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র পরিচালনা করতে যাচ্ছেন সৌদি আরবের নির্মাতা, অভিনেত্রী ও সমাজকর্মী ফাতিমা আল-বানাবি। সিনেমাটির নাম ‘বাসমা’। আন্তর্জাতিক সংবাদমাধ্যম ভ্যারাইটিকে নিজেই এ তথ্য নিশ্চিত করেছেন।

 

জানা যায়, ‘বাসমা’ সিনেমায় সৌদির সাধারণ মানুষের মানসিক অসুস্থতার বিষয়বস্তুকে তুলে ধরবেন ফাতিমা। সিনেমাটির গল্পও লিখেছেন তিনি। অক্টোবরে জেদ্দায় ‘বাসামা’র দৃশ্য ধারণের কাজ শুরু হবে। সিনেমায় ২৬ বছর বয়সী এক তরুণীর চরিত্রে ফাতিমা আল-বানাবি নিজেও অভিনয় করবেন।

উল্লেখ্য যে, ফাতিমা মনোবিদ্যার ওপর ডিগ্রি অর্জন করেছেন। ধর্মতত্ত্বের ওপর হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্সও করেছেন। ভ্যারাইটির তথ্য মতে, পারিবারিক বিষয় নিয়ে কাজ করতে পছন্দ করেন ফাতিমা। মানবিক সম্পর্কও তাকে আকর্ষণ করে।

ফাতিমা বলেন, আমার পরিবারের সদস্যরা হয় ধর্মতত্ত্ববিদ, নয়তো মনোবিদ। তাই এ অভিজ্ঞতার কারণে নির্মাণাধীন সিনেমার বিষয়ে আমি গভীর পর্যবেক্ষণ করে যাচ্ছি।

Share This Article