অতিরিক্ত ভাড়া আদায় : রুট পারমিট বাতিলের পথে ১৬৫ বাস !

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৩:৫৯, রবিবার, ১২ ডিসেম্বর, ২০২১, ২৭ অগ্রহায়ণ ১৪২৮
ব্যস্ত নগরী
ব্যস্ত নগরী

সরকারি নির্দেশনা অমান্য করে অতিরিক্ত ভাড়া আদায়ের দায়ে বিভিন্ন সময় বাসকে জরিমানা করা হলেও থামানো যায়নি এ ভাড়া আদায়। তাইতো একাধিকবার অতিরিক্ত ভাড়া আদায়ের মতো অপরাধ করায় ১৬৫টি বাসের রুট পারমিট স্থায়ীভাবে বাতিলসহ আইনানুগ ব্যবস্থা নেওয়ার জন্য আঞ্চলিক পরিবহন কমিটির (আরটিসি) কাছে সুপারিশ করেছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)।

জানা যায়, বাসের রুট পারমিট বাতিলের বিষয়ে এর আগে কখনো সুপারিশ করেনি বিআরটিএ। প্রতিষ্ঠানটির মতে, দৃষ্টান্ত স্থাপনের জন্য এই শাস্তি খুবই জরুরি। এর মাধ্যমে অতিরিক্ত ভাড়া আদায় অনেকাংশে বন্ধ হতে পারে।

বিআরটিএ জানায়, যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায় করে সবচেয়ে বেশি নিয়ম ভেঙেছে বসুমতি ১৬ বার, রাইদা ১৩ বার, পরিস্থান ১১ বার। এমএম লাভলী ও অনাবিল কোম্পানি ১০ বার করে সরকারি নির্দেশনা লঙ্ঘন করেছে।

এছাড়া আলিফ ৯ বার; লাব্বাইক আটবার; তুরাগ, বলাকা ও স্বাধীন সাতবার; প্রজাপতি, রজনীগন্ধা ও শিকড় ছয়বার; আকাশ, আজমেরী, মনজিল, প্রভাতি ও বনশ্রী পাঁচবার; আসমানী, প্রচেষ্টা, ভিক্টর, মিডলাইন, ডি লিংক, রাজধানী, গুলিস্তান-গাজীপুর পরিবহন, ভিআইপি বাস তিনবার করে নির্দেশনা লঙ্ঘন করেছে।

উল্লেখ্য সম্প্রতি শিক্ষার্থীদের হাফ পাস আন্দোলনের মধ্যে রাজধানীতে যাত্রীবাহী বাসে অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগ উঠলে পুনরায় মাঠে নামেন বিআরটিএর ভ্রাম্যমাণ আদালত। তাদের অভিযানেও অতিরিক্ত ভাড়া আদায়ের বিষয়টি ধরা পড়ে।

অভিযানে শুরুতেই অতিরিক্ত ভাড়া আদায়ের প্রমাণ পায় বিআরটিএ। শুধু প্রমাণই নয়, অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগে একটি বাসকে জরিমানা করা হলেও পুনরায় তারা আবার একই অপরাধে অভিযুক্ত হচ্ছে।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article


‘রাতেই বাসা-বাড়িতে ব্রডব্যান্ড ইন্টারনেট চালু হতে পারে’

‘রাষ্ট্রের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণাকারীদের আইনের আওতায় আনা হবে’

চার দফা না মানলে আট দফা নিয়ে কথা বলার সুযোগ নেই

প্রাথমিক বিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা

ইউনূসের বিবৃতি রাষ্ট্রবিরোধী

তালিকা হচ্ছে গা-ঢাকা দেওয়া আওয়ামী লীগ নেতাদের

আত্মগোপনে বিএনপি নেতা-কর্মীরা

কোটা পদ্ধতির যৌক্তিক সংস্কার আনা এখন সময়ের দাবি: আরেফিন সিদ্দিক

আন্দোলনকারীদের থেকে ইতিবাচক বার্তা পেয়েছি: তথ্য প্রতিমন্ত্রী

নিরাপত্তার স্বার্থে শিক্ষার্থীদের নিজগৃহে অবস্থানের অনুরোধ শিক্ষা মন্ত্রণালয়ের

‘কোটা সংস্কার নিয়ে প্রয়োজনে সংসদে আইন পাস হতে পারে’

মহাসড়ক অবরোধ করে রাবি শিক্ষার্থীদের বিক্ষোভ