রিজওয়ানকে টপকে অনন্য উচ্চতায় সূর্যকুমার

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৪:২৮, বৃহস্পতিবার, ২৬ জানুয়ারি, ২০২৩, ১২ মাঘ ১৪২৯

ভারতের মারকুটে ব্যাটসম্যান সূর্যকুমার যাদব চলতি বছরে ৬৮টি ছক্কা হাঁকিয়েছেন। এ ফরম্যাটের ইতিহাসে অন্য বছরের চেয়ে সবচেয়ে বেশি ছক্কা। ভারতের এই মারকুটে ব্যাটসম্যান পাকিস্তানের উইকেটরক্ষক-ব্যাটার মোহাম্মদ রিজওয়ানকে টপকিয়ে আইসিসির বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটারের পুরস্কার জিতেছেন।

 

বিশ্বকাপজয়ী ইংল্যান্ডের স্যাম কারান ও জিম্বাবুয়ের সিকান্দার রাজাও এ সারিতে রয়েছেন। আইসিসির বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটারের পুরস্কার বিজয়ী সেরা বছর ছিল। এ বছরে দুর্দান্ত পারফরম্যান্স দেখেছি।

ভারতের সূর্যকুমার যাদব ৩১টি ম্যাচ খেলে ৪৬.৫৬ গড় এবং ১৮৭.৪৩ স্ট্রাইক রেটে ১১৬৪ রান সংগ্রহ করেছিলেন। সূর্যকুমার বেশ কয়েকটি রেকর্ড ভেঙে একটি দুর্দান্ত বছর কাটিয়েছেন এবং এই ফরম্যাটে এমন একটি মানদণ্ড স্থাপন করেছেন,  যা আগে তিনি কখনো পারেননি। টি-টোয়েন্টিতে এক বছরে ১০০০-এর বেশি রান করা দ্বিতীয় অবস্থানে নাম লিখেছিলেন এবং ১৮৭.৪৩ এর স্ট্রাইক-রেটে ১১৬৪ রান করে সর্বোচ্চ রান সংগ্রহকারী হিসাবে বছরটি শেষ করেছিলেন যাদব।

যাদব এক বছরে ৬৮টি ছক্কা হাঁকিয়ে এই ফরম্যাটের ইতিহাসে সবচেয়ে বেশি ছক্কা সংগ্রহকারী হিসেবে নাম লিখিয়েছেন। দুই সেঞ্চুরি ও ৯টি হাফসেঞ্চুরি হাঁকিয়ে বছরজুড়েই দলের প্রধান ব্যাটসম্যান ছিলেন এই ভারতীয়।

২০২২ সালে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে যাদব তার দুর্দান্ত পারফরম্যান্স করেছিলেন, ছয় ইনিংসে তিনটি হাফসেঞ্চুরি এবং টুর্নামেন্টে গড়ে প্রায় ৬০ রান ছিল। উল্লেখ্য, তার স্ট্রাইক রেট ফের ১৮৯.৬৮ ছিল।
বছরের শুরুতে সেঞ্চুরি করার পরে, সূর্যকুমার বিভিন্ন জাতীয় টুর্নামেন্টের পরে তার দুর্দান্ত অব্যাহত রেখেছিলেন, নিউজিল্যান্ডে দুই দলের সিরিজে টি-টোয়েন্টিতে দ্বিতীয় সেঞ্চুরি করেছিলেন। ক্যারিয়ারের উচ্চ পর্যায়ে ৮৯০ রেটিং পয়েন্ট অর্জন করে এমআরএফ টায়ারস আইসিসি পুরুষদের টি-টোয়েন্টিতে শীর্ষে উঠে এসেছেন যাদব।

বলা যায়, বছরজুড়েই যাদবের বেশ কয়েকটি দুর্দান্ত পারফরম্যান্স ছিল, যা স্মরণীয়ু পারফরম্যান্স। যতদূর সম্ভব সাম্প্রতিক সময়ের নটিংহ্যামে সেরা সাদা বলের দল ইংল্যান্ডের বিপক্ষে তিনি তার প্রথম টি-টোয়েন্টি সেঞ্চুরি করেছিলেন, ৫৫ বলে ১১৭ রান সংগ্রহ করেছিলেন।

২১৬ রানের লক্ষ্য নিয়ে নেমে ৩ উইকেটে ৩১ রান থেকে যাদব তার দুর্দান্ত পারফরম দিয়ে ভারতকে এগিয়ে নিয়ে গিয়েছিলেন এবং প্রতিপক্ষদের লক্ষ্য কমিয়ে দেন। তবে তিনি মাঠ থেকে ফিরে যাওয়ার পর বিখ্যাত জয়ের হাতছানির আশা নিরাশায় পরিণত হয়েছিল। দল হারলেও স্পর্শযোগ্য দূরত্বে রেখে বিদায় নিয়েছিলেন তিনি।

বিষয়ঃ তারকা

Share This Article