জার্মানির মন্ত্রী সভায় প্রথম মুসলিম নারী

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১১:৫৭, শনিবার, ১১ ডিসেম্বর, ২০২১, ২৬ অগ্রহায়ণ ১৪২৮
ফাইল ফটো
ফাইল ফটো

অনলাইন ডেস্ক

বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদেন জানা গেছে, রিম আল-আবালি জার্মানির ফেডারেল সরকারের অভিবাসন ও শরণার্থী বিষয়ক পদের মন্ত্রী হয়েছেন।

 

এ বছর সোশ্যাল পার্টির প্রতিনিধি হিসেবে ও বুন্দেসটাগ এলাকার প্রতিনিধি হয়ে তিনি কাজ করবেন। এছাড়াও গুরুত্বপূর্ণ বিষয় হলো- অভিবাসী থেকে নির্বাচনে জয়ী হয়ে মন্ত্রী হওয়া প্রথম ব্যক্তি রিম আল-আবালি।

রিম আল-আবালি। ৩১ বছর বয়সী ইরাকি বংশোদ্ভূত মুসলিম নারী। সম্প্রতি তিনি জার্মানির মন্ত্রী হিসেবে নিযুক্ত হয়েছেন। জার্মানির নতুন চ্যান্সেলর সোশ্যাল ডেমোক্রেটিক পার্টির নেতা ওলাফ শোলজ তাকে জার্মানির অভিবাসন ও শরণার্থী বিষয়ক মন্ত্রী হিসেবে মনোনীত করেছেন।

রিম আল-আবালি : ‌আমার নতুন অফিসে আমি সামাজিক সংহতি জোরদার করার জন্য কাজ করতে চাই। জোট চুক্তির মাধ্যমে ও অভিবাসনের দেশ হিসেবে জার্মানির প্রতি আমাদের স্পষ্ট অঙ্গীকার রয়েছে। আমি স্পষ্ট ও টেকসই রাজনীতির প্রচার করতে চাই।

যেন রাষ্ট্র ও সভ্য সমাজ— বর্ণবাদ, ইহুদি-বিদ্বেষ এবং ইসলামফোবিয়ার প্রজনন ক্ষেত্র অপসারণের জন্য সবকিছু করা সম্ভব হয়। সামগ্রিকভাবে সমাজের পরিপ্রেক্ষিতে একীকরণের কথা ভাবতে হবে। এজন্য আমি বিভিন্ন বিভাগের সহকর্মীদের আন্তরিকতাপূর্ণ সহযোগিতা করতে প্রতিশ্রুতিবদ্ধ।

জার্মান বংশোদ্ভূত না হয়ে জার্মান অভিবাসী হিসেবে তিনি মন্ত্রী পদ লাভ করেছেন। তিনি অভিবাসন ও শরণার্থী বিষয়ক মন্ত্রীর দায়িত্ব পালন করবেন। এছাড়াও একজন বক্সার হিসেবে তিনি পরিচিত।

Share This Article


বাংলাদেশের হিন্দু শরণার্থীদের ভারতের নাগরিকত্ব দেওয়া হবে: অমিত শাহ

যুক্তরাষ্ট্রে কার্গো প্লেন বিধ্বস্ত, দুজনের মৃত্যুর শঙ্কা

জিবুতি উপকূলে নৌকাডুবিতে ৩৩ জনের মৃত্যু

ইসরায়েলি ড্রোন ভূপাতিত করে যে বার্তা দিচ্ছে হিজবুল্লাহ

ছবি তুলতে গিয়ে পড়ে গেলেন আগ্নেয়গিরিতে, চীনা পর্যটকের মৃত্যু

মাঝ আকাশে ২ হেলিকপ্টারের সংঘর্ষ, নিহত ১০

মাঝ আকাশে দুই হেলিকপ্টারের সংঘর্ষ, নিহত ১০

সড়ক দুর্ঘটনায় যুক্তরাষ্ট্রে দুই ভারতীয় শিক্ষার্থী নিহত

তাইওয়ানে ৮০ বারেরও বেশি ভূমিকম্প

পশ্চিম উত্তরপ্রদেশের ভোটে মেরুকরণের আবহ নেই

ইরাক থেকে সিরিয়ায় মার্কিন সামরিক ঘাঁটিতে রকেট হামলা

তাপপ্রবাহে ইউরোপে মৃত্যু বেড়েছে ৩০ শতাংশ