টি-টোয়েন্টি বিশ্বকাপে হামলার হুমকি

  স্পোর্টস ডেস্ক
  প্রকাশিতঃ সন্ধ্যা ০৬:৫০, সোমবার, ৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

আগামী ১ জুন ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে শুরু হচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর। কিন্তু টুর্নামেন্ট শুরুর আগেই আয়োজকদের কপালে চিন্তার ভাজ। বিশ্বকাপের সময় ওয়েস্ট ইন্ডিজে হামলার হুমকির তথ্য পেয়েছে ক্যারিবীয় কর্তৃপক্ষ।

জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (দায়েশ) সামাজিক যোগাযোগমাধ্যমে এই হুমকি দিয়েছে বলে জানিয়েছে ক্যারিকম ইমপাকস। ক্যারিকম ক্যারিবীয় দ্বীপপুঞ্জের দেশগুলোর আন্তঃসরকারি জোট, এর অধীনে থাকা ইমপাকস ওই অঞ্চলের অপরাধ ও নিরাপত্তা নিয়ে কাজ করে।

ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ জানিয়েছে, যেকোনো সম্ভাব্য হামলা ঠেকাতে বিশদ নিরাপত্তাব্যবস্থা নিয়েছে আয়োজকেরা।
টি-টোয়েন্টি বিশ্বকাপে জঙ্গিগোষ্ঠীর হুমকির খবরটি প্রথম সামনে আনে বার্বাডোজের সিবিসি (ক্যারিবিয়ান ব্রডকাস্টিং করপোরেশন)। গত শুক্রবারের ওই খবরে বলা হয়, প্রো-ইসলামিক স্টেটের (দায়েশ) মিডিয়া গ্রুপ ‘নাশির পাকিস্তান’ টেলিগ্রাম ও রকেটচ্যাট চ্যানেলের মাধ্যমে টি-টোয়েন্টি বিশ্বকাপের সময় ওয়েস্ট ইন্ডিজে হামলার হুমকি দিয়ে পোস্টার প্রকাশ করেছে; যা ক্যারিকম ইমপাকসের পর্যবেক্ষণে ধরা পড়েছে।

ত্রিনিদাদের প্রধানমন্ত্রী কিথ রোলি বলেন, বিশ্বকাপে হামলার হুমকি মোকাবেলায় ক্যারিকম (ক্যারিবীয় দেশগুলোর আন্তঃসরকারি জোট) ও নিরাপত্তা সংস্থা কাজ করেছে। এছাড়া আইসিসি ইভেন্টে সম্ভাব্য হামলার ব্যাপারে পর্যবেক্ষণ করছে বার্বাডোজের আঞ্চলিক সংস্থা।

এক যৌথ বিবৃতিতে আইসিসি ও ওয়েস্ট ইন্ডিজ জানায়, ‘আমরা আয়োজক দেশ ও শহর কর্তৃপক্ষের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছি এবং টুর্নামেন্টে যেকোনো ঝুঁকি কমানোর জন্য উপযুক্ত পরিকল্পনা নিশ্চিত করতে নিয়মিতভাবে বৈশ্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ ও মূল্যায়ন করে থাকি। আমরা সব অংশীদারকে নিশ্চিত করতে চাই যে টি-টোয়েন্টি বিশ্বকাপে সবার সুরক্ষা ও নিরাপত্তা নিশ্চিত করা আমাদের প্রধান অগ্রাধিকার। এ নিয়ে বিশদ ও শক্তিশালী নিরাপত্তা পরিকল্পনা আছে।’

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথমবারের মতো ২০ দলের অংশগ্রহণে অনুষ্ঠিত হতে যাচ্ছে। ২৮ দিন ব্যাপী এই আসরে ৯টি ভেন্যুতে মোট ৫৫টি ম্যাচ হবে। যাকে বলা হচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপের সবচেয়ে বড় আসর। আসরের পর্দা নামবে ২৯ জুন। টুর্নামেন্টে ক্যারিবীয় অঞ্চলের ৬টি দেশে ফাইনাল, সেমিফাইনালসহ বেশির ভাগ ম্যাচ হবে।   

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article