২০২১ সালে যারা ডাক মারার লজ্জার রেকর্ডে শীর্ষে

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৪:৩২, রবিবার, ১৯ ডিসেম্বর, ২০২১, ৪ পৌষ ১৪২৮
ফাইল ফটো
ফাইল ফটো

স্পোর্টস ডেস্ক

ব্যাটাররা দুটি অবস্থানে কখনই থাকতে চাইবেন না। প্রথমটি হলো শূন্য রানে আউট হওয়া, অন্যটি ৯৯ রানে। দ্বিতীয়টির বেলায় আক্ষেপে পুড়লেও সাজঘরে মুখ উঁচু করেই ফেরেন ব্যাটাররা, আর প্রথমটির বেলায় মুখ লুকিয়ে।

 

তাই শূন্য রানে আউট বা ক্রিকেটীয় ভাষায় ‘ডাক’ মেরে সাজঘরে ফিরতে চাইবেন না কেউ-ই। তবে না চাইলেও তো হবে না, সেঞ্চুরি হাঁকানোর প্রত্যয় নিয়ে মাঠে নেমে অনেকে ‘গোল্ডেন ডাক’ নিয়ে ফেরেন।

এ বছর কোন দল ‘ডাক’ মারায় এগিয়ে?— সে পরিসংখ্যানও রাখে ক্রিকেট।

আর পরিসংখ্যানে এগিয়ে বাংলাদেশ। তিন সংস্করণ মিলিয়ে ৬৬ বার শূন্য রানে আউট হয়েছেন বাংলাদেশের ব্যাটাররা। যেহেতু এ বছরে বাংলাদেশ দলের আর কোনো ম্যাচ নেই। তাই ৬৬-তেই সন্তুষ্ট হয়ে থাকতে হবে টাইগারদের।

তবে বাংলাদেশকে এ লজ্জার রেকর্ড থেকে রেহাই দিতে পারে আপাতত দুইয়ে থাকা ইংল্যান্ড।  চলতি অ্যাশেজে দলটির ‘ডাক’ সংখ্যা ৬০। ৫০ ‘ডাক’ নিয়ে তিনে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ। ৪৭ ‘ডাক’ নিয়ে চারে ভারত।

‘অনাকাক্ষিত’ এই রেকর্ডে দলীয়ভাবে শীর্ষে থাকার পর আরও একটি রেকর্ডে অন্য সব দলকে ছাড়িয়ে গেছেন বাংলাদেশের ব্যাটাররা।

পরিসংখ্যান বলছে— ইংল্যান্ডের ২৫ খেলোয়াড়, ওয়েস্ট ইন্ডিজের ২৮ ও ভারতের ২৪ খেলোয়াড় মিলে নিজ নিজ দলের হয়ে এ বছর ‘ডাক’ মেরেছেন। আর বাংলাদেশের বেলায় এ সংখ্যা ২৬ জন।

এ বছর ওয়ানডেতে ১৪ বার শূন্য রানে আউট হয়ে শীর্ষস্থানে বাংলাদেশের ব্যাটাররা। এর পর যথাক্রমে ১২, ১১ ও ১০ ডাক নিয়ে পাপুয়া নিউগিনি, শ্রীলংকা ও ওয়েস্ট ইন্ডিজ। এ রেকর্ডে টি–টোয়েন্টিতেও শীর্ষে বাংলাদেশ। ১৫ ম্যাচে ২৯ বার ডাক মেরেছেন সবার ওপরে বাংলাদেশের ব্যাটাররা।

বাংলাদেশের পর রয়েছে নাইজেরিয়া (২২), স্কটল্যান্ড (২১) ও সিয়েরা লিওন (১৮)। তবে টেস্ট খেলুড়ে দেশ হিসেবে ধরলে দ্বিতীয় অবস্থানে নিউজিল্যান্ড, ১৭টি।

তবে টেস্ট ফরম্যাটে কিছুটা হলেও মান রক্ষা হয়েছে মুমিনুল বাহিনীর। অভিজাত ফরম্যাটে শীর্ষে ইংল্যান্ড ও ভারত। ইংল্যান্ডের ১৯ খেলোয়াড় মিলে ৪৮ বার শূন্য রানে আউট হয়েছেন। ভারত ৩৪বার।

সেখানে ৭ টেস্ট খেলেই বাংলাদেশের ১৪ ব্যাটার ২৩ বার শূন্য রানে আউট হয়েছেন।

Share This Article