‘খোলা জায়গায় নমাজ পড়া সহ্য করা হবে না’

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০২:৫৮, শনিবার, ১১ ডিসেম্বর, ২০২১, ২৬ অগ্রহায়ণ ১৪২৮

ভারতের হারিয়ানা রাজ্যের গুরগাঁওয়ে বাইরের খোলা জায়গায় মুসলমানদের জুমার নামাজ আদায় করা উচিত নয় বলে মন্তব্য করেছেন রাজ্যটির মুখ্যমন্ত্রী এমএল খাট্টার।

ভারতের হারিয়ানা রাজ্যের গুরগাঁওয়ে বাইরের খোলা জায়গায় মুসলমানদের জুমার নামাজ আদায় করা উচিত নয় বলে মন্তব্য করেছেন রাজ্যটির মুখ্যমন্ত্রী এমএল খাট্টার।

শুক্রবার (১০ ডিসেম্বর) তিনি এ কথা বলেন। খবর প্রকাশ করেছে এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৮ সালে হিন্দু সম্প্রদায়ের সদস্যদের সঙ্গে সংঘর্ষের পর একটি চুক্তিতে পৌঁছেছিল মুসলিমরা। যার অধীনে শহরের নির্ধারিত স্থানে নামাজের অনুমতি ছিল। কিন্তু সেই চুক্তি এখন প্রত্যাহার করেছে রাজ্য সরকার।

বিবৃতিতে মুখ্যমন্ত্রীর উদ্ধৃতি দিয়ে বলা হয়েছে, প্রার্থনা করার জন্য পূর্বে যে জায়গাগুলো নির্ধারিত ছিল, সেগুলো সব বাতিল করা হয়েছে। রাজ‍্য সরকার এখন সৌহার্দ্যপূর্ণ সমাধানের পথে হাঁটবে, যা জনগণের সমস্ত অধিকার বজায় রাখবে এবং কোনো বলপূর্বক দখল হবে না তা নিশ্চিত করবে।

বিবৃতিতে আরও বলা হয়, যতক্ষণ পর্যন্ত না গুরুগাঁও প্রশাসন এই বিষয়ে একটি স্থায়ী-সৌহার্দ‍্যপূর্ণ সমাধান বের করছে, ততক্ষণ পর্যন্ত খোলা জায়গায় নমাজ পড়া যাবে না।

বিবৃতি জারির কিছুক্ষণ পর সাংবাদিকদের সামনে মুখ্যমন্ত্রী বলেন, "কেউ উপাসনালয়ে প্রার্থনা করলে আমাদের তাতে কোনো সমস্যা নেই। উপাসনালয়গুলো সেই উদ্দেশ্যেই তৈরি করা হয়েছে। তবে খোলা জায়গায় এগুলো করা একদমই উচিত নয়। খোলা জায়গায় নমাজ পড়ার প্রথা আমরা আর সহ্য করবো না।"

প্রসঙ্গত, গত কয়েক সপ্তাহ ধরে গুরুগাঁওয়ের একটি খোলা জায়গায় মুসলিম সমাজের নমাজ পড়ার বিরোধিতা করছেন হিন্দু সংগঠনের সদস্যরা। যদিও সরকারের তরফ থেকেই ২০১৮ সালে নমাজ পড়ার জন্য এই জায়গা নির্ধারিত করা হয়েছিল। বিগত কয়েক সপ্তাহে প্রতি শুক্রবার বিভিন্ন কারণে জায়গা দখল করে মুসলিমদের নমাজ পড়ায় বাধা দেওয়ার অভিযোগ উঠেছে দক্ষিণপন্থীদের বিরুদ্ধে। এই নিয়ে প্রশাসনের দ্বারস্থ হয়েছিল মুসলিম সমাজ। তারপরই এই নির্দেশ দেন মুখ্যমন্ত্রী।
 

Share This Article


হাসপাতালে সৌদি বাদশাহ

‘অনাহারে’দিন কাটছে গাজার অর্ধেক জনসংখ্যার: জাতিসংঘ

ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত জ্যামাইকার

যুক্তরাষ্ট্র টিকটক নিষিদ্ধ এখন শুধু বাইডেনের সইয়ের অপেক্ষা

গাজায় যুদ্ধ শুরুর পর ইসরায়েলের ভেতর গভীরতম হামলা হিজবুল্লাহর

সার্বিক সংস্কারের ঘোষণা ফিলিস্তিনের প্রধানমন্ত্রীর

বাংলাদেশের হিন্দু শরণার্থীদের ভারতের নাগরিকত্ব দেওয়া হবে: অমিত শাহ

যুক্তরাষ্ট্রে কার্গো প্লেন বিধ্বস্ত, দুজনের মৃত্যুর শঙ্কা

জিবুতি উপকূলে নৌকাডুবিতে ৩৩ জনের মৃত্যু

ইসরায়েলি ড্রোন ভূপাতিত করে যে বার্তা দিচ্ছে হিজবুল্লাহ

ছবি তুলতে গিয়ে পড়ে গেলেন আগ্নেয়গিরিতে, চীনা পর্যটকের মৃত্যু

মাঝ আকাশে ২ হেলিকপ্টারের সংঘর্ষ, নিহত ১০