যেকারণে ডোনাল্ড লু'র আসন্ন সফরকে তাৎপর্যপূর্ণ মনে করছে পররাষ্ট্র মন্ত্রণালয়

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সন্ধ্যা ০৭:৩৭, বৃহস্পতিবার, ৯ মে, ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১

ভারত মহাসাগরের ঠিক ওপরের দিকে একটা বন্ধুত্বপূর্ণ সরকার বাংলাদেশে থাকলে, এই অঞ্চলে  তাদের একটা অবস্থান থাকল এমনটা মনে করে যুক্তরাষ্ট্র। তাই নির্বাচন নিয়ে মতপার্থক্য থাকার পরও এখন পর্যন্ত দুই দেশ সম্পর্ক এগিয়ে নেওয়ার জোরালো মনোভাব দেখাচ্ছে।  এ সফরে আগামীতে ঢাকা ও ওয়াশিংটনের মধ্যকার দ্বি-পাক্ষিক সম্পর্ক আরো গভীর ও জোরদার হবে এটি নিশ্চিতরূপে বলা যায়।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে দুবার ঢাকা সফর করেছেন মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। নির্বাচনের চারমাস পর আগামী ১৪ মে আবারও দুই দিনের ঢাকা সফরে আসছেন তিনি। তার এ সফরের খবরে ইতোমধ্যে ব্যাপক কানাঘুষা শুরু হয়েছে দেশের কূটনৈতিক পরিমণ্ডলে।

পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, মার্কিন এ কূটনীতিকের ঢাকা সফর রাজনৈতিক নয়। বরং রোহিঙ্গা সংকট নিয়ে আলোচনা করতেই তিনি বাংলাদেশে আসছেন । ভোটের পর যুক্তরাষ্ট্রের বড় কোনও কর্মকর্তার বাংলাদেশ সফর হয়নি। সেক্ষেত্রে ডোনাল্ড লুর সফরটি হবে মার্কিন উচ্চ পর্যায়ের কোন কর্মকর্তার প্রথম সফর, তাই এই সফর বাংলাদেশ সরকারের জন্য বেশ তাৎপর্যপূর্ণ মনে করছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

লু’র আসন্ন সফরের গুরুত্ব তুলে ধরে পররাষ্ট্র মন্ত্রনালয় জানায়, ভারত মহাসাগরের ঠিক ওপরের দিকে একটা বন্ধুত্বপূর্ণ সরকার বাংলাদেশে থাকলে, এই অঞ্চলে  তাদের একটা অবস্থান থাকল এমনটা মনে করে যুক্তরাষ্ট্র। তাই নির্বাচন নিয়ে মতপার্থক্য থাকার পরও এখন পর্যন্ত দুই দেশ সম্পর্ক এগিয়ে নেওয়ার জোরালো মনোভাব দেখাচ্ছে।  এ সফরে আগামীতে ঢাকা ও ওয়াশিংটনের মধ্যকার দ্বি-পাক্ষিক সম্পর্ক আরো গভীর ও জোরদার হবে এটি নিশ্চিতরূপে বলা যায়। সেদিক থেকে আসন্ন সফরটি বেশ তাৎপর্যপূর্ণ বটে।

Share This Article


সন্ধান মিলেছে রাইসিকে বহনকারী হেলিকপ্টারের

সোনার ভ‌রি এক লাখ সাড়ে ১৯ হাজার ছাড়াল

খরচ বাঁচাতে গিয়ে দেশ ও নিজের ক্ষতি করবেন না: প্রধানমন্ত্রী

বাজারে থাকা এসএমসি প্লাসের সব ড্রিংকস প্রত্যাহারের নির্দেশ

কিরগিজস্তানের সরকারকে বাংলাদেশের উদ্বেগের কথা জানিয়েছি

মেট্রোরেলের ভাড়ার ওপর এনবিআরের ভ্যাট নেয়ার সিদ্ধান্ত অগ্রহণযোগ্য

পঞ্চম বাংলাদেশি হিসেবে এভারেস্ট জয় করলেন বাবর আলী

জাতি-ধর্ম নির্বিশেষে কেউ যেন বৈষম্যের শিকার না হন: রাষ্ট্রপতি

রাতে পাঁচ অঞ্চলে ৬০ কিমি বেগে ঝড়ের আশঙ্কা

পশুর জন্য প্রাকৃতিক খাদ্যের উৎপাদন বাড়াতে হবে: মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী

বেনাপোল-পেট্রাপোল দিয়ে ভারত ভ্রমণে নিষেধাজ্ঞার বাইরে যারা

মাগুরায় শিগগিরই রেলপথ চালু হবে: রেলমন্ত্রী