যুক্তরাষ্ট্রের ‘সামিট ফর ডেমোক্রেসি’র গ্রহণযোগ্যতা নিয়ে প্রশ্ন রাষ্ট্রদূত লি জিমিং

  বাংলাদেশের কথা ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১১:৫৭, শনিবার, ১১ ডিসেম্বর, ২০২১, ২৬ অগ্রহায়ণ ১৪২৮

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের গণতন্ত্র সম্মেলন ‘সামিট ফর ডেমোক্রেসি’ নিয়ে প্রশ্ন তুলেছেন ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের গণতন্ত্র সম্মেলন ‘সামিট ফর ডেমোক্রেসি’ নিয়ে প্রশ্ন তুলেছেন ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং।

১০ ডিসেম্বর ‘অ্যা মিনিট উইথ অ্যাম্বাসেড’র শীর্ষক ভিডিওবার্তায় এ প্রশ্ন তোলেন তিনি।

রাষ্ট্রদূত বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের তথাকথিত গণতন্ত্র সম্মেলন বেশ ধুমধাম করে ঘোষণা করা হয়েছে। চীনসহ বিশ্বের প্রায় অর্ধেক মানুষ যখন এ সম্মেলনে অংশগ্রহণকারীদের তালিকা নিয়ে প্রশ্ন তুলছে, তখন চীন অন্য একটি প্রশ্ন ছুড়ে দিচ্ছে, প্রকৃত গণতন্ত্র কী? যুক্তরাষ্ট্র কি গণতন্ত্রকে সংজ্ঞায়িত করার যোগ্যতা রাখে?

লি জিমিং বলেন, ‘গণতন্ত্র’ শব্দটির প্রাচীন গ্রিক মূল শব্দে ফিরে তাকালে আমরা দেখতে পাই ‘জনগণের শাসন’। একটি দেশ গণতান্ত্রিক কি না, তা বিচার করবে সে দেশের জনগণ, বাইরের কোনো নিজস্ব-শৈলীর বিচারক নয়। একইভাবে, যেহেতু বিশ্ব বৈচিত্র্যময় তাই একঘেয়ে দৃষ্টিকোণ থেকে সমৃদ্ধ ও বৈচিত্র্যময় রাজনৈতিক ব্যবস্থা এবং মানবজাতির বিভিন্ন সভ্যতাকে বিচার করার জন্য একই মাপকাঠি ব্যবহার করার বিষয়টি অগণতান্ত্রিক।

রাষ্ট্রদূত বলেন, চীন বিশ্বাস করে, একটি দেশ গণতান্ত্রিক কি না তা নির্ভর করে তার জনগণ সত্যিকার অর্থে সে দেশের মালিক কি না তার ওপর। জনগণকে শুধুমাত্র ভোট দেওয়ার জন্য জাগানো হলে পরপরেই তারা আবার নিষ্ক্রিয় অবস্থায় প্রবেশ করে। যদি নির্বাচনের পরে তাদের কোনো বক্তব্য না থাকে, কিংবা যদি ভোট চাওয়ার সময় তাদের বিশেষ সুবিধা দেওয়া হয়, কিন্তু নির্বাচনের পরে তারা উপেক্ষিত হন, এমন গণতন্ত্র অবশ্যই প্রকৃত গণতন্ত্র নয়।

তিনি বলেন, সমাজতান্ত্রিক আধুনিকীকরণের মধ্য দিয়ে চীন জনগণের গণতন্ত্র বিকাশে উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে। বাংলাদেশের গল্পটিও এক। দেশটি আর্থ-সামাজিক উন্নয়ন এবং গণতন্ত্রের ক্ষেত্রে ব্যাপক অগ্রগতি অর্জন করেছে।

 

Share This Article


তৃতীয় ধাপে যেসব উপজেলায় ভোট অনুষ্ঠিত হবে

তীব্র গরমে হাসপাতালে বাড়ছে শিশু রোগী

এমভি আবদুল্লাহর ২৩ নাবিকের ভয়ঙ্কর ৩২ দিন!

ইরান-ইসরায়েল যুদ্ধের প্রভাব মোকাবিলায় প্রস্তুতি নেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর

২১ নাবিক ফিরবেন জাহাজে, দুজন বিমানে

বাংলাদেশের বিজয়কে সুসংহত করার অন্তরায় বিএনপি : ওবায়দুল কাদের

ওমরাহ ভিসা নিয়ে সৌদি আরবে নতুন আইন

বাংলাদেশে ঢুকল মিয়ানমারের আরও ৪৬ বিজিপি সদস্য

তেজগাঁও স্টেশনের কাছে লাইনচ্যুত ‘যমুনা এক্সপ্রেস’

চলতি অর্থবছরে প্রবৃদ্ধি হবে ৫.৭ শতাংশ: আইএমএফ

মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

মুজিবনগর দিবসে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী