দেশের ক্রিকেটে নিজেকেই সর্বেসর্বা মনে করেন সাকিব!

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০১:১৬, বৃহস্পতিবার, ২৩ ডিসেম্বর, ২০২১, ৮ পৌষ ১৪২৮
সাকিব আল হাসান
সাকিব আল হাসান

বাংলাদেশের ক্রিকেট ইতিহাস লিখতে বসলে পাঁচজনের নাম চলে আসবে অবধারিতভাবে। আর তারা হলেন মাশরাফী বিন মোর্ত্তজা, সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ রিয়াদ। লাল-সবুজের ক্রিকেটের সাফল্যের নেপথ্য কারিগরও তারা। কোটি ভক্ত ভালোবেসে যাদের ‘পঞ্চপাণ্ডব’ বলে ডাকে।

যদিও পঞ্চপাণ্ডবের এই থিওরিটাই মানেন না পাঁচ পাণ্ডবের এক পাণ্ডব সাকিব আল হাসান! সম্প্রতি ক্রিকেটের নানা দিক নিয়ে একটি অনলাইন পোর্টালকে একান্ত সাক্ষাৎকার দিয়েছেন টাইগার এই অলরাউন্ডার। যেখানে নিজের ক্রিকেট ক্যারিয়ার এবং নানা বিতর্কিত ইস্যু নিয়ে কথা বলেছেন তিনি।

পঞ্চপাণ্ডব প্রসঙ্গে সাংবাদিককে সাকিব বলেন, প্রথমে এক পাণ্ডব, তারপর বাকি চার-পাঁচ যা নাম দেন, দেন। এরপর তিনি উল্টো প্রশ্ন করেন, আর কারও নাম আছে? এ সময় সাংবাদিক মনে করিয়ে দেন, বয়স, অভিজ্ঞতা কিংবা অধিনায়ক হিসেবে সাফল্যের নিরিখে মাশরাফীর নামটা তো আসার কথা। এরপরই বোমাটা ছুড়েন সাকিব। তিনি বলেন, আমার কাছে তা মনে হয় না।

টাইগার ক্রিকেটের পঞ্চপাণ্ডবকে নিয়ে মানুষের আবেগের অন্ত নেই। তবে তাদের ভেতরকার অন্তর্কোন্দলের কথা অনেকেরই জানা নেই। অনেক সমালোচক এমনও বলে থাকেন, আমাদের পঞ্চপাণ্ডবের নিজেদের মধ্যকার সম্পর্ক যেদিন থেকে ভাঙনের শুরু, সেদিন থেকেই দেশের ক্রিকেটেরও বাজে অবস্থা শুরু।

সাকিব আল হাসান। বাংলাদেশের ক্রিকেটের সবচেয়ে বড় বিজ্ঞাপন তিনি। বাইশগজে যখন ব্যাটে-বলে দ্যুতি ছড়ান তখন যেমন খবরের শিরোনাম হন, তেমনি নানা বিতর্কিত কর্মকাণ্ডেও সবসময় লাইমলাইটে থাকেন তিনি।

এদিকে, দলের সঙ্গে নিউজিল্যান্ড সফরে না গিয়ে সাকিবের ছুটি কাটানো নিয়ে কম আলোচনা-সমালোচনা হয়নি। এ প্রসঙ্গে সাকিব বলেন, মানুষ শুধু ভাবে আমি কেন এত ছুটি চাই। খেলতে চাই কি চাই না, কিংবা এরকম না হলে ওরকম হতো! কিন্তু আপনি এটা চিন্তা করেন তো আমি কতটা ত্যাগ স্বীকার করছি। মানুষ শুধু সমালোচনা করতে পারে, কিন্তু আমার ত্যাগটা দেখে না। আপনার তিনটা বাচ্চা থাকলে, আপনার অবশ্যই তাদের দেখতে মন চাইবে।

তিনি উল্টো প্রশ্ন করেন, বাংলাদেশ বাদই দিলাম, পৃথিবীতে এমন একটা খেলোয়াড় দেখাতে পারবেন না, যে মাসের পর মাস বছরের পর বছর পরিবার ছাড়া থাকছে। কিন্তু আমার সেটাই করতে হচ্ছে।

এসময় তিনি বলেন, আমি যখন ছুটি পেলে পরিবারের কাছে যাই, তখন আমার মেজো মেয়ে আমাকে ডাকে ‘মামা’ ‘মামা’ বলে। নিজের বাবাকে যদি মামা-মামা বলে ডাকে তখন কেমন লাগে! আমার মেয়ের ধারণা, তার বাবা তো টিভিতে, আর টিভিতেই আছে। যে সামনে আছে, সে মামা। এরপর আসার কয়েকদিন আগে যখন বাবা বলে ডাকা শুরু করে তখন তো চলে আসি।

এসময় সাকিব বলেন, বলা যায় না, পরের বার গেলে হয়ত চাচা, মামা কিংবা খালু বলেও ডাকতে পারে। আসলে মানুষ এগুলো কখনো দেখে না। আর আমিও তাই কে কি বললো এটা নিয়ে ভাবি না। 

Share This Article


রাসেল ও নারাইনকে পেয়ে আরও শক্তিশালী কুমিল্লা

টিভিতে আজকের খেলা

মায়ের অসুস্থতা, রাজকোট টেস্ট থেকে আশ্বিনের বিরতি

টি-টোয়েন্টিতে ঠাঁই হয়নি মিরাজের, কারণ জানালেন নির্বাচক

হাজারতম ম্যাচে দলকে জিতিয়ে রাঙালেন রোনালদো

জ্যাকসের ঝড়ো সেঞ্চুরিতে রেকর্ড সংগ্রহ কুমিল্লার

বাংলাদেশের তিন ফরম্যাটে অধিনায়ক শান্ত

বাদ পড়লেন নান্নু-বাশার, প্রধান নির্বাচক লিপু

সিলেটে আসছে শ্রীলঙ্কা ক্রিকেট দল, খেলবে ৩টি ম্যাচ

ম্যাক্সওয়েলের পঞ্চম সেঞ্চুরিতে রানের পাহাড়ে অস্ট্রেলিয়া

বিপিএলের ৩ পর্ব শেষে ব্যাট হাতে দেশিদের দাপট

বাংলাদেশ ছেড়ে যাওয়ার সিদ্ধান্তে আমার এখনও আক্ষেপ হয়: ডেভ হোয়াটমোর