শচীন গাভাস্কার কুককে ছাড়িয়ে গেলেন জো রুট

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১১:২২, রবিবার, ১৯ ডিসেম্বর, ২০২১, ৪ পৌষ ১৪২৮
শচীন গাভাস্কার কুককে ছাড়িয়ে অনন্য উচ্চতায় জো রুট
শচীন গাভাস্কার কুককে ছাড়িয়ে অনন্য উচ্চতায় জো রুট

স্পোর্টস ডেস্ক: এখন পর্যন্ত আনুষ্ঠানিকভাবে কোনো স্বীকৃতি না এলেও ২০২১ সালের সেরা টেস্ট ব্যাটার নিশ্চিতভাবেই ইংল্যান্ডের অধিনায়ক জো রুট। এরই মধ্যে এক ক্যালেন্ডার ইয়ারে ১৬০০- এর অধিক রান করেছেন।

সুযোগ আছে সেটিকেও ছাড়িয়ে যাওয়ার। এর মধ্য দিয়ে কয়েকজন গ্রেট ক্রিকেটারদের পেছনে ফেলে ওঠে এসেছেন টেস্ট ফরম্যাটের অভিজাত তালিকায়।

২০২১ সালে টেস্টে এখন পর্যন্ত জো রুটের রান ১৬০৬। যা এক ক্যালেন্ডার ইয়ারে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় তাকে চতুর্থ স্থানে জায়গা করে দিয়েছে। 

 

পেছনে ফেলেছেন রিকি পন্টিং, সুনীল গাভাস্কার ও শচিন টেন্ডুলকারের মতো গ্রেট ক্রিকেটারদের। চলতি বছর ১৪ টেস্ট খেলে ৬৪.২৪ গড়ে এই রান সংগ্রহ করেছেন রুট। সেঞ্চুরি করেছেন ৬টি এবং সর্বোচ্চ স্কোর ২২৮ রান।

এই তালিকায় শীর্ষে আছেন পাকিস্তানের মোহাম্মদ ইউসুফ। তিনি ২০০৬ সালে ১৭৮৮ রান করেন। দ্বিতীয় স্থানে ওয়েস্ট ইন্ডিজের ভিভ রিচার্ডস (১৭১০ রান, ১৯৭৬ সালে) এবং তৃতীয় স্থানে দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক গ্রায়েম স্মিথ (১৬৫৬ রান, ২০০৮ সাল)।

জো রুটের সামনে সুযোগ রয়েছে সবাইকে ছাড়িয়ে যাওয়ার। কারণ, এখনো অ্যাডিলেড টেস্টর দ্বিতীয় ইনিংস এবং ২৬ ডিসেম্বর থেকে শুরু হতে যাওয়া মেলবোর্ন টেস্ট বাকি রয়েছে।

Share This Article