‘খোলা জায়গায় নমাজ পড়া সহ্য করা হবে না’

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০২:৫৮, শনিবার, ১১ ডিসেম্বর, ২০২১, ২৬ অগ্রহায়ণ ১৪২৮

ভারতের হারিয়ানা রাজ্যের গুরগাঁওয়ে বাইরের খোলা জায়গায় মুসলমানদের জুমার নামাজ আদায় করা উচিত নয় বলে মন্তব্য করেছেন রাজ্যটির মুখ্যমন্ত্রী এমএল খাট্টার।

ভারতের হারিয়ানা রাজ্যের গুরগাঁওয়ে বাইরের খোলা জায়গায় মুসলমানদের জুমার নামাজ আদায় করা উচিত নয় বলে মন্তব্য করেছেন রাজ্যটির মুখ্যমন্ত্রী এমএল খাট্টার।

শুক্রবার (১০ ডিসেম্বর) তিনি এ কথা বলেন। খবর প্রকাশ করেছে এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৮ সালে হিন্দু সম্প্রদায়ের সদস্যদের সঙ্গে সংঘর্ষের পর একটি চুক্তিতে পৌঁছেছিল মুসলিমরা। যার অধীনে শহরের নির্ধারিত স্থানে নামাজের অনুমতি ছিল। কিন্তু সেই চুক্তি এখন প্রত্যাহার করেছে রাজ্য সরকার।

বিবৃতিতে মুখ্যমন্ত্রীর উদ্ধৃতি দিয়ে বলা হয়েছে, প্রার্থনা করার জন্য পূর্বে যে জায়গাগুলো নির্ধারিত ছিল, সেগুলো সব বাতিল করা হয়েছে। রাজ‍্য সরকার এখন সৌহার্দ্যপূর্ণ সমাধানের পথে হাঁটবে, যা জনগণের সমস্ত অধিকার বজায় রাখবে এবং কোনো বলপূর্বক দখল হবে না তা নিশ্চিত করবে।

বিবৃতিতে আরও বলা হয়, যতক্ষণ পর্যন্ত না গুরুগাঁও প্রশাসন এই বিষয়ে একটি স্থায়ী-সৌহার্দ‍্যপূর্ণ সমাধান বের করছে, ততক্ষণ পর্যন্ত খোলা জায়গায় নমাজ পড়া যাবে না।

বিবৃতি জারির কিছুক্ষণ পর সাংবাদিকদের সামনে মুখ্যমন্ত্রী বলেন, "কেউ উপাসনালয়ে প্রার্থনা করলে আমাদের তাতে কোনো সমস্যা নেই। উপাসনালয়গুলো সেই উদ্দেশ্যেই তৈরি করা হয়েছে। তবে খোলা জায়গায় এগুলো করা একদমই উচিত নয়। খোলা জায়গায় নমাজ পড়ার প্রথা আমরা আর সহ্য করবো না।"

প্রসঙ্গত, গত কয়েক সপ্তাহ ধরে গুরুগাঁওয়ের একটি খোলা জায়গায় মুসলিম সমাজের নমাজ পড়ার বিরোধিতা করছেন হিন্দু সংগঠনের সদস্যরা। যদিও সরকারের তরফ থেকেই ২০১৮ সালে নমাজ পড়ার জন্য এই জায়গা নির্ধারিত করা হয়েছিল। বিগত কয়েক সপ্তাহে প্রতি শুক্রবার বিভিন্ন কারণে জায়গা দখল করে মুসলিমদের নমাজ পড়ায় বাধা দেওয়ার অভিযোগ উঠেছে দক্ষিণপন্থীদের বিরুদ্ধে। এই নিয়ে প্রশাসনের দ্বারস্থ হয়েছিল মুসলিম সমাজ। তারপরই এই নির্দেশ দেন মুখ্যমন্ত্রী।
 

Share This Article


এক শর্তে রোহিঙ্গাদের নাগরিকত্ব দেওয়ার প্রস্তাব জান্তা সরকারের

তিন বছরে গড়াল রাশিয়া-ইউক্রেন যুদ্ধ

হজ নিয়ে কঠোর সিদ্ধান্ত সৌদির

ইউক্রেনে যুদ্ধের ফল ভোগ করবে কয়েক প্রজন্ম: জাতিসংঘ

বিশ্ব বাজারে কমেছে জ্বালানি তেলের দাম

রাশিয়ার পাঁচ শতাধিক ব্যক্তি-প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা দিল যুক্তরাষ্ট্র

গাজায় ইসরায়েলি হামলায় ২৪ ঘণ্টায় শতাধিক নিহত

জাতিসংঘের পূর্ণ সদস্যপদ চায় ফিলিস্তিন

রাশিয়াকে কয়েকশ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দিয়েছে ইরান

পাকিস্তানের নতুন সরকারের সঙ্গে কাজ করতে আগ্রহী আইএমএফ

ইসরায়েলিদের ওপর হামলার অধিকার ফিলিস্তিনের আছে: চীন

অস্ট্রেলিয়ায় খ্রিস্টীয় ধর্মগুরুর বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ