আইসিসির বিশ্বকাপ সেরা একাদশে চমক

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৩:৪৪, সোমবার, ২০ নভেম্বর, ২০২৩, ৫ অগ্রহায়ণ ১৪৩০

নানা নাটকীয়তা, অঘটন, বিতর্ক, সমালোচনাকে সঙ্গী করে শেষ হলো ওয়ানডে বিশ্বকাপ। টানা দশ ম্যাচ জিতে ফাইনালে উঠা অপ্রতিরোধ্য ভারতকে হারিয়ে হেক্সা মিশন শেষ করলো অস্ট্রেলিয়া। উইজডেনের পর এবার সদ্য শেষ হওয়া বিশ্বকাপের সেরা একাদশ প্রকাশ করেছে আইসিসি। যেখানে জায়গা করে নিয়েছে রানার্সআপ দলের সর্বোচ্চ ৬ খেলোয়াড়। চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার আছেন মাত্র দুজন।

 

বিশ্বকাপের পরদিন টুর্নামেন্ট সেরা একাদশ ঘোষণা করেছে আইসিসি। ভারত, অস্ট্রেলিয়া ছাড়াও তাতে নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কার প্রতিনিধি আছেন।

দুই ওপেনার হিসেবে বেছে নেয়া হয়েছে কুইন্টেন ডি কক ও রোহিত শর্মাকে। ক্যারিয়ার শেষ করা ডি কক এই আসরে ১০৭.০২ স্ট্রাইকরেটে করছেন তৃতীয় সর্বোচ্চ ৫৯৪ রান। তারচেয়ে তিন রান বেশি করে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক রোহিত। অধিনায়ক হিসেবে এক বিশ্বকাপে সর্বোচ্চ রানের রেকর্ডও গড়েন তিনি। ছয়শোর কাছাকাছি রান করতে ১২৫.৯৪ স্ট্রাইকরেটে খেলেন তিনি। তাকে অধিনায়কও করা হয়েছে একাদশের।

তিনে আছেন বিরাট কোহলি। বিশ্বকাপের এক আসরে ৯৬.৬২ গড়ে ৭৬৫ রানের রেকর্ড গড়া কোহলি হয়েছে টুর্নামেন্ট সেরা খেলোয়াড়ও। চারে রাখা হয়েছে নিউজিল্যান্ডের ড্যারেল মিচেলকে। ১১১.০৬ স্ট্রাইকরেটে ৫৫২ রান করেন ডানহাতি ব্যাটার।

৪৫২ রান করে পাঁচে জায়গা পেয়েছেন লোকেশ রাহুল। ছয়ে রাখা হয়েছে অস্ট্রেলিয়ার বিধ্বংসী ব্যাটার গ্লেন ম্যাক্সওয়েলকে। নেদারল্যান্ডের বিপক্ষে ৪০ বলে সেঞ্চুরি। আফগানিস্তানের বিপক্ষে দলের ৯১ রানে ৭ উইকেট পড়া পরিস্থিতি থেকে ২০১ রানের অবিশ্বাস্য ইনিংস খেলে আলো ছড়ান ম্যাক্সওয়েল। অফ স্পিনেও কার্যকর ভূমিকা রেখেছেন তিনি।

সাতে জায়গা পেয়েছেন টুর্নামেন্টে ১৬ উইকেট ও ১২০ রান করা রবীন্দ্র জাদেজা। ২০ উইকেট নিয়ে এরপর আছেন জাসপ্রিট বুমরাহ। ভারতকে ফাইনালে তুলতে তিনি রেখেছেন অবদান।

সেরা আট দলের ভেতর থাকতে না পারলেও শ্রীলঙ্কার জন্য সুখবর তাদের একজন জায়গা পেয়েছেন সেরা একাদশে। বাঁহাতি পেসার দিলশান মাধুশঙ্কা ২১ উইকেট নিয়ে আলো ছড়ান বিশ্বকাপে।

অস্ট্রেলিয়ার লেগ স্পিনার অ্যাডাম জাম্পা ২৩ উইকেট নিয়ে হয়েছেন দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারি। তাকে রাখা হয়েছে একাদশে।

প্রথম চার ম্যাচ না খেলেও ২৪ উইকেট নিয়ে টুর্নামেন্টে সর্বোচ্চ উইকেট নিয়ে এই একাদশে কোন সংশয় ছাড়াই ঠাঁই পেয়েছেন মোহাম্মদ শামি।

এছাড়া দক্ষিণ আফ্রিকার জেরাল্ড কোয়েটজিকে দ্বাদশ ব্যক্তি হিসেবে রাখা হয়েছে।

বিশ্বকাপের সেরা একাদশে: কুইন্টেন ডি কক (দক্ষিণ আফ্রিকা), রোহিত শর্মা- অধিনায়ক(ভারত), বিরাট কোহলি (ভারত), ড্যারেল মিচেল (নিউজিল্যান্ড), লোকেশ রাহুল (ভারত), গ্লেন ম্যাক্সওয়েল (অস্ট্রেলিয়া), রবীন্দ্র জাদেজা (ভারত), জাসপ্রিট বুমরাহ (ভারত), দিলশান মাধশঙ্কা (শ্রীলঙ্কা), অ্যাডাম জাম্পা (অস্ট্রেলিয়া), মোহাম্মদ শামি (ভারত)। দ্বাদশ ব্যক্তি: জেরাল্ড কোয়েটজি (দক্ষিণ আফ্রিকা)

Share This Article


রাসেল ও নারাইনকে পেয়ে আরও শক্তিশালী কুমিল্লা

টিভিতে আজকের খেলা

মায়ের অসুস্থতা, রাজকোট টেস্ট থেকে আশ্বিনের বিরতি

টি-টোয়েন্টিতে ঠাঁই হয়নি মিরাজের, কারণ জানালেন নির্বাচক

হাজারতম ম্যাচে দলকে জিতিয়ে রাঙালেন রোনালদো

জ্যাকসের ঝড়ো সেঞ্চুরিতে রেকর্ড সংগ্রহ কুমিল্লার

বাংলাদেশের তিন ফরম্যাটে অধিনায়ক শান্ত

বাদ পড়লেন নান্নু-বাশার, প্রধান নির্বাচক লিপু

সিলেটে আসছে শ্রীলঙ্কা ক্রিকেট দল, খেলবে ৩টি ম্যাচ

ম্যাক্সওয়েলের পঞ্চম সেঞ্চুরিতে রানের পাহাড়ে অস্ট্রেলিয়া

বিপিএলের ৩ পর্ব শেষে ব্যাট হাতে দেশিদের দাপট

বাংলাদেশ ছেড়ে যাওয়ার সিদ্ধান্তে আমার এখনও আক্ষেপ হয়: ডেভ হোয়াটমোর