তৃতীয় টেস্ট হেরে যে রেকর্ড গড়লো ইংলিশরা

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সন্ধ্যা ০৬:২৫, মঙ্গলবার, ২৮ ডিসেম্বর, ২০২১, ১৩ পৌষ ১৪২৮

বছরের শেষটা সুন্দর হলো না ইংল্যান্ডের। পাঁচ ম্যাচের টেস্ট সিরিজে টানা তিন হারে সিরিজ হাতছাড়া ইংলিশদের। শুধু তাই নয়, অ্যাশেজ টেস্টের তৃতীয় ম্যাচে ইংনিংস ব্যবধানে হারা ইংলিশদের অনাকাঙ্ক্ষিত একটি রেকর্ডেও নাম উঠে গেল। যে রেকর্ড এতদিন ছিল বাংলাদেশের দখলে।

বক্সিং ডে টেস্টের তৃতীয় দিন সকালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৬৮ রানে ইনিংস গুটিয়ে যায় জো রুটদের। এতেই এক ইনিংস ও ১৪ রানে হেরে যায় তারা। এই বছর এটি ইংলিশদের নবম টেস্ট হার। এক পঞ্জিকাবর্ষে সবচেয়ে বেশি হারের রেকর্ডে বাংলাদেশকে স্পর্শ করল তারা। ২০০৩ সালে টানা ৯টি টেস্ট হেরেছিল দু’বছর আগে টেস্ট স্ট্যাটাস পাওয়া বাংলাদেশ।

অবশ্য রেকর্ড হলেও দুই দলের একটা বড় পার্থক্য আছে। বাংলাদেশ ওই বছর ৯ টেস্ট খেলে হেরেছিল সবকটি। ইংল্যান্ড এ বছর ১৫ টেস্ট খেলে হারল ৯টিতে। তবে রেকর্ডটি যখন সবচেয়ে বেশি হারের, দুই দলই এখন পাশাপাশি।

এক বছরে দ্বিতীয় সর্বোচ্চ ৮টি হারের রেকর্ডেও সবচেয়ে বেশিবার নাম আছে ইংল্যান্ডের। চার দফায় এই অভিজ্ঞতা আছে ইংলিশদের- ১৯৮৪, ১৯৮৬, ১৯৯৩ ও ২০১৬ সালে। এছাড়া ওয়েস্ট ইন্ডিজ ৩টি ভিন্ন বছরে হেরেছে ৮টি করে টেস্ট-২০০৪, ২০০৫ ও ২০১৫ সালে। একই কাতারে থাকা বাংলাদেশ ৮ টেস্ট হেরেছে ২০০২ সালে ও ২০০৮ সালে।

Share This Article