বন্ধ হয়ে যাচ্ছে এলেক্সা

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৪:৫০, শুক্রবার, ৬ মে, ২০২২, ২৩ বৈশাখ ১৪২৯

২৫ বছরের যাত্রার ইতি টানতে যাচ্ছে বিশ্বের জনপ্রিয় ওয়েব র‌্যাংকিং ওয়েবসাইট অ্যালেক্সা ডটকম। বুধবার (৮ ডিসেম্বর) এক বিবৃতির মাধ্যমে আনুষ্ঠানিকভাবে এ তথ্য জানায় অ্যালেক্সার মূল প্রতিষ্ঠান অ্যামাজান। ১৯৯৬ সালে যাত্রা শুরু করা, ওয়েবসাইটের তথ্য উপাত্ত বিশ্লেষণ করা প্রতিষ্ঠানটি  ১৯৯৯ সালে অধিগ্রহণ করে নিয়েছিল অ্যামাজন।

বাংলাদেশ সহ বিশ্বের বিভিন্ন দেশে ওয়েবসাইটের র‌্যাংকিং ও জনপ্রিয়তা জানানোর জন্য অ্যালেক্সা ডটকম সমাধিক পরিচিত ছিল। বিশেষ করে বিভিন্ন নিউজপোর্টাল নিজেদের জনপ্রিয়তা প্রকাশে এই মাধ্যমটির দ্বারস্থ হতো। তবে অর্থের বিনিময়ে বিশেষ করে সাবস্ক্রিপশন দেয়ার শর্তে প্রতিষ্ঠানটির প্রকাশিত র‌্যাংকিং নিয়ে নেটিজেনদের মধ্যে অনেক দিন থেকেই সংশয় কাজ করছিলো।


ঠিক কি কারনে অ্যালেক্সা বন্ধ করে দেয়া হচ্ছে সেটি বিস্তারিত না জানালেও আগামী বছরের ১লা মে থেকে বন্ধ হয়ে যাচ্ছে এটি নিশ্চিত করেছে অ্যামাজন। তারা আরও জানিয়েছে, ৮ ডিসেম্বরের পর নতুন করে অ্যালেক্সার সাবস্ক্রিপশন নেওয়া যাবে না। তবে যাদের দীর্ঘমেয়াদী সাবস্ক্রিপশন নেওয়া আছে তারা ১ মে ২০২২ পর্যন্ত তার সুবিধা পাবেন।

এরইমধ্যে যারা অ্যালেক্সা ব্যবহার করছেন অ্যামাজন তাদের প্রতি অনুরোধ জানিয়ে বলেছে, তারা যেন এই সময়ের মধ্যে তাদের প্রয়োজনীয় ডাটা অ্যালেক্সা থেকে ডাউনলোড করে নেয়।

দিনের পর দিন অ্যালেক্সার ব্যবহারকারী কমে যাওয়ায় অবশেষে এটি বন্ধ করে দেয়ার মত কঠিন সিদ্ধান্ত অ্যামাজনকে নিতে হয়েছে বলে মনে করা হচ্ছে।

বিষয়ঃ ICT

Share This Article