ফেসবুকে ছবি দেখেই মানুষ চিনবেন যেভাবে

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০২:১৮, বুধবার, ২২ ডিসেম্বর, ২০২১, ৭ পৌষ ১৪২৮
ফেসবুক
ফেসবুক

বহুদিন ধরে একজন মানুষের সাথে চলাফেরা করেও তাকে সঠিকভাবে বুঝে ওঠা যায় না। আর প্রশ্ন যদি হয় সোশ্যাল মিডিয়ার ভার্চুয়ালি কোনো ব্যক্তির সাথে পরিচয়ের, তাহলে তাকে চেনা হয়ে ওঠে আরও কঠিন। আর মানুষ চিনতে ভুল করার কারণে সোশ্যাল মিডিয়ায় প্রতারণার ঘটনা দিন দিন বেড়েই যাচ্ছে।

 

তবে এমন কিছু বিষয় আছে, যার মাধ্যমে আপনি একজন মানুষের ফেসবুকের ছবি দেখেই মানুষটি ঠিক কেমন তার একটা ধারণা পেতে পারেন। আনন্দবাজার পত্রিকায় প্রকাশিত এমনই কিছু বিষয় চলুন এবার জেনে নেয়া যাক-

১) কোনো ব্যক্তির প্রোফাইলের ছবি যদি সেলফি হয়, সে ক্ষেত্রে বুঝবেন সেই ব্যক্তি অত্যন্ত আত্মকেন্দ্রীক। নিজের প্রতি এবং নিজের কাজের প্রতি ভীষণভাবে বিশ্বাসী।

২) যদি কোনো ব্যক্তির ফেসবুকের ছবি হয় ছোটবেলার, সেক্ষেত্রে মনে করা যেতে পারে সেই ব্যক্তি স্মৃতিতে বাঁচেন। ফেলে আসা দিন বা ফেলে আসা মুহূর্ত নিয়ে থাকতে ভালবাসেন।

৩) ফেসবুকের ছবি যদি হয় কোথাও ঘুরতে যাওয়ার, তার মানে সেই ব্যক্তি বেড়াতে যেতে ভালবাসেন। তার মধ্যে ভ্রমণের নেশা ভরপুর।

৪) কোনও ব্যক্তির ছবি যদি ক্রপ করা থাকে তাহলে বুঝে নিতে হবে যে সে নিজেকে নিয়ে একেবারেই আত্মবিশ্বাসী নয়। মানসিক ভাবেও খানিক দুর্বল।

৫) অনেকেই ফেসবুকের ছবিতে নিজের ছবি না দিয়ে বিভিন্ন রকম ফুল-পাতা, নায়ক-নায়িকা, কার্টুনের মতো নানা ধরনের ছবি দিয়ে থাকেন। তারা আসলে নিজেকে রুচিশীল এবং একই সাথে সংস্কৃতিমনস্ক দেখাতে চান। এমনও হতে পারে তারা একটু লাজুক প্রকৃতির। নিজের ছবি চট করে প্রকাশ্যে আনতে চান না।

৬) অনেকেই আছেন যারা ফেসবুকে পোষ্যের সঙ্গে ছবি দেন। তারা পশুপ্রেমী তো বটেই, তবে পাশাপাশি অন্যেদের থেকে সহানুভূতি আদায়েরও একটা প্রছন্ন চেষ্টা থাকে।

বিষয়ঃ গবেষণা

Share This Article