লন্ডনকে উপযুক্ত জবাব দেয়া হবে: জাখারোভা

  আন্তর্জাতিক ডেস্ক
  প্রকাশিতঃ সন্ধ্যা ০৬:১৩, বৃহস্পতিবার, ৯ মে, ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১

ব্রিটেনের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তি করার দায়ে রাশিয়ার বেশ কিছু স্থাপনার কূটনৈতিক মর্যাদা প্রত্যাহার করা হবে। রাশিয়ার কূটনীতিকদের জন্য লন্ডন ভিসা ইস্যু করার বিষয়টিও সীমিত করবে দেশটি।

ব্রিটেন থেকে রুশ সামরিক অ্যাটাচে বহিষ্কার করার বিরুদ্ধে লন্ডনকে উপযুক্ত জবাব দেয়া হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা। 

বুধবার ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী জেমস ক্লেভারলি জানান, গুপ্তচরবৃত্তির দায়ে লন্ডনে নিযুক্ত রাশিয়ার সামরিক অ্যাটাচেকে অবাঞ্ছিত ঘোষণা করা হবে। ক্লেভারলির এ মন্তব্যের প্রতিক্রিয়ায় লন্ডনকে সতর্ক করেন জাখারোভা। খবর সারাজেভো টাইমসের। 

ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী জেমস ক্লেভারলি পার্লামেন্টে বলেন, লন্ডনে নিযুক্ত রাশিয়ার সামরিক অ্যাটাচেকে গুপ্তচরবৃত্তির দায়ে অবাঞ্ছিত ঘোষণা করা হবে এবং তিনি প্রকৃতপক্ষে অঘোষিতভাবে একজন সামরিক গোয়েন্দা কর্মকর্তা।

তিনি আরও বলেন, ব্রিটেনের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তি করার দায়ে রাশিয়ার বেশ কিছু স্থাপনার কূটনৈতিক মর্যাদা প্রত্যাহার করা হবে। 

লন্ডন বিশ্বাস করে এসব স্থাপনা গোয়েন্দা তথ্য সংগ্রহের জন্য কাজ করছে উল্লেখ করে ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, রাশিয়ার কূটনীতিকদের জন্য লন্ডন ভিসা ইস্যু করার বিষয়টিও সীমিত করবে।

ক্লেভারলির এসব বক্তব্য ও অবস্থানের প্রতিক্রিয়ায় মারিয়া জাখারোভা বলেছেন, ব্রিটেনের পদক্ষেপের বিরুদ্ধে মস্কো উপযুক্ত জবাব দেবে। ব্রিটেনের এই অভিযোগ বাহুল্য এবং এটি তথ্য যুদ্ধের অংশ।

তিনি আরও বলেন, রুশ ভূখণ্ডে ব্রিটেনের অস্ত্র দিয়ে ইউক্রেন হামলা চালাতে পারে বলে লন্ডন হুমকি দিলে ইউক্রেনে এবং দেশটির বাইরে ব্রিটিশ স্থাপনায় হামলা করার অধিকারও রাশিয়ার রয়েছে।

Share This Article