শ্রীলংকার মানুষ হঠাৎ ফুঁসে উঠবে এটা কেউ ভাবতে পারেনি: ডা. জাফরুল্লাহ

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সন্ধ্যা ০৬:০৪, শুক্রবার, ১৩ মে, ২০২২, ৩০ বৈশাখ ১৪২৯
ফাইল  ফটো
ফাইল ফটো

নিজস্ব প্রতিবেদক:
গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা মুক্তিযোদ্ধা ডা. জাফরুল্লাহ বলেছেন, পৃথিবীর কোনো বিশেষজ্ঞ ধারণা করতে পারেননি শ্রীলংকার জনগণ যে তুষের আগুনে জ্বলছিল, তা বিস্ফোরণে পরিণত হবে। শ্রীলংকার জাতীয় বীর আজ জাতীয় ভিলেনে পরিণত হয়েছে।

শুক্রবার রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে যুব অধিকার পরিষদ আয়োজিত সমাবেশে তিনি এসব কথা বলেন।

পূর্ব ঘোষিত কর্মসূচি অনুযায়ী ভোজ্যতেলসহ দ্রব্যমূল্যের লাগামহীন ঊর্ধ্বগতির প্রতিবাদে সমাবেশ করেছে বাংলাদেশ যুব অধিকার পরিষদ। শারীরিক অসুস্থতা নিয়ে হুইলচেয়ারে চেপে সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী।

শ্রীলংকার রাজনৈতিক সংকটের উদাহরণ টেনে তিনি সরকারকে সতর্ক করে দিয়ে বলেন, একটি সুন্দর-শিক্ষিত ও শান্তির দেশে হঠাৎ জনগণ ফুঁসে উঠবে, এটি কেউ ভাবতে পারেননি। তাই যতই ঠাট্টা করেন না কেন, দেশে জনগণের এই তুষের আগুন কখন অগ্নিস্ফুলিঙ্গে পরিণত হবে তা টেরও পাবেন না। তখন কী করে দৌড়ে পালাবেন, কোথায় যাবেন? তখন ভারতও আপনাদের ঢুকতে দেবে না। সুতরাং আপনাদের জনগণের কাছে আসতে হবে, জনগণের কথা ভাবতে হবে।

বর্ষীয়ান এ মুক্তিযোদ্ধা বলেন, ভোজ্যতেলের দাম বেড়েছে কেজিতে ৩৮ টাকা। তারা মনে করছে, দুই টাকা তো কমই রাখা হয়েছে। ২০০ টাকা তো আর করা হয়নি। এই জাতীয় উপহাস দেশবাসী আর কত দেখবে? আমাদের ঈশান কোণে মেঘ জমেছে, আপনারা রক্ষা পাবেন না। এখনও সময় আছে। খোদার কাছে যেভাবে মাফ চান, জনগণের কাছেও তেমনি মাফ চান।

খাদ্যদ্রব্যের দাম নিয়ন্ত্রণ করা খুব কঠিন কাজ নয় উল্লেখ করে তিনি বলেন, বুদ্ধিজীবীরা আছেন, ভালো-ভালো কথা বলছেন। অনেক পরামর্শদাতা আছেন, যারা সৎ পরামর্শ দিচ্ছেন। তাদের পরামর্শ শোনা হয় কিনা জানি না। সৎজনরা বলছেন, মেগা প্রজেক্টের মায়া ছাড়েন, জনগণের কথা বলেন।

নিরপেক্ষ নির্বাচনে জোর দিয়ে জাফরুল্লাহ বলেন, আমি আগেও বলেছি— একটি নির্দলীয় নিরপেক্ষ সর্বজনীন সরকারের অধীনে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন এবং সুশাসন নিশ্চিত করতে হবে। আজ আমাদের সবার উদ্যোগ হতে হবে দেশের কল্যাণে, দেশের শান্তি-শৃঙ্খলা রক্ষায়, দেশকে কল্যাণকর একটি রাষ্ট্রে পরিণত করার।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্দেশে তিনি বলেন, প্রধানমন্ত্রী আপনি জনগণের কথা ভাবুন। আমাদের সবাইকে নিয়ে বসুন, এক কাপ চা খাওয়ান। আমরা আপনাকে সৎ বুদ্ধি দেব। সর্বদলীয় সরকারের নিয়ে চলুন আলোচনা করি। এমনও মানুষ আছে যারা দলকানা নয়, যারা দেশের জন্য সৎপরামর্শ দেবে। নতুবা বাংলাদেশের অবস্থাও শ্রীলংকার মতো হবে।

নিজের হাসপাতাল নিয়ে তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, পরিশেষে একটি কথা বলতে চাই— আমি গরিবের হাসপাতাল চালাই। যেখানে সবচেয়ে কম খরচে গরিবরা চিকিৎসা পায়। সেই হাসপাতালে ৮০ লাখ টাকা ট্যাক্স ধরা হয়েছে। এর কারণ হলো— হাসপাতালের জন্য বেড, ম্যাট্রেস আমরা আমদানি করেছি। নামিদামি কোনো হাসপাতাল যদি এগুলো আমদানি করত, তাহলে ট্যাক্সই দিতে হতো না। অথচ যেহেতু আমার গরিবের হাসপাতাল তারা ৮০ লাখ টাকা ট্যাক্স ধরেছে। এই টাকা কোথা থেকে আসবে এ বিষয়ে জানতে চেয়ে চিঠি দিয়েছিলাম। কিন্তু কোনো উত্তর আসেনি।

সমাবেশে গণঅধিকার পরিষদের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article


বিএনপি কোটা ইস্যুকে সরকারবিরোধী আন্দোলনে রূপ দিতে চায়: কাদের

কোটা ইস্যুতে কাউকে ঘোলা পানিতে মাছ শিকার করতে দেবে না ছাত্রলীগ

আন্দোলনে উস্কানি দিচ্ছে কোনো গোষ্ঠী: ওবায়দুল কাদের

বিএনপির খায়েশ পূরণ হতে দেবে না আওয়ামী লীগ: ওবায়দুল কাদের

আন্দোলনের নামে ‘শিক্ষাব্যবস্থাকে জিম্মি’ করলে রুখে দেওয়ার ঘোষণা ছাত্রলীগের

তাদের অর্থমন্ত্রী বার বার প্যারিস গেছেন, আ.লীগের অর্থমন্ত্রী যাননি: ওবায়দুল কাদের

'ফলস হোপ' ও আওয়ামী লীগ সরকারের সক্ষমতার অবমূল্যায়ন বিএনপিকে ব্যর্থ করেছে

আবারও হাসপাতালে খালেদা জিয়া

খালেদা জিয়া ইস্যুতে জাতিসংঘের ভয় দেখিয়ে লাভ নেই: বিএনপিকে কাদের

যুব মহিলা লীগের প্রতিষ্ঠাবার্ষিকী আজ

‘যতদিন পদ্মা সেতু থাকবে, শেখ হাসিনার নাম উচ্চারিত হবে’

কোটা আন্দোলনে যোগ দিতে শিক্ষার্থীদের ছাত্রলীগের বাধার অভিযোগ