ম্যারাডোনার 'চুরি যাওয়া' গোল্ডেন বল নিলামে উঠছে

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:১৩, বুধবার, ৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

দিয়েগো ম্যারাডোনার ১৯৮৬ বিশ্বকাপে জেতা গোল্ডেন বল নিলামে উঠছে। ফরাসি প্রতিষ্ঠান অগুট অকশন ট্রফিটি নিলামে তোলার ঘোষণা দিয়েছে।

যদিও এই গোল্ডেন বল নিয়ে অনেক ধোঁয়াশা ছিল। কেননা নিলাম কক্ষে আরও কিছু ট্রফির সঙ্গে প্রকাশ্যে আসার আগ পর্যন্ত যেন অদৃশ্য হয়ে গিয়েছিল স্মারকটি। বিভিন্ন গণমাধ্যমের খবর, চুরি হয়েছিল ফুটবল কিংবদন্তির ১৯৮৬ বিশ্বকাপে জেতা গোল্ডেন বল!

গত সোমবারের প্রতিবেদনে ফরাসি পত্রিকা লেকিপে বলা হয়, ম্যারাডোনার এই স্বারক চুরি গিয়েছিল। তবে সম্প্রতি নিলামের জন্য তোলা আরও অনেক কিছুর মধ্যে দেখা যায় তার বিশ্বকাপের গোল্ডেন বলও।

এ নিয়ে রয়টার্স জানিয়েছে, সম্প্রতি অগুটের হাতে আসে ম্যারাডোনার অ্যাডিডাস গোল্ডেন বল ট্রফি। নিজস্ব তদন্তে এটি আসল প্রমাণ হওয়ার পর তা আগামী ৬ জুন নিলামে তুলতে যাচ্ছে প্রতিষ্ঠানটি। যেখানে প্রথমবারের মতো নিলামে উঠছে বিশ্বকাপের কোনো গোল্ডেন বল। তবে এর মূল্য এখনও ঠিক হয়নি।

২০২০ সালে মারা যাওয়া আর্জেন্টাইন কিংবদন্তি এই পুরস্কার পেয়েছিলেন ১৯৮৬ বিশ্বকাপে নজরকাড়া পারফরম্যান্সে। মেক্সিকোর ওই আসরে দেশের শিরোপা জয়ে নেতৃত্ব দিয়েছিলেন এই মহাতারকা। করেছিলেন পাঁচ গোল, দেশের হয়ে খেলেছিলেন প্রতিটি মিনিট।

ইংল্যান্ডের বিপক্ষে টুর্নামেন্টে সবচেয়ে আলোচিত হয়ে আছে ম্যারাডোনার ‘গোল অব দা সেঞ্চুরি’ ও ‘হ্যান্ড অব গড’ গোল। সেই ম্যাচের বল ও তার পরা জার্সি এরই মধ্যে বিক্রি হয়েছে নিলামে।

১৯৮২ বিশ্বকাপ থেকে টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ের দ্য গোল্ডেন বল পুরস্কার দেওয়া শুরু হয়। প্রথমবার সেটি জেতেন পাওলো রস্সি। পরে জিতেছেন ব্রাজিলের রোমারিও ও রোনালদো, ফ্রান্সের জিনেজিন জিদানের মতো তারকারা। আর্জেন্টিনার লিওনেল মেসি একমাত্র ফুটবলার হিসেবে কেবল জিতেছেন দুবার।

Share This Article